RSS

Wednesday, June 17, 2009

ওয়েস্টার্ন ড্রেসের সাজগোজ

আপনি যখন লাল-সাদা শাড়ি পরে চিরায়ত বাঙালি সাজে সাজবেন তখন আপনার খোপায় হয়তো শোভা পাবে একগোছা সাদা বেলী ফুল। কপালে থাকবে লাল টিপ, হাতে প্রতিনিয়ত রিনিঝিনি বাজবে রেশমী চুড়ি। কিন্তু যদি শাড়ির বদলে জিন্স-টপস পরেন তখন কি বেলী ফুল, টিপ কিংবা রেশমী চুড়ি মানাবে? বোধহয় না। তাহলে মানে দাঁড়াল, আপনি আপনার ইচ্ছামতো পোশাক পরতে পারেন, কিন্তু সাজটা হওয়া চাই মানানসই। আপনার পশ্চিমা পোশাকের সাথে সাজটা কেমন হবে, তা জানাতেই এই আয়োজন-

পোশাক বা ড্রেস যাই বলি না কেন ফ্যাশনে এর গুরুত্ব অপরিসীম। বর্তমান স্টাইল ট্রেন্ডে দেশীয় ঐতিহ্যবাহী পোশাক থেকে শুরু করে পশ্চিমা পোশাকও আছে তরুণ-তরুণীদের পছন্দের তালিকায়। এই পশ্চিমা পোশাক ফ্যাশনের আধুনিকতার জন্যই জায়গা করে নিয়েছে বিশ্বব্যাপী। যারা ফ্যাশন সচেতন, তাদের কাছে দেশীয় পোশাক যেমন পছন্দের একই সাথে তারা পছন্দ করেন পশ্চিমা পোশাক। কলেজ, ইউনিভার্সিটি পড়ুয়া তরুণী থেকে শুরু করে এক্সিকিউটিভ লেভেলের নারীরাও আজকাল পশ্চিমা পোশাক পড়ছেন অহরহ। কিন্তু অনেকেই জানেন না পশ্চিমা পোশাক পরলেই কেবল ফ্যাশন সচেতন হওয়া যায় না। তার সাথে রূপসজ্জাটাও হওয়া চাই মানানসই।

পশ্চিমা বা ওয়েস্টার্ন ডেসের সাথে রূপসজ্জা হতে হবে একদমই বুঝেশুনে। কিন্তু সাজের আগে ওয়েস্টার্ন ড্রেস সম্পর্কে জানা দরকার। ওয়েস্টার্ন ড্রেস দুই ধরনের হয়। ক্যাজুয়াল ও ফর্মাল। ফ্যাজুয়াল ড্রেস আর ফর্মাল ড্রেসের সাজ অবশ্যই ভিন্নধরনের হবে। ফর্মাল প্যান্ট শার্ট পরলে সাজগোজ হবে একদমই সীমিত। হালকা মেকআপের সাথে হালকা অর্নামেন্টস। ক্যাজুয়াল প্যান্টের সাথে ফতুয়া বা টপস পরলে বড় কানের দুল হাতে মোটা চুড়ি পরতে পারেন। ক্যাজুয়াল শার্টের সাথে বড় মালা ভাল লাগবে। এ ধরনের ড্রেসে ছোট গয়না ভাল লাগবে না। সবচেয়ে মানানসই হলো মাটির গয়না। প্যান্টের সাথে টি-শার্ট পরলে কানে ও গলার গয়না নির্ভর করে টিশার্টের গলার ধরনের ওপর। হাই নেক টি শার্টে গলা আড়ালে থাকে বলে গয়না পরা যায় না। লো নেক টি শার্টে গলায় লকেট পরতে পারেন। কিন্তু টি-শার্টে অনেক কাজ করা থাকলে গলায় কিছু না পরাই ভাল। এর সাথে টিপ পরতে পারেন কালার দিয়ে। তবে ড্রেসের রঙয়ের সাথে মানানসই টিপ পরা উচিত। ফর্মাল ড্রেস রাতে পরলে প্যান্ট শার্টের ক্ষেত্রে চুল খোলা রাখাটাই বাঞ্চনীয়। ওয়েস্টার্ন ড্রেসের সাথে ফুল কোনোভাবেই যায় না।

ফর্মাল বা ক্যাজুয়াল, ড্রেস যাই হোক না কেন, ড্রেসের ধরনের পাশাপাশি মেকআপ হতে হবে দিন-রাতের ওপর নির্ভর করে। দিনের বেলায় ক্যাজুয়াল ড্রেসের মেকআপ খুব সাদামাটা হওয়া চাই। তাই বলে ফ্যাকাশে ধরনের নয়। হালকা সাজের মধ্যে পাউডার-কাজল ব্যবহার করতে পারেন। ঠোঁটে হালকা গোলাপি বা বাদামি গ্লস লাগাতে পারেন। ম্যাট লিপস্টিকও লাগাতে পারেন।

ফর্মাল পোশাক পরলে মেকআপে একটা মিশ্রভাব থাকতে হবে। প্রথমে ফাউন্ডেশন দিন। তৈলাক্ত ত্বকে ম্যাট আর শুষ্ক ত্বকে অয়েল বেজড ফাউন্ডেশন দিন। আইশ্যাডো ব্যবহার করতে হলে মোটা করে আই লাইনার দিতে পারেন। তবে এটা রাতের বেলায় করবেন। আর দিনের বেলায় চুল খোলা রাখলে ভাল লাগবে। জুতা না স্যান্ডেল পরবেন তা নির্ভর করবে ড্রেসের ধরনের ওপর।

0 comments:

Post a Comment