RSS

Saturday, June 13, 2009

ছোট কিচেনে রান্না

গিঞ্জি শহরে বসতবাটি প্রতিনিয়তই যেন ছোট হয়ে আসছে। ক্ষুদ্র এই পরিসরে শোয়া-বসার জায়গাটুকু বাদে বাকি জায়গাতেই চলে জীবনধারনের অন্যান্য কাজ। এর মধ্যে রসনা বিলাসে গিন্নীর রান্নাঘরটি যেন একেবারেই কোনঠাসা। রান্নাঘর ছোট হোক কিংবা বড়, রান্নাতো করতেই হবে। কথায় আছে না ‘যে রাঁধে সে চুলও বাধে।’ তবে রান্নাঘর ছোট হলেও চিন্তা নেই। ছোট রান্নাঘরেই আপনার পুরো পরিবারের ভোজ আয়োজনে করণীয়-০ লম্বা কিচেন কাউন্টারের মধ্যে খানিকটা স্পেস বাড়িয়ে নিতে পারেন। কাউন্টারের মধ্যে আলাদা আলাদা দু’টি জায়গায় মাপ মতো ্যাব কেটে ব্যবধান তৈরি করে নিন। হিঞ্জ দিয়ে লগবোর্ড লাগিয়ে পুল আউট টেবিল বানিয়ে নিন। প্রয়োজনমতো সেটা তুলে বোল্ট আটকে দিয়ে গ্যাপটা ভরে নিলেই কাজ হবে। এবার ঐ টেবিলের উপর সবজি কাটা, রুটি বেলা, চপ গড়া, মিক্সি চালানো এসবের সবগুলোই করা যেতে পারে। প্রয়োজন না থাকলে বোল্টের মুখে বোল্ডটি ঝুলিয়ে দিলেই হল।

০ গ্যাস স্টোভের সামনের অংশটা যদি সম্ভব হয়, দেওয়ালে জানালার মতো চৌকো খোপ কেটে নিতে পারেন। সেখান থেকে রান্না করতে করতেই ড্রয়িং রুমে যারা আছে তাদের সঙ্গে কথাবার্তাও চালাতে পারেন। খোপের তলার অংশটি তাকের মতো ব্যবহার করে রান্নার জন্য দরকারী সরঞ্জাম রান্নার সময়ে ক্যাবিনেট থেকে বার করে হাতের কাছে রাখতে পারেন।
০ ক্যাবিনেটগুলো থালার মাপ অনুযায়ী ছোট বড় সাইজে বানিয়ে নিলে, অনেক থালাই তার ভিতরে ঢুকে যেতে পারে। প্যান বা বোলের জন্যে নির্দিষ্ট ক্যাবিনেটের চেয়ে আরেকটু লম্বা হবে ট্রে রাখার ক্যাবিনেট। এতে মাঝখানে ডিভাইডার বানিয়ে ট্রে গুলিকে দাঁড় করিয়ে রাখা যাবে। আবার বক্স ক্যাবিনেটে এক একটি তাকের মাপে তারতম্য এনে কাপ, গ্লাস ইত্যাদি রাখার ব্যবস্থা অনায়াসে করা যায়।
০ প্রতিটি ক্যাবিনেটের দরজায় ভিতর থেকে পেগবোর্ড লাগাতে পারেন। তাতে নানা সাইজের হাতা, খুন্তি ইত্যাদি ঝুলিয়ে রাখার অংশটা থাকবে। তা হলে সেগুলি রাখতে বাড়তি জায়গা লাগবে না।
০ সিঙ্কের নীচে ফাঁকা জায়গায় সেল্ফ বানিয়ে নিয়ে সেখানে থালা-বাসন ধোওয়ার সাবান, স্ক্র্যাবার, বাসন ন্যাপকিন গুছিয়ে রাখতে পারেন।
০ ধোয়া থালা-বাসন যেখানে সেখানে উপুড় করে না রেখে সিঙ্কের সামনের ফাঁকা দেয়ালে ঝুলিয়ে নিন ওয়্যার সেলফ। তাতে পানি ঝরে যাবে ।
০ নিয়মিত সপ্তাহের একটা দিন বের করে কিচেন সেল্ফ গোছান। এতে সেল্ফ অগোছালো হয়ে কাজের সময় জিনিস জমে থাকার অসুবিধা থাকবে না।
০ রান্নাঘরের বাইরের কোনো তাকে সেল্ফে রাখার ব্যবস্থা করুন। সেখান থেকে বের করে নিয়ে এসে কাজে লাগিয়ে আবার তুলে রাখুন। প্রতিদিন ব্যবহারের জিনিসপত্র সাইড সেল্ফে রাখার ব্যবস্থা করুন।
০ পুরনো দিনের ঝোলানো শিকের মতো সিলিং থেকে নানা মাপের ওয়্যার বক্স কিচেনে রাখার ব্যবস্থা করুন।

0 comments:

Post a Comment