RSS

Friday, June 12, 2009

বাদলা দিনের যত্নআত্তি

সামনেই বর্ষাকাল। বলতে গেলে একেবারে দোড়গোড়ায়। বর্ষায় বাইরে বের হওয়াটা বেশ ঝামেলার। কিন্তু ঘরের ভিতরও বর্ষায় কিছু সমস্যার সৃষ্টি হয়। প্রচন্ড বর্ষায় ঘরের দেয়ালে ড্যাম্প ধরে যায়, ঘরের ভেতর হয়ে পড়ে স্যাঁতস্যাঁতে। তবে নিয়মমত পরিচর্যার ফলে এই অবস্থা থেকে মুক্তি পাওয়া যায়। এ ব্যাপারে কিছু টিপস দেওয়া হলো-

ঘরের ভিতর

বর্ষাকালে প্রবল বর্ষণে বিল্ডিংয়ের দেয়ালে ড্যাম্প পড়ে। দেয়ালে যদি চুনকাম করা থাকে তবে এই ড্যাম্পটা বেশি পরিমাণে দেখা যায়। এছাড়া ঘরে ভিতর কার্পেট থাকলে সেগুলোতে ভিজা ভিজা ভাব আসে। এমনকি পোকায় কাটারও সম্ভাবনা থাকে। বর্ষাকালে জানালার পর্দা নিয়েও পড়তে হয় বিপাকে। পর্দাগুলো ভিজে একাকার হয়ে যায়। অনেকেতো বর্ষাকালে এলেই জানালার পর্দা খুলে রাখেন।

এ অবস্থা থেকে মুক্তি পাবেন যেভাবে
০ সপ্তাহে একদিন ইউক্যালিপটাস বা নিমপাতা মাটির পাত্রে পোড়ান। এতে ঘরের ড্যাম্প দূর হবে।
০ ঘরের যেখানে রোদ হাওয়া কম আসে সেখানে ধূপ জ্বালান বা সুগন্ধি ফুল রেখে দিন। এতে সেখানের স্যাঁতস্যাঁতে ভাব দূর হবে।
০ বর্ষাকালে কার্পেটের ভেতর নিমপাতা দিয়ে মুড়ে রাখুন। এতে কার্পেটে পোকায় ধরবে না।
০ বর্ষার সময় জানালায় পাতলা ফেব্রিকের পর্দা ব্যবহার করুন। এর ফলে বৃষ্টিতে পর্দা ভিজলেও তাড়াতাড়ি শুকিয়ে যাবে। উজ্জ্বল রঙের পর্দা ব্যবহার করাই ভাল।
০ এ সময় কুশন কাভারের জন্য খাদি, সিল্ক, পলেস্টার, ভেলভেট এই জাতীয় কাপড় ব্যবহার করুন।
০ বর্ষাকালে সবকিছুই ভেজা ভেজা থাকে। বাইরে থেকে ঘরে ঢোকার সময়ও পা ভেজা থাকে। তাই এ সময়ে নর্মাল পাপোশের পরিবর্তে প্লাস্টিকের পাপোশ ব্যবহার করাই ভাল।

আসবাবের যত্ন
বর্ষাকালে আসবাবপত্রের জন্য একটু বাড়তি যতেœর প্রয়োজন হয়। বিশেষ করে কাঠের আসবাবপত্রের প্রতি।

যা করবেন
০ বারান্দা বা ছাদের আসবাবে ওয়াটার রেসিসট্যান্ট স্প্রে করুন। কারণ এইসব জায়গায় বৃষ্টির ছিটা এসে আসবাবের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।
০ কোনো আসবাব মেরামতের দরকার হলে বর্ষার আগেই শেষ করে ফেলুন।

জামা-জুতার যত্ন

বর্ষাকালে সবচেয়ে বেশি ঝামেলায় পড়তে হয় জামাকাপড় ও জুতা নিয়ে। বর্ষাকালে জামাকাপড় এবং জুতা ভিজবে এটা খুবই স্বাভাবিক। কিন্তু এই ভিজা কাপড় এবং জুতা শুকাতে হয় প্রচন্ডরকম ঝামেলা।

0 comments:

Post a Comment