RSS

Friday, June 12, 2009

রোদে পুড়ে

রূপকড়চার বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞের কলাম বিভাগে আমাদের সঙ্গী হয়েছে রূপ বিশেষজ্ঞ কানিজ আলমাস খান। এ সপ্তাহে তার কলামে উঠে এসেছে রূপচর্চায় প্রাকৃতিক বিভিন্ন উপকরণের ব্যবহার।

গরমের তীব্রতা গেল ক’দিন ধরেই খুব বেশি। তার উপর রোদের বাড়তি তেজ আমাদের ত্বকে ফেলছে দীর্ঘস্থায়ী প্রভাব। বিশেষ করে গরমের এই সময়টাতে যাদের নানা কারণে ঘরের বাইরে বেরুতে হয়, রোদের কারণে তাদের ত্বকে একটা পোড়া ভাব দেখা যায়। কেতাবী ভাষায় এই রোদে পোড়া ভাবটিকেই বলা হয় সানবার্ন। কারো ত্বকে যদি দিনের পর দিন একইভাবে সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি পড়তে থাকে তাহলে তার ত্বক একদিকে যেমন তামাটে বর্ণ ধারণ করতে পারে তেমনি দেখা দিতে পারে ত্বকের ক্যান্সার সহ ত্বকের নানাবিধ অসুখ-বিসুখও। আর তাই সানবার্ন থেকে বেঁচে থাকবার এবং সূর্যরশ্মির ক্ষতি নিয়ন্ত্রণের কিছু টিপস্ তুলে ধরা হলো এবারের বিশেষজ্ঞ কলামে।

ত্বকের উপর সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাব নিয়ে যারা কাজ করেন তাদের পরিচালিত একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে, সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত রোদের অতিবেগুনী রশ্মি সবচেয়ে শক্তিশালী থাকে। কাজেই বিশেষ প্রয়োজন না পড়লে এই সময়টায় বাইরে ঘোরাঘুরি থেকে নিজেকে বিরত রাখতে হবে। তবে এই সময়টিতে যাদের নেহাত কোনো প্রয়োজনে বাইরে বেরুতেই হয় তাদেরকে প্রথমেই ভাবতে হবে রোদে পোড়া থেকে ত্বককে বাঁচিয়ে রাখার উপায়। একথা কমবেশি সবাই জানেন যে, সানবার্ন থেকে ত্বককে রক্ষার সবচেয়ে কার্যকর ও সহজ উপায় হলো ভাল ব্র্যান্ডের যেকোনো সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা। তবে গড়পরতা সানস্ক্রিনের চাইতে এসপিএফ ১৫ বা তার চাইতে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন সানবার্ন কমাতে বেশি কার্যকর। মূলত এসপিএফ বা সান প্রোটেক্টিং ফ্যাক্টর হলো সানস্ক্রিনের এমন একটি স্ট্যান্ডার্ড যা সূর্যের অতিবেগুনী রশ্মি মোকাবেলায় আপনার সানস্ক্রিন কতটা কার্যকর তা নির্দেশ করে। এছাড়া যারা একটু পর পর রোদ থেকে ফিরে হাতে-মুখে পানির ঝাপটা দেন তাদের জন্য ব্যবহৃত সানস্ক্রিন ওয়াটারপ্রুফ হওয়াটাও জরুরী। কাজেই সানস্ক্রিন কেনার সময় আপনার নির্বাচিত ব্র্যান্ডটির এসপিএফ ১৫এর বেশি কিনা বা এটি ওয়াটারপ্রুফ কিনা তা আগে থেকেই দেখে নিন। রোদে বেরুনোর কমপক্ষে ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। আর সানস্ক্রিন ব্যবহারের সময় শুধু মুখে বা হাতে এটি না লাগিয়ে কানের নীচের অংশ, ঘাড়, চোখের পাতা প্রভৃতি জায়গাতেও সানস্ক্রিন দিন। এছাড়া যাদের ক্রমাগত দিনের একটি বড় সময় ধরে রোদের মাঝে থাকতে হয় তারা দু’তিন ঘন্টা পর পর সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন। সেই সাথে কমপক্ষে ৩ইঞ্চি বারান্দাওয়ালা টুপি এবং অতিবেগুনী রশ্মি প্রতিরোধক সানগ্লাসও ব্যবহার করুন। তবে ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে কখনোই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন না। কাপড় এবং টুপি’র মতো প্রতিবন্ধক দিয়েই এদের যথাসম্ভব সূর্যের রশ্মি থেকে রক্ষা করার চেষ্টা করুন। যাদের ত্বক ইতোমধ্যেই রোদে পুড়ে খানিকটা তামাটে বা কালচে রং ধারণ করেছে তারা এই পোড়া ভাব দূর করার জন্য অবশ্যই রূপ বিশেষজ্ঞের পরামর্শ নিন। সাধারণত অ্যালোভেরা সমৃদ্ধ ভালমানের যেকোনো লোশন ত্বকের তামাটে ভাব কাটাতে সহায়তা করে। এছাড়া ১শতাংশের মতো হাইড্রোকর্টিসন সমৃদ্ধ ময়েশ্চারাইজিং ক্রিম ত্বকের পোড়া জায়গায় ব্যবহার করলেও ভাল ফল পাওয়া যেতে পারে।

0 comments:

Post a Comment