RSS

Wednesday, June 17, 2009

খুশকি’কে চুটকি মারুন

রূপ সচেতন মানুষের রূপ নিয়ে ভাবনার শেষ নেই। আর এই শীতের সময় তো কপালে ভাঁজ পড়ে শুষ্ক আবহাওয়ার খোঁচায় ত্বকের বারোটা বেজে যাবার ভয়ে। তাই এই শীতে ত্বক সুরক্ষায় আমরা কত না প্রসাধনী আর টেকনিক প্রয়োগ করছি ত্বকে। তারপরও ভুল টেকনিক আর ভুল প্রসাধনী ব্যবহারের ফলে ত্বকের উপকারের বদলে ত্বকের ক্ষতি হয় অনেকক্ষেত্রে। আর আজ রূপ সমস্যায় শীতের সবচেয়ে বেশি জটিলতা খুশকি নিয়ে থাকছে কিছু টিপস্। শীতে মাথার ত্বকে এবং চুলে সমস্যা দেখা দেয় বেশী। আর হাত-পা, মুখমন্ডলের যতœ করতে গিয়ে আমরা মাথার ত্বকের বিষয়টি অবহেলায় ফেলে রাখি। আবার এই শীতে অনেকে ঠান্ডা পানির ভয়ে শ্যাম্পু করতে চান না। এতে খুশকি জমে বসে মাথার ত্বকে। মাথার ত্বক পরিচর্যা করতে মাসে অন্তত দুইদিন হেয়ার ট্রিটমেন্ট করতে হবে। হেয়ার ট্রিটমেন্ট বাসাতে বসে কিংবা পার্লারে গিয়ে করাতে পারেন। বাসায় হেয়ার ট্রিটমেন্ট করাটাও অবশ্য খুব সহজ। বাড়িতে করতে পারলে অনেক ঝক্কি-ঝামেলা থেকে মুক্তি পাবেন। বাড়িতে হেয়ার ট্রিটমেন্ট করার সহজ নিয়ম হচ্ছে, কুসুম গরম তেলে তুলো চুবিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করতে হবে। চুলের প্রতিটা গোড়ায় ভালমতো তেল ম্যাসাজ করা হয়ে গেলে হালকা গরম পানিতে তোয়ালে চুবিয়ে মাথায় ১০ মিনিট গরম ভাপটা নিতে হবে। এভাবে দুবার করার পর ধীরে ধীরে চুল ভাল মতো আঁচড়াতে হবে। এতে গরম ভাপের কারণে মাথার ত্বকের খুশকি নরম হয়ে যাওয়ার ফলে ঝরে পড়বে। ব্যাস এরপর ভাল মানের একটা অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু দিয়ে মাথাটা ভাল করে ধুয়ে নিন। আর মনে রাখবেন শ্যাম্পু করার পর চুল ভাল করে ধুয়ে নিবেন। যাতে শ্যাম্পু মাথায় লেগে না থাকে।

তৈলাক্ত চুলের জন্য পাতি লেবুর রস, টক দই দিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করুন। আর স্বাভাবিক চুলের জন্য ডিম, পাকা কলা, মধু, দুধের স্বর দিয়ে বিভিন্ন রকম প্যাক বানিয়ে ব্যবহার করা যেতে পারে। এসবের পরও কিছু বিষয়ে সতর্কতা মেনে চলুন।
০ বাইরে যেতে মাথায় ক্যাপ, স্কার্ফ বা ওড়না দিয়ে চুল ঢেকে নিতে হবে।
০ নিজের চিরুনি ও তোয়ালে, অন্য কাউকে ব্যবহার করতে দিবেন না বা অন্যেরটা ব্যবহার করবেন না।
০ বালিশের কভার, বিছানার চাদর, নিয়মিত পরিষ্কার করতে হবে।
০ সপ্তাহে কমপক্ষে তিনদিন অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করতে হবে।
০ প্রতিদিন দশ থেকে বারো গ্লাস পানি খেতে হবে।

এছাড়া শাকসবজি,ফলমুল এবং পুষ্টিকর খাবার প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে হবে। ব্যাস পেয়ে যাবে আপনার ঝলমলে উজ্জ্বল খুশকি মুক্ত চুল।

0 comments:

Post a Comment