RSS

Sunday, June 14, 2009

মেকআপের ভুলভ্রান্তি

০ শরীরের রং অনুযায়ী সাবধানে ফাউন্ডেশন বেছে নিন। ভুল করে শেডের ফাউন্ডেশন ব্যবহার করলে শুধু যে মেকআপ অস্বাভাবিক লাগে, তাই নয় আপনার মুখের অন্য কোনো দাগ থাকলে তা আরও বেশি স্পষ্ট হয়ে উঠতে পারে। ফাউন্ডেশনের শেড বাছাই করার সময় অল্প একটু নিজের গালে আর চোয়ালের কাছে লাগিয়ে প্রাকৃতিক আলোয় দেখে নিন, কেমন লাগছে।
০ ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে খুব ঘন বা মোটা ধরনের ফাউন্ডেশন ব্যবহার করবেন না। বেছে নিন আপনার ত্বকের প্রকৃতির সঙ্গে মানানসই কোনও হালকা লিক্যুইড ফাউন্ডেশন। ময়শ্চারাইজার লাগানোর পর সেটা মেকআপ স্পঞ্জ দিয়ে মুখে লাগিয়ে নিন।
০ আপনার মুখের ব্রণ, দাগ বা ডার্ক সার্কল ঢাকার জন্য একগাদা ফাউন্ডেশন ব্যবহার করবেন না। ওই কাজটা কনসিলার দিয়ে করা উচিত।
০ ত্বকে ফাউন্ডেশন লাগানোর পর খুব ভাল করে ব্লেন্ড করতে ভুলবেন না। আর শুধু ফাউন্ডেশনই নয়, আই শ্যাডোর সঙ্গে আই লাইনার, লিপ লাইনারের সঙ্গে লিপস্টিক যেন ভালভাবে মিশে যায়।
০ ময়শ্চারাইজার বা ক্রিমের আগে ফেসপাউডার বা ফাউন্ডেশন লাগাবেন না।
০ আই লাইনার ব্যবহার করার সময়, কখনোই চোখের পাতা বাদ দিয়ে শুধু চোখের নীচে আই লাইনার লাগাবেন না। কারণ, এতে দু’চোখে নেমে আসে একরাশ ক্লান্তির ছাপ।
০ ভ্রু’র শেপ বজায় রাখা জরুরি, কিন্তু অনেকেই ভুল করে ভ্রু বেশি প্লাক করে ফেলেন। বেশি পাতলা ভুরু কিন্তু দেখতে ভাল লাগে না।
০ বেশি ডার্ক শেডের মাসকারা ব্যবহার না করে কোনও ব্রাউন শেড বেছে নিন। খুব পাতলা করে মাসকারা লগিয়ে সেটা শুকাতে দিন। তারপর মাসকারার দ্বিতীয় কোট লাগান।
০ ব্লাশার লাগানোর পর যেন আপনার গালে জোকারের গালের মতো দু’টো লাল স্পট না দেখা যায়। সাধারণত পি-পিঙ্ক শেডের ব্লাশার বেশিরভাগ গায়ের রঙেই ভাল লাগে।
০ ফেস পাউডারের উপর কখনও ক্রিম ব্লাশ ব্যবহার করবেন না। ফেস পাইডারের উপর সব সময়ই পাউডার ব্লাশ করা ভাল।
০ মেকআপ ব্রাশ পরিষ্কার না থাকলে প্রথমত মেকআপ করার পর সেটা মসৃণ দেখাবে না। দ্বিতীয়ত, ব্রাশে ব্যাক্টেরিয়াও হতে পারে। তাই নিয়মিত কোনও কোমল সাবান দিয়ে মেকআপ ব্রাশ পরিষ্কার করে নিন।
০ ঘুমাতে যাওয়ার আগে মেকআপ অবশ্যই তুলে ফেলবেন।
০ তেলতেলে ত্বকের জন্য দুই চা-চমচ মুলতানি মাটি এবং দুই চা-চামচ ঠান্ডা গোলাপজল মেশান। ঘন পেস্ট একটা ব্রাশ দিয়ে চোখের চারপাশের অংশ বাদ দিয়ে বাকি মুখে শুকিয়ে যাওয়া পর্যন্ত লাগিয়ে রাখে ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।
০ ফর্সা হতে কমলালেবুর খোসা রোদে শুকিয়ে পাউডার করে নিয়ে দুধের সঙ্গে মেশান। ২৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটা প্রাকৃতিক ব্লিচের কাজ করবে।

0 comments:

Post a Comment