RSS

Friday, June 12, 2009

ত্বকের সামার কেয়ার

এই গরমে আমরা প্রায়ই হাঁপিয়ে উঠি। রাস্তায় বেরুলেই ট্রাফিক জ্যাম, তার মধ্যে রোদের প্রকোপ আর ধূলাবালির যন্ত্রণা। সব মিলিয়ে এক প্রাক-বিধ্বস্ত অবস্থার শিকার হওয়া। এর সবচেয়ে বাজে প্রভাব পড়ে আমাদের ত্বকে। গরমের সময়ে ত্বক ঠান্ডা রাখতে ঘরোয়া কিছু হারবাল পদ্ধতি বেশ ফলপ্রসূ। তেমন কিছু পদ্ধতিই জেনে নিন-

ত্বক ঠান্ডা রাখার জন্য শসার রস খুব উপকারী। শসার রসের সাথে ২চা-চামচ গুড়ো দুধ, একটি ডিমের সাদা অংশ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। গলায় ও মুখে লাগিয়ে আধঘন্টা রাখুন। এরপর পরিষ্কার ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। তবে তৈলাক্ত ত্বকে গুড়ো দুধ ব্যবহার করবেন না। তৈলাক্ত ত্বকের জন্য গোলাপ পানি ও লেবুর রস দিয়ে নানারকম মাস্ক তৈরি করতে পারেন। ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ গোলাপ পানির সাথে পুদিনা পাতা কুচি ভিজিয়ে রাখুন এক ঘন্টা। তারপর পাতা ছেঁকে সেই পানি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এই মাস্ক ব্যবহারে ত্বকের ময়লা কমে যায়। ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করতে সমপরিমাণ লেবুর রস ও পানি মিশিয়ে ফ্রিজারে রাখুন। জমে যাওয়া আইস কিউব মুখে হালকাভাবে ঘষুন। তারপর ভেজা তুলা দিয়ে মুছে ফেলুন।

ত্বকের ক্লান্তিভাব দূর করতে বাটিতে গোলাপ পানি দিয়ে তাতে তুলা ভিজিয়ে রাখুন। দিনে বেশ কয়েকবার ভেজা তুলা দিয়ে মুখ মুছে নিতে পারেন। দিন শেষে বাড়ি ফিরে চোখ বন্ধ করে শুয়ে পড়ুন। চোখের ওপর ভেজা তুলার প্যাড দিয়ে রাখুন। ক্লান্তিভাব কেটে যাবে। সারাদিনের কর্মযজ্ঞের পর ত্বকের সঠিক ময়শ্চারাইজিং দরকার। ডিমের সাদা অংশ ও মধু মিশিয়ে বোতলে ভরে রাখুন। মুখে ২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশ ত্বকের টানটান ভাব বজায় রাখবে আর মধু ময়শ্চারাইজারের কাজ করবে। গরমের সময় অনেকের ত্বকে সমস্যা দেখা দেয়। রোদের থেকে ত্বক লাল হয়ে যায়, পুড়ে যায়, র‌্যাশের আবির্ভাব হয়। এর থেকে রক্ষা পেতে ১ টেবিল চামচ মধুর সাথে ১৫-২০ ফোঁটা কমলার রস ও গোলাপ পানি মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। শুধু পেঁপের রস দিয়েও এই কাজ চালাতে পারেন।

গরমের সময় সবচেয়ে জরুরি হলো নিয়মিত গোসল করা। এতে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। দিনে দুইবার গোসল করতে পারলে ভাল হয়। হলুদ গুড়ো, অল্প পরিমাণে দই, বেসনে মিশিয়ে ভাল করে ত্বকে মাখুন। ১৫ মিনিট পর গোসল করুন। গোসলের সময়ও একটি স্ক্রাব ব্যবহার করতে পারেন। ৩ টেবিল চামচ আমন্ডগুড়ো, আধকাপ দই একসাথে মিশিয়ে গলা ও মুখ পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন। ত্বক তৈলাক্ত হলে মুলতানি মাটির সাথে গোলাপ জল মিশিয়ে ১৫-২০ মিনিট ত্বকে লাগিয়ে ধুয়ে ফেলুন।

0 comments:

Post a Comment