RSS

Wednesday, June 10, 2009

পাজামা বদলে প্যান্ট

ছেলের পোশাকে মেয়েদের আধিপত্য বিস্তার খুব বেশী দূর না এগোলেও মেয়েদের ফ্যাশনেবল পোশাকে ছেলেদের প্রভাবটা ছিলো প্রবল। ফ্যাশনের পুরো জগত জুড়ে বিস্তার করছে এমন অনেকগুলো উপকরণ যেগুলো কখনো ছেলেদের পোশাক হিসেবে স্বীকৃত আবার কখনো মেয়েদের। এমনি একটি পোশাক হলো প্যান্ট। মেয়েরা যেমন সালোয়ার পড়ে অভ্যস্ত তেমনি ছেলেরা পড়ে প্যান্ট। কিন্তু ফ্যাশনের বৈরি বাতাসে এই প্যান্ট এখন মেয়েদের জন্যও জনপ্রিয় পোশাক। হালের জনপ্রিয় ফ্যাশন উপকরণ প্যান্ট নিয়েই এবারের কড়চা ফ্যাশন ট্রেন্ডের বিশেষ আয়োজন-

প্যান্ট শব্দটা যে শুধু ছেলেদের জন্যই প্রযোজ্য নয় তা পাশ্চাত্যে অনেক আগে থেকেই প্রচলিত ছিলো। ধীরে ধীরে এই প্রচলনটা পাশ্চাত্য ধাঁচে আমাদের দেশেও শুরু হয়েছে। মেয়েদের প্যান্ট ব্যবহার কখন থেকে তা বলা মুশকিল। তবে এই প্যান্ট এখন শুধু এক ধারাতেই নয় বরং তা বিভিন্ন ধারাতে বিভিন্ন স্টাইলে প্রচলিত। মেয়েদের প্যান্ট হিসেবে জিন্সের জনপ্রিয়তা সবচেয়ে বেশী। তবে এখন গ্যাবাডিন, ফরমাল কাপড়ের প্যান্টও জনপ্রিয়তা পাচ্ছে। আর তাই ফ্যাশন হাউসগুলোও প্রবল উৎসাহে মেয়েদের প্যান্টের প্রতি জোর দিচ্ছে।

কার জন্য কেমন প্যান্ট

প্যান্ট পড়তে গেলে অবশ্যই একটু ফিগার সচেতন হতে হবে। অর্থাৎ আপনার দেহের আকৃতির সাথে মানানসই প্যান্ট পড়া উচিত। যাদের হিপ একটু ভারী তাদের খুব আঁটসাঁট প্যান্ট পড়া উচিত নয়। নরমাল কাপড়ের প্যান্ট তাদের জন্য সেরা। তবে প্রয়োজনে তারা গ্যাবাডিন এর প্যান্ট পড়তে পারেন। যাদের উচ্চতা খুব বেশী তারা প্যান্ট পড়ুন যেগুলোর নিজের অংশটা একটু ছড়ানো। মানে একটু বেল-বটম আকৃতির। তবে এখন কিন্তু নিজের অংশটা খুব চিকন পড়াটাই স্টাইল, তাই খুব বেশী ঢোলা যেনো না হয় সেদিকে খেয়াল রাখুন। অপেক্ষাকৃত বেটে মানুষদের জন্য এমন প্যান্ট পড়া উচিৎ যার নিচের অংশটা একেবারেই চিকন।

প্যান্টের একাল সেকাল

একসময় মেয়েদের জিন্সের প্যান্ট পড়ার প্রচলন থাকলেও এখন অনেক ধরনের কাপড়েই মেয়েরা প্যান্ট পড়ার ফ্যাশন চলছে। তবে এর পুরোটাই নির্ভর করে আপনাকে কোন প্যান্ট কতটা মানিয়ে যাচ্ছে আর আপনি কোন পরিবেশে এই প্যান্ট পড়বেন তার উপর। ধরুন বন্ধুদের আড্ডা কিংবা সাধারন কোনো পার্টিতে জিন্স পড়তে পারেন। আগেই বলেছি, জিন্স এখন খ্বু চাপা স্টাইলে পড়তে হয়। আবার ফেড জিন্স হলে একটু ঢিলে ঢালা হলেও মানিয়ে যাবে। এমন প্যান্টের সাথে কামিজ, ফতুয়া, টি-সার্ট কিংবা শার্ট সবই মানিয়ে যাবে। যদি কোনো দাওয়াত কিংবা ফর্মাল পার্টি হয় তাহলে নরমাল কিংবা গ্যাবাডিনের প্যান্ট পড়তে পারেন। এধরনের প্যান্টের সাথে টি-শার্ট বেমানান। তাই এমন এর সাথে শার্ট পড়ুন কিংবা ফতুয়া/শর্ট কামিজ পড়তে পারেন। নরমাল প্যান্টের সাথে একটু গর্জিয়াস কাজ করা ফতুয়া কিংবা শর্ট কামিজ আপনাকে পার্টি লুক এনে দেবে। বাড়িতে পড়ার জন্য ট্রাউজারও হতে পারে চমৎকার আয়োজন। বাড়িতে পড়ার জন্য আরামদায়ক কাপড়ের প্যান্ট ব্যবহার করুন। আর এর সাথে পড়ার জন্য যেকোনো ধরনের টিশার্ট, ফতুয়া, কামিজ ব্যবহার করতে পারেন। এখন অনেকেই আরামের কথা চিন্তা করে লং কামিজের সাথেও প্যান্ট পড়ে থাকেন। তবে এসব ক্ষেত্রে খেয়াল রাখুন প্যান্টের রঙ আর কাপড় নির্বাচন করতে। তাহলেই মানিয়ে যাবে বেশ। প্যান্টের সাথে জুতো ব্যবহার করুন পুরো পোশাকের সাথে মানিয়ে। অর্থাৎ টাইট জিন্সের সাথে হাই হিল বুট কিংবা সু পড়তে পারেন। কিন্তু এখন আসলে ফ্ল্যাট স্যান্ডেল পড়াটাই স্টাইল। অথবা নাগড়াও মানিয়ে যাবে দারুন।

কোথায় কেমন প্যান্ট

মেয়েদের জিন্স প্যান্ট কেনার জন্য এখনো আদর্শ জায়গা বঙ্গবাজার। তবে এখন নিউমার্কেটের উপরে কাপড়ের মার্কেটে অথবা ঢাকা কলেজের উল্টো দিকেও পাবেন প্যান্ট। মেয়েদের ব্রান্ডের প্যান্ট কেনার জন্য যেতে পারেন ইয়েলো কিংবা এক্সটেসিতে। এখানে মেয়েদের জন্য নানান ধরনের প্যান্ট পাওয়া যায়। তবে দামটা একটু বেশী। নরমাল প্যান্ট কিন্তু আপনি কাপড় কিনেও আপনার পছন্দের টেইলার থেকে বানিয়ে নিতে পারেন। প্যান্টের কাপড় কিনতে যেতে পারেন বসুন্ধরা সিটি, রমনা ভবন মার্কেট, গুলশান মার্কেট। আর যদি হাতে সময় থাকে তাহলে চলে যান সোজা ইসলামপুরে। এখানে এমন কিছু প্যান্টের কাপড় পাবেন যেগুলো একটু স্টাইলিশ করে তৈরি করে নিলে যেকোনো ব্র্যান্ডের প্যান্টকেও হার মানিয়ে যাবে।

জুন ০৯, ২০০৯, মঙ্গলবার : ২৬ জ্যৈষ্ঠ, ১৪১৬

0 comments:

Post a Comment