RSS

Monday, June 22, 2009

যত্নে থাকুক চামড়ার পণ্য

দৈনন্দিন জীবনে আমরা কেউই চামড়াজাত পণ্যের ব্যবহারে পিছিয়ে নেই। ফ্যাশন কি প্রয়োজন−সবকিছুতেই এর ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চামড়াজাত পণ্য ব্যবহার করছেন; কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এর যত্নের দিকটি?
যত্ন সব সময়ই প্রয়োজন, কিন্তু বর্ষায় চামড়াজাত পণ্যের একটু বাড়তি যত্ন নিতে হয়। চামড়াজাত পণ্যের যত্নে পরামর্শ দিয়েছেন লেদার টেকনোলজি কলেজের লেদার প্রোডাক্ট টেকনোলজি বিভাগের প্রভাষক সবুর আহমেদ।
বর্ষায় পানির সংস্পর্শ বা স্যাঁতসেঁতে আবহাওয়ায় চামড়ার পণ্যে ছত্রাক পড়ে, যা চামড়ার গুণমান ক্ষতিগ্রস্ত করে। আবার তৈরির সময় ছত্রাকরোধী রাসায়নিক কম দেওয়া হলে প্রতিকুল পরিবেশে এসব পণ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে একটু যত্ন ও সচেতনতায় এ থেকে রক্ষা পেতে পারে আপনার শখের পণ্যটি।
চামড়ার পণ্য ব্যবহারের পর অবশ্যই তা ব্রাশ বা অন্য কিছু দিয়ে পরিষ্ককার করতে হবে। তারপর সহজে আলো-বাতাস চলাচল করে এমন স্থানে রাখতে হবে। তাহলে তাতে ছত্রাক পড়বে না। আর ব্যবহার্য পণ্যটি যদি ভিজে যায় তাহলে তাতে নিউজপ্রিন্ট কাগজ দিতে পারেন। এটি বাড়তি পানি শুষে নেবে। প্রয়োজনে পণ্যটি রোদে শুকাতে দিন। তবে খেয়াল রাখতে হবে, যেন কোনোভাবেই কড়া রোদ না হয়। কড়া রোদ পড়লে পণ্যটি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। চামড়ার পণ্য ব্যবহারে আরও লক্ষ রাখতে হবে, একই পণ্য যেন পরপর বেশি দিন ব্যবহূত না হয়। এসব পণ্য অদল-বদল করে ব্যবহার করাই ভালো। এতে যেমন যত্ন নেওয়ার সুযোগ থাকে, তেমনি পণ্যের ওপর চাপও কম পড়ে। তবে এটি একেবারেই ফেলে রাখবেন না, তাহলে গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। সব সময় মনে রাখতে হবে, চামড়ার পণ্য যথাযথ পরিষ্ককার করে শুকনো স্থানে রেখে ব্যবহার করলে বেশি দিন টেকসই হয়। চামড়াজাত পণ্য যদি আরও ভালো রাখতে চান, তাহলে সিলিকা জেল ব্যবহার করতে পারেন। প্যাকেটে মোড়ানো অবস্থায় এটি বাজারে পাওয়া যায়। চামড়াজাত পণ্যের পাশে থাকলে এটি সেসব পণ্য থেকে দ্রুত পানি শুষে নেয়। ফলে পণ্যটি ভালো থাকে ও টেকসই হয়।

0 comments:

Post a Comment