RSS

Sunday, June 14, 2009

অন্যরকম উপহার

০ যেকোনো মানুষই তার নিজেকে নিয়ে ভাবতে ভালোবাসে। তার সম্পর্কে অন্য মানুষের যে মূল্যায়ন সেটিও জানবার আগ্রহ থাকে অনেকের মনে। কাজেই আপনার প্রিয় মানুষটির অজান্তে এবং তাকে বুঝতে না দিয়ে তার কাছের মানুষদের মন্তব্য বা জন্মদিন হলে জন্মদিনের শুভেচ্ছা একটি সুদৃশ্য ডায়রীতে লিখে নিন। তারপর সুন্দর ভাবে প্যাক করে তার সাথে নিজের মন্তব্যটি আলাদা করে জুড়ে দিন। দেখবেন আপনার প্রিয় মানুষ কি ভীষণ রকম চমকে যাবে আপনার এই উপহারে।
০ আপনি যাকে গিফট দিচ্ছেন সে যদি আপনার খুব পরিচিত কেউ যেমন ভাই-বোন, মা-বাবা, বন্ধু বা প্রিয় কেউ হয় তাহলে তার কি প্রয়োজন সে বিষয়টিও আপনার জানা থাকতে পারে। এক্ষেত্রে আগে থেকে জানা অথচ প্রয়োজনীয় কিছু গিফট করেও বাহবা কুড়ানো যেতে পারে।
০ উপহার দেয়ার মানে দামী কিছু দিয়ে নিজের শ্রেষ্ঠত্ব জাহির করা নয়। বরং আপনার উপহার আপনার আন্তরিকতা কতটা প্রকাশ করে সেটিই মুখ্য বিষয়। কাজেই বাজার থেকে কেনা উপহারই হোক কিংবা নিজের বানানো কোনো উপহার তাতে যেনো আন্তরিকতার ছোঁয়া থাকে সেটি নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ কেনা কোনো উপহারের সাথে যোগ করে দিন আপনার নিজের লেখা চিঠি বা হাতে বানানো ছোট একটা কিছু। অন্যদিকে যারা রান্না-বান্নায় সিদ্ধহস্ত তারা প্রিয় মানুষের জন্মদিন বা বিবাহবার্ষিকীতে তার প্রিয় কোনো খাবার রান্না করে দিতে পারেন।
০ চমক দেয়া গিফট এর জন্য যারা খানিকটা ঝুঁকি নিতে রাজী তারা চাইলে প্রিয় মানুষটিকে না জানিয়ে তার জন্য বিশেষ কোনো আয়োজন করতে পারেন। উদাহরণস্বরূপ প্রিয় কারো জন্মদিন বা আপনার বিবহবার্ষিকীতে সঙ্গী বা সঙ্গিনীকে না জানিয়েই আপনাদের নিকটজনকে একটি রেস্তোরাঁয় দাওয়াত করতে পারেন। তারপর আপনি শুধু আপনার প্রিয় মানুষটিকে নিয়ে খেতে যাচ্ছেন এমন একটি ভাব করে সেই রেস্তোরাঁয় যান। নিজের অজান্তে এতো বড় একটা আয়োজন দেখে প্রিয় মানুষটি অবশ্যই চমকাবেন।
০ বিয়ে বা জন্মদিনে প্রথাগত গিফট না দিয়ে প্রিয় মানুষটির পছন্দের প্রতি লক্ষ্য রাখার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ সে যদি বই পড়তে বা মুভি দেখতে ভালোবাসে তাহলে তাকে ভাল কিছু বই বা মুভি’র ডিভিডি উপহার দেয়া যেতে পারে।
ফ যাকে উপহার দেয়া হচ্ছে সে যদি এ বিষয়ে ভীষণরকম খুঁতখুঁতে স্বভাবের হয় তাহলে তার হাতে সরাসরি টাকা দেয়ার চাইতে কোনো একটা নামী দোকানে গিফট্ ভাউচার ধরিয়ে দেয়াই বুদ্ধিমানের কাজ।
০ বন্ধুর জন্মদিনে যদি সম্ভব হয় তাহলে রাত ১২টা ০১ মিনিটে তার বাসায় কেক ও গিফট সহ উপস্থিত হয়েও তাকে চমকে দেয়া যেতে পারে। তবে এক্ষেত্রে নিজের নিরাপত্তা এবং বন্ধুর সুবিধা-অসুবিধার কথাও মাথায় রাখতে হবে।
০ নানা সময়ে তোলা প্রিয় মানুষের ছবি গুলো যদি তার কাছে দূর্লভ হয় তাহলে অন্য উপহারের সাথে এই ছবিগুলোর প্রিন্টও গিফট করতে পারেন।

0 comments:

Post a Comment