RSS

Wednesday, June 17, 2009

মেদ ভুঁড়ি কি করি?

‘মেদ ভুঁড়ি কি করি’- এ সমস্যায় যারা ভুগছেন বা এ সমস্যার সম্মুখীন হতে যারা একেবারেই চান না উভয়ের জন্যই কিছু সাবধানতা অবলম্বন প্রয়োজন। এ প্রসঙ্গে একটি লক্ষণীয় বিষয় হচ্ছে অধিকাংশ সময়ই দেখা যায় মেদ জমে সবার আগে পেটে। তাই মেদ জমার এ উৎস স্থলের প্রতি সাবধানতা বেশি অবলম্বন করা প্রয়োজন। একটু সচেতনতা আর এর সাথে কিছু চেষ্টার সংমিশ্রণ ঘটাতে পারলেই মেদহীন সুন্দর একটি দেহের অধিকারী হয়ে উঠতে পারেন যে কেউ। আমাদের এবারের হেলথ ফিউশনের পর্বটি সাজিয়েছি মেদহীন পেট তৈরির কিছু কৌশল নিয়ে। মেদহীন পেট তৈরির জন্য খাদ্যাভ্যাসে যেমন কিছু বিষয় মেনে চলা প্রয়োজন

খাদ্যাভ্যাস
০ মেদহীন পেটের জন্য প্রথম দৃষ্টি দিতে হবে খাদ্যের দিকে। তেল-চর্বিযুক্ত খাবার যতোটুকু সম্ভব এড়িয়ে চলতে হবে। এক্ষেত্রে যে সব খাদ্যে পুষ্টি বেশি কিন্তু স্নেহ পদার্থ কম সে ধরনের খাবার বেছে নেয়া প্রয়োজন। প্রোটিন যুক্ত খাবারের ক্ষেত্রে উদ্ভিজ্জ প্রোটিন যুক্ত খাবার গুলো যেমন- ডাল, সিমের বীচি, মটরশুঁটি ইতাদি খাবারগুলো খেতে হবে।
০ মেদ কমানোর ক্ষেত্রে শশা বা ক্ষিরা জাদুর মতো কাজ করে। তাই মেদ কাটানোর অন্যতম উপায় হচ্ছে বেশি বেশি শসা বা ক্ষিরা খাওয়া।
০ মধু ও লেবুর রস এক সঙ্গে মিশিয়ে খেলেও মেদ কমে। রাতে ঘুমুবার আগে এক চামচ মধু ও এর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিলিয়ে খেতে পারেন।
০ চর্বিযুক্ত খাবার কম খাওয়ার পাশাপাশি মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রবণতাও কমানো প্রয়োজন।
০ ভুঁড়ির পরিধি যদি দেখেন অত্যধিক বেড়ে যাচ্ছে তাহলে কয়েকদিন ভাত-রুটি খাওয়া কমিয়ে দেখতে পারেন। ভাত-রুটির পরিবর্তে খাদ্য তালিকায় শাক-সবজি ও ফলমূল সংযোজন করুন।

0 comments:

Post a Comment