RSS

Wednesday, June 17, 2009

টেবিল ল্যাম্পের খোঁজ খবর


রাত জেগে পড়াশোনায় কিংবা ঘরের এক কোণ থেকে একটা হালকা নরম আলো সারা ঘরে ছড়িয়ে দেবার জন্য আজকাল অনেকেরই প্রয়োজন পড়ে একটা যুতসই টেবিল ল্যাম্পের। তাছাড়া হাল আমলের ইন্টেরিয়রে যখন ঘরের আর সবকিছুর মতো আলোর উৎসকেও বিবেচনা করা হয় সমান গুরুত্ব দিয়ে তখন বৈচিত্র্যপূর্ণ টেবিল ল্যাম্প বা ল্যাম্প শেডের গুরুত্বটাকেও হেলাফেলা করা যায় না কিছুতেই। আর এ কারণেই বর্তমান সময়ের টেবিল ল্যাম্প বা ল্যাম্পশেডগুলোকে শুধু গুণবিচারী হলেই চলে না, বরং একই সাথে হতে হয় দর্শনধারীও।

আজকাল নানা রকমের ধাতব উপাদানের পাশাপাশি বাঁশ, বেত, কাগজ, কাঠ, গাছের গুড়ি, চীনামাটি, কাপড় প্রভৃতি বহুবিধ উপকরণের তৈরি টেবিল ল্যাম্প ও ল্যাম্পশেড দেখতে পাওয়া যায়। তবে এসব টেবিল ল্যাম্প বা ল্যাম্পশেড দোকানের পরিবেশে যতই ভাল লাগুক না কেন ঘরের অন্যান্য আসবাবের সাথে তা মানাবে কিনা এটা ভাবতে হবে কেনার আগেই। অন্যদিকে যারা রাত জেগে পড়াশোনার জন্য টেবিল ল্যাম্প কিনতে চান তাদেরকে টেবিল ল্যাম্পের ‘আউটলুকে’র পাশাপাশি ভাবতে হবে পর্যাপ্ত পরিমাণ আলোর কথাও। তাছাড়া আলোটি যেন সাদা বা সোডিয়ামের আলো ছাড়া অন্যকোনো বর্ণের না হয় সেটিও নিশ্চিত হয়ে নিতে হবে।

টেবিল ল্যাম্পের প্রয়োজন যদি হয় ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য তাহলে প্রথমেই জেনে নিতে হবে আপনি এই টেবিল ল্যাম্পটি ঘরের কোন অংশে রাখবেন। যদি শোবার ঘরের বেডসাইড টেবিলের ওপর রাখার জন্য টেবিল ল্যাম্পের প্রয়োজন পড়ে তাহলে যথাসম্ভব ছোট আকৃতির টেবিল ল্যাম্প কিনতে হবে। আর এর আলো হতে হবে মৃদু ও স্নিগ্ধ। আবার বেডসাইড টেবিলের পরিবর্তে যদি শুধুমাত্র শোবার ঘরের এককোণে বা খাটের মাথার দিকে একটি স্ট্যান্ডিং টেবিল ল্যাম্প রাখতে হয় তাহলে এমন আকৃতির ল্যাম্পশেড খুঁজে বের করতে হবে যেটি খাটের উচ্চতার সাথে মানানসই।

বৈচিত্র্যপূর্ণ ল্যাম্পশেড বা টেবিল ল্যাম্প রাখবার জন্য সবচেয়ে উপয্ক্তু স্থান হলো বসার ঘর বা ড্রয়িং রুম। সাধারণত ড্রয়িং রুমের কোনো একটি কোণে নান্দনিক ডিজাইনের কোনো টেবিল ল্যাম্প রাখতে পারলে তা দেখতে অনেক বেশি ভাল দেখায়। এছাড়া যাদের বসার ঘর খানিকটা খোলামেলা এবং বড় তারা চাইলে দু’টি সিঙ্গেল সোফার মাঝখানেও রাখতে পারেন খানিকটা লম্বা আকৃতির কোনো ল্যাম্পশেড। তবে সোফার পাশে থাকা সাইড টেবিলের উপর রাখবার জন্য টেবিল ল্যাম্পের প্রয়োজন পড়লে সেটি খানিকটা ছোট আকৃতির হওয়াই ভাল। আর বসার ঘরে যেহেতু কম আলো থাকা বাঞ্চনীয় নয় তাই এ ঘরের ল্যাম্প শেড থেকে খানিকটা উজ্জ্বল আলো ছড়ানোই ভাল। এজন্য বাজারে যেসব উজ্জ্বল আলোর টেবিল ল্যাম্প কিনতে পাওয়া যায় সেখান থেকে লাল, নীল, ম্যাজেন্টা, সবুজ, লেমন বা ধবধবে সাদা রঙের ল্যাম্প বেছে নেয়া যেতে পারে।

বর্তমানে বাজারে যেসব টেবিল ল্যাম্প বা ল্যাম্প শেড কিনতে পাওয়া যায় সেগুলোর দাম উপকরণ ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এর মধ্যে কাঠের তৈরি ল্যাম্প শেড এর দাম পড়বে ৫০০ থেকে ১৫০০ টাকা, বাঁশের টেবিল ল্যাম্প ৬০০ থেকে ১০০০ টাকা, রট আয়রনের টেবিল ল্যাম্প ৮০০ থেকে ২০০০ টাকা এবং প্লাস্টিকের টেবিল ল্যাম্প ৩০০ থেকে ৮০০ টাকা। এছাড়া নান্দনিক ডিজাইনের এবং বৈচিত্র্যপূর্ণ উপাদানে তৈরি ল্যাম্প ও ল্যাম্প শেডের খোঁজ পাওয়া যাবে ইটিসি, কিনরী এবং আড়ং এর মতো দোকানগুলোতে। আর এগুলোর দাম পড়বে ৫০০ থেকে ৫০০০ টাকার মধ্যে।

0 comments:

Post a Comment