RSS

Friday, June 12, 2009

রূপচর্চায় প্রাকৃতিক উপাদান

রূপকড়চার বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞের কলাম বিভাগে আমাদের সঙ্গী হয়েছে রূপ বিশেষজ্ঞ কানিজ আলমাস খান। এ সপ্তাহে তার কলামে উঠে এসেছে রূপচর্চায় প্রাকৃতিক বিভিন্ন উপকরণের ব্যবহার।

সেই প্রাচীনকাল থেকেই রমনীদের রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে প্রাকৃতিক উপাদান। দুধ, দই, পেঁপে ইত্যাদি নানা উপকরণ দিয়ে আগে সৌন্দর্য সচেতন মেয়েরা ত্বকের যতœ নিয়ে থাকতেন। সময়ের ব্যবধানে এসব প্রাকৃতিক উপাদান এখনো রূপচর্চায় সমান গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

দাগহীন দাঁত

দাঁত ব্রাশ করার সময় পেস্টের সাথে কয়েকদানা লবণ ছিটিয়ে দিন। এভাবে দিনে দু’বার ব্রাশ করুন। লবণের দানা স্ক্রাবার হিসেবে কাজ করে। এছাড়া প্রতিবার ব্রাশের পরে তেজপাতা দিয়ে দাঁতের উপরে ঘসলে দাঁতের দাগ দূর হয়।

কালো ঠোঁটের পরিচর্যা

দিনে দু’বার ঠোঁটে কাঁচা আলুর রস এবং মাখন তোলা দুধ কিংবা ঘোল সমপরিমাণে মিশিয়ে লাগান। দুধের ল্যাক্টিক এসিড প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে।

ধনেপাতার রস রাতে শোয়ার সময় ঠোঁটে লাগিয়ে ঘুমান। ধনে পাতার ভিটামিন সি, ফসফরাস এবং ক্লোরিন প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে এবং ঠোঁটের দাগ উঠাতে সাহায্য করে।

হাতের কনুইর রুক্ষভাব কমাতে এবং কালো দাগ দূর করতে

০ পাকা কলা, তেতুল একসঙ্গে মিশিয়ে কনুইয়ে লাগান। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন।
০ চিনি ও পাতিলেবুর রসের সঙ্গে চালের গুড়ো মিশিয়ে কনুইয়ে ঘষে ঘষে লাগান। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
০ দুধে মসুর ডাল ভিজিয়ে বাটুন। মসুর ডাল বাটা, হলুদ বাটা, পালংশাক বাটা, টমেটোর রস, সূর্যমুখীর তেল একসঙ্গে মিশিয়ে কনুইয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
০ কলা ও চিনি একসাথে মিশিয়ে কনুইয়ে লাগিয়ে শুকানোর পরে ধুয়ে ফেলুন।

গলা ও ঘাড়ের যতœ
০ বেসন, টকদই, চিনি পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে ঘাড় ও গলায় ভাল করে লাগিয়ে রাখুন। চিনি গলে গেলে ধুয়ে ফেলুন।
০ পাকা পেঁপে, তরমুজের রস, শসার রস, সুজি, ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে গলা ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
০ চন্দন, মুলতানি মাটি ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে গলায় ও ঘাড়ে লাগান। কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।
হাঁটু, বাহুমূল, পায়ের পাতা ও আঙুলের দাগ দূরীকরণ
০ তরমুজ, টমেটোর রস, চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে লাগান। শুকানোর পর ধুয়ে ফেলুন।
০ কাঁচা আলুর রসের সাথে পাতিলেবুর রস মিশিয়ে তুলো দিয়ে লাগান। খানিকক্ষণ পর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।
০ পায়ের কালো ছোপ দূর করতে নিয়মিত পেডিকিউর করুন। এরপর দু’মগ পানিতে একটা পাতিলেবুর রস ও পিপারমেন্ট অয়েল মিশিয়ে ১৫ মিনিট পর শুকনো করে মুছে ফেলুন।
০ হাঁটু ও পায়ের কড়া তুলতে রসুনবাটা লাগান।

নিজেকে ফ্রেশ রাখুন

পাতিলেবুর রস, গোলাপ পাঁপড়ি ও পুদিনাপাতা একসঙ্গে পানিতে ফোটান। এরপরে ঠান্ডা হয়ে গেলে ডিপফ্রিজে রাখুন। পরে তুলোতে নিয়ে সারাশরীরে লাগান। এটা ঘামের দূর্গন্ধ প্রতিরোধ করে। পুদিনা ও গোলাপ এন্টিসেপটিক হিসেবে কাজ করে। এটা ত্বকের পক্ষে খুবই উপকারী।

0 comments:

Post a Comment