RSS

Friday, June 12, 2009

ফিগার কারেকশন


মেদ কমানোর জন্য আমরা প্রতিনিয়ত নানান ধরনের ব্যায়াম করে থাকি। কিন্তু এর বাইরে আমাদের এমন কিছু ব্যায়াম করা উচিত যেগুলো আমাদের শরীরের অতিরিক্ত মেদ কমানোর পাশাপাশি শরীরের আকৃতিগত দিকটিও খেয়াল রাখবে। অর্থাৎ শুধুই মেদ কমানো নয়, পাশাপাশি শরীরকে একটা ছক মতো আকর্ষণীয় করে তোলা। এমনই একটি ব্যায়াম হলো পিলাটেস। বিংশ শতাব্দীর আধুনিক শরীরচর্চা পদ্ধতিগুলোর একটি হলো পিলাটেস। জার্মানীর জোসেফ পিলাটেস নামে এক ভদ্রলোক এই ব্যায়ামের আবিষ্কারক। মুলত যোগ ব্যায়াম কায়দায় মনের জোরে দেহের বিভিন্ন পেশী নিয়ন্ত্রণ নিয়েই এই পিলাটেস ব্যায়াম। পিলাটেস ব্যায়াম করতে এখন বিভিন্ন ধরনের উপকরণ বাজারে পাওয়া যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে সস্তা আর সহজলভ্য হলো পিলাটেস ব্যান্ড। রবারের তৈরি লম্বা ও এক্সপেন্ডেবল এই ব্যান্ড-এর সাহায্যে বিভিন্ন ধরনের শারীরিক কসরত করা সম্ভব। এই ব্যায়াম আপনার শরীরের মেদ কমাতে খুব একটা কার্যকর হয়তো হবে না। কিন্তু এই ব্যায়াম আপনার শরীরকে আকর্ষণীয় আকৃতি দিতে সক্ষম। যা যা লাগবে: প্রথমেই লাগবে পিলাটেস ব্যান্ড। বাজারে ভাল মানের, ব্রান্ডের পিলাটেস ব্যান্ড পাওয়া যায় যেগুলোতে হাতল লাগানো থাকে। এতে ব্যায়াম করা সহয় হয়। মনে রাখবেন, আপনার ব্যান্ডটির দৈর্ঘ্য যেন ৬ফুট বা তার খানিকটা বেশী হয়। এর পরে লাগবে মেঝেতে শুয়ে ব্যায়াম করার জন্য শতরঞ্জী। ঢাকার প্রায় সবগুলো ফ্যাশন হাউস এখন নানান ধরনের শতরঞ্জী বিক্রি করে। এর মধ্যে থেকে অপেক্ষাকৃত আরামদায়ক যেকোনো একটা কিনে নিতে পারেন। একটু ছোট কুশন রাখুন হাতের কাছে। আর পিলাটেস ব্যান্ড দিয়ে ব্যায়াম করতে খুব আটসাট পোশাক না পড়ে আরামদায়ক কিছু পরুন। নিজে বেশকিছু সহজ, জনপ্রিয় আর বডি টোনিংএর জন্য কার্যকর কিছু ব্যায়ামের নিয়ম দেয়া হলো:

১. শতরঞ্জীতে বসে হাঁটু মুড়ে বসুন। খেয়াল রাখুন যেন দুই পায়ের পাতা একে অপরের সাথে মিশে থাকে। এবার এক্সারসাইজ ব্যান্ডের মাঝখানটা পায়ের পাতার অন্য প্রান্ত দু’টি হাতে টেনে ধরুন। এবার যতটা দুর সম্ভব টেনে হাত দুটো ক্রস করতে থাকুন। খেয়াল রাখুন পিঠ ও ঘাড় যেন কোনো ভাবেই বেঁকে না যায়। ১৫-২০বার হাত ক্রস করার পরে হাতদুটো সার্কুলার মোশনে ঘুরিয়ে নিন।

২. এই ব্যায়ামটি করতে ব্যান্ডটি শতরঞ্জীর উপর রাখে তার উপর হাটু মুড়ে বসুন। চাইলে ছোট কুশনটা টেনে বসতে পারেন। এবার দুহাতে ব্যান্ডের দুই প্রান্ত ধরে টেনে যতটা উপর দিকে পারা যায় তুলে ধরুন। শুধু খেয়াল রাখুন গলা আর পিঠ যেন থাকে সমান্তরালে।

৩. হাঁটু মুড়ে বসে হাতে ব্যান্ডটি নিয়ে দুই হাত কাঁধ বরাবর সোজা করুন। এবার ব্যান্ডটি বাইরের দিকে টানতে থাকুন এমন ভাবে যেন হাত ও বুক টান খেতে থাকে। ৮-১০বার করে হাতের মুঠো দুটো ঘুরিয়ে নিন দু-তিনবার। আর ব্যায়ামটি করার জন্য মেরুদন্ড টানটান সোজা রাখুন।

৪. দেয়ালে পিঠ দিয়ে সোজ হয়ে দাড়ান। পায়ের নিচে ব্যান্ডটি রেখে দুই হাতে টেনে ধরুন বাকি দুই প্রান্ত। এবার হাত দুটো কাঁধ বরাবর টেনে তুলুন। ১৫-২০বার করুন একই ভাবে।

৫. চেয়ারে পিঠ সোজা রেখে বসুন। পিলাটেস ব্যান্ডটি চেয়ারের পেছনদিক দিয়ে ঘুরিয়ে এনে ব্যান্ডের দু প্রান্ত দুই হাত ধরুন। হাত দুটো মুড়ে বুকের কাছে এমনভাবে আনুন যাতে মুঠো দুটো মুখোমুখি থাকে। এবার হাত এক্সপান্ড করুন, আবার বুকের কাছে নিয়ে আসুন। ঢাকাতে বিভিন্ন জায়গায় পিলাটেস ব্যায়ামের জন্য উপকরণ কিনতে পারবেন। এর জন্য যেতে পারেন স্টেডিয়াম মার্কেট, বনানী, তেজগাও গুলশান লিংক রোড এসব জায়গাতে। আর দাম হবে আপনার সাধ্যের মধ্যেই।

0 comments:

Post a Comment