RSS

Wednesday, June 17, 2009

ননস্টিকের যত্নআত্তি

আধুনিক যুগে চাই আধুনিক রসুই ঘর। এখনকার স্মার্ট গৃহিণীরা তাই আধুনিক সব তৈজসপত্র দিয়ে সাজাতে চায় তাদের রান্নাঘর। রান্না এখন শুধু ক্ষুধা নিবারণের উপাদান না থেকে বরং তা একটা শিল্পতে পরিণত হয়েছে। আর তাই স্মার্ট গৃহিণীর রান্নাঘরের প্রথম পছন্দ ননস্টিক তৈজসপত্র। শুধু জিনিস দিয়েই ঘর ভরিয়ে ফেললে হবে না, তার চাই সঠিক ব্যবহারের নিয়ম এবং সঠিক উপায়ে যতœ। আপনার শখের ননস্টিক তৈজসের যতেœর কিছু খুঁটিনাটি জেনে নেয়া যাক-
০ রান্নার পরপরই বা সাথে সাথে ননস্টিক বাসন পানি বা সাবান পানিতে ডুবাবেন না। এতে করে কোটিংয়ে চিড় ধরে যাবে এবং পাত্রে সমানভাবে হিট ডিস্ট্রিবিউশন হবে না।
০ ননস্টিক পাত্র সবসময় পরিষ্কার করবেন প্লাস্টিক জালি বা নরম স্পঞ্জ দিয়ে। খসখসে, স্টিল বা মেটালের তৈরি কোনো প্রোডাক্ট দিয়ে ননস্টিক বাসন ঘষবেন না।
০ রান্না শেষ করার পর পাত্রটি ঠান্ডা হলে তা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে পাত্রে জমে থাকা খাবার কণা নরম হবে এবং এটা পরিষ্কার করতে সুবিধা হবে। না হলে পাত্রে জমে থাকা খাবার কণা তুলতে বেশি ঘষাঘষি করতে হবে।
০ বেশি ক্ষারযুক্ত সাবান, ছাই, বালি এইসব দিয়ে কখনোই ননস্টিক বাসন ধুবেন না। ব্যবহার করুন লিক্যুইড সোপ।
০ ননস্টিক বাসন পরিষ্কার করার পর শুকিয়ে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে তুলে রাখুন।
০ মাছ, ডিম বা পাত্রে লেগে যায় এমন সব খাবার ভাজার জন্য কাঠ, প্লাস্টিক বা সিলিকনের হাতা বা চামচ ব্যবহার করুন। স্টিলের খুন্তি বা কাঁটা চামচ দিয়ে খাবার নাড়াচাড়া করলে কোটিং উঠে যেতে পারে।
০ ননস্টিক প্যানে ডেজর্ট বা মিটলোফ তৈরি করে খাবার বের করার সময় রাবার বা সিলিকনের স্প্যাচুলা ব্যবহার করুন। তা না হলে ছুরি বা স্টিকের চামচ ব্যবহার করলে সহজেই মরিচা পড়ে যাবে।
০ খুব বেশি টক কোনো খাবার ননস্টিক কুকওয়্যারে রান্না না করা ভাল। বেশি টকে ননস্টিকের কোটিং তাড়াতাড়ি নস্ট হয়ে যায়।

বাড়তি যত্ন
০ গাদাগাদি করে স্টিল বা অ্যালুমিনিয়ামের সঙ্গে ননস্টিক বাসন রাখবেন না। এতে স্ক্র্যাচ পড়ে যাবে। ঢাকনা হিসেবে শুধু ননস্টিক প্যান কভার ব্যবহার করুন।
০ প্রথম ব্যবহারে আগে আপনার ননস্টিক প্যানটি হালকা গরম পানিতে লিক্যুইড সোপ দিয়ে ধুয়ে নিবেন। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে অল্প তেল দিয়ে গ্রিজ করে নিবেন।
০ অনেক দিন ব্যবহারের ফলে যদি ননস্টিক বাসনে সাদা দাগ দেখা দেয় তবে প্যানে অল্প পানি দিয়ে একটু ভিনেগার মিশিয়ে অল্প আঁচে ৫-১০ মিনিট কাঠের হাতা দিয়ে নাড়ুন। দাগ ওঠে যাবে।
০ ননস্টিক বাসন ধোয়ার পর হ্যাঙ্গিং র‌্যাকে ঝুলিয়ে রাখুন বা তুলে রাখতে চাইলে নরম কাপড় বা তোয়ালে মুড়িয়ে স্টোর করুন।

0 comments:

Post a Comment