RSS

Saturday, June 13, 2009

গরমে বিশেষ টিপস

গরম মানেই শরীরের জন্য নানা অস্বস্তির সূচনা। তাই এই সময়ে সৌন্দর্য সচেতন মানুষদের জন্য সতর্কতা আরো বেশি জরুরি হয়ে পড়ে। আসুন জেনে নিই এই অবস্থা থেকে রেহাই পাবার কিছু সহজ টিপস্-

০ গরমের সময় সারাদিনে অন্তত ৫বার মুখে পানির ঝাপটা দেয়ার চেষ্টা করুন।
০ আপনার ব্যাগে কিংবা ওয়ার্ক প্লেসে সম্ভব হলে ওয়েট টিস্যু রেখে দিন। যখনই মুখটা বেশি শুকনো কিংবা তেল চিটচিটে মনে হবে তখনই মুখটা চটপট মুছে নিন।
০ এই ঋতুতে চুলের ভেতরে বাতাস কম চলাচল করে বলে খুব সহজেই ময়লা প্রবেশ করে। শুধু তাই নয় চুলের গোড়ায় পানিও জমে অপেক্ষাকৃত বেশি। এই পরিস্থিতি মোকাবেলায় সপ্তাহে অন্তত ২বার শ্যাম্পু করুন।
০ এই সময় সারাদিনে অন্তত ৩ থেকে ৫ বার চুল আঁচড়ানো অনেক বেশি জরুরী।
০ আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন এই সময় ত্বক পরিষ্কার অনেক জরুরি হয়ে পড়ে বলে ক্লেনজিং খুব জরুরি। ত্বকের ধরন অনুযায়ী আপনার জন্য ক্লেনজার বেছে নিন। আর মনে রাখবেন ত্বকের উপরের ময়লা পরিষ্কার করতে ক্লেনজিং যেমন জরুরি তেমনি চারপাশের আদ্রতা আর তাপের প্রভাবে আপনার ত্বকের অবহেলিত অংশ যেমন হাত আর পায়ের নানা অংশ নাজুক ও রুক্ষ হয়ে পড়ে। তাই এই সময়েই সানস্ক্রিন সমৃদ্ধ ময়শ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন হয়ে পড়ে।
০ এই ঋতুতে লোশন ব্যবহার করার ক্ষেত্রে একটু সতর্ক হতে হয়। ত্বকে সঙ্গে সহজে মিশে যায় এমন লোশন ভাল করে মেখে নেয়া ভাল।
০ শরীরের নানা দুর্গন্ধ থেকে রেহাই পেতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। সম্ভব হলে দিনে দু’বার গোসল করুন। আন্ডারআর্ম ওয়াক্স করুন। প্রয়োজনে এই সময়ের জনপ্রিয় নানা ডিওডোরেন্ট ব্যবহার করতে পারেন।

0 comments:

Post a Comment