RSS

Sunday, June 14, 2009

চুলের যত্নেও স্পা

জীবনানন্দ দাশ- ‘বনলতা সেন’ কবিতায় এমন এক বাক্য লিখেছেন চুল নিয়ে কোনো লেখা লিখতে গেলই কলমের ডগায় চলে আসে ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশাঃ’। সুস্থ সুন্দর চুল কে না চায়? তবে সে জন্য চাই নিয়মিত পরিচর্যা।

রূপচর্চার অনন্য এক পদ্ধতি স্পা। শুধু ত্বক নয় চুলের যতেœও এই স্পা সমান কার্যকরী। ‘হেয়ার স্পা’ নামেই এর পরিচিতি। হেয়ার স্পা করাতে প্রথমে আপনার চুল কী ধরনের, মাথার ত্বকে কোনো সমস্যা আছে কি-না এসব পরীক্ষা করাতে হয়। এরপর অয়েল মাসাজ, শ্যাম্পু, হেয়ার মাস্ক, কন্ডিশনার ব্যবহার করে মাথার তালু ও চুল নরম ও মসৃণ করে তোলা হয়। শ্যাম্পু করার সময় অন্তত দশ মিনিট ধরে মাসাজ করতে হয়। শ্যাম্পু করার সময় অন্তত দশ মিনিট ধরে মাসাজ করতে হয়। শ্যাম্পুর পর নিবিড় কন্ডিশনিং মাস্ক লগিয়ে আরো ২০-২৫ মিনিট মাসাজ করা হয়। হেয়ার স্পাতে চুলের প্রকৃতি অনুযায়ী ক্রিম ব্যবহার করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগানো হয়। পুরো স্পা করতে প্রায় একঘন্টা সময় লাগে। সাধারণত এক্সপার্ট বিউটিশিয়ানরা স্পা করিয়ে থাকে। তবে বাড়িতেও হেয়ার স্পা করতে পারেন।

হেয়ার স্পা করলে চুলের অনেক উপকার হয়। অয়েল মাসাজের ফলে মাথার তালুতে ও ত্বকে রক্ত সঞ্চলন বৃদ্ধি পায়। চুল নরম ও মসৃণ হয়। ত্বকে চুলকানোর সমস্যা থাকলে অর্থাৎ স্পর্শকাতর ত¦কে হেয়ার স্পা করতে পারেন। তৈলাক্ত চুলের সমস্যা কমাতেও হেয়ার স্পা সমানভাবে কার্যকরী। অতিরিক্ত শুষ্ক চুল, ভাঙ্গা চুল, খুশকির মতো সমস্যায় স্পা খুব উপকারী। অতিরিক্ত দূষণের কারণে বেশি আয়রনযুক্ত পানিতে চুল ধোঁয়ার ফলে চুলের অবস্থা খারাপ হলেও স্পা করতে পারেন, চুল পড়া বন্ধে স্পা খুব কার্যকরী। হেয়ার স্পা শুধু চুলের সৌন্দর্য বৃদ্ধি করে না। স্ট্রেস কমাতেও সাহায্য করে।

চুলের ধরন অনুযায়ী কন্ডিশনিং
আপনার চুল যদি রুক্ষ, নিস্তেজ, অতিরিক্ত ঘন, কোঁচকানো হয় তাহলে বেছে নিন ময়শ্চারাইজিং বা হাইড্রেটিং ট্রিটমেন্ট। ঘন ক্রিমের মতো কন্ডিশনার চুলের ময়শ্চার বজায় রাখতে সাহায্য করে। তাতে চুলও নরম হবে, চুলে জট পড়াও কমবে। বিভিন্নভাবে চুলের স্টাইল করা সহজ হবে। শুষ্ক ত্বকের জন্যও এই ধরনের ময়শ্চারাইজিং ট্রিটমেন্ট খুব উপকারী। ভাল করে চুলে কন্ডিশনার লাগিয়ে একবার ব্রাশ করে নিন। এতে প্রতিটি চুলের গোড়ায় কন্ডিশনার পৌঁছাবে। চুলে কালার করা থাকলে, রোদে চুল নষ্ট হয়ে গেলে কিংবা চুল পাম করা থাকলে বেঁছে নিন প্রোটিন রিকনস্ট্রাকটিং কন্ডিশনিং ট্রিটমেন্ট। এই ধরনের কন্ডিশনার লিক্যুইড হয়। ময়শ্চারাইজিং প্রোটিন কন্ডিশনার ব্যবহার করলে চুল মজবুত হয়। ড্যামেজ চুলের জন্য নিয়মিত এই প্রোটিন কন্ডিশনিং ট্রিটমেন্ট জরুরি।

স্পা করুন বাড়িতে
বাড়িতে হেয়ার স্পা করার জন্য প্রয়োজন মাইল্ড হার্বাল শ্যাম্পু ও প্লাস্টিকের শাওয়ার ক্যাপ। এছাড়া লাগবে তোয়ালে, বড় দাঁতের চিরুনি, হেয়ার কন্ডিশনিংয়ের উপকরণ ইত্যাদি। স্পা করার আগে অবশ্যই চুল শ্যাম্পু করে নিন। এতে চুল পরিষ্কার হবে। চুল পরিষ্কার থাকলে হেয়ার কন্ডিশনিংয়ের উপকরণগুলো সহজে চুলের গোড়ায় প্রবেশ করবে। অল্প পরিমাণে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভালো করে পানি দিয়ে চুল ধুয়ে নেবেন। তারপর মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। চুলের ভেজা ভাব কমে গেলে চুল আঁচড়ান। চুলের ডগা থেকে জট ছাড়াতে শুরু করুন। প্রথমেই চুলের ওপরের অংশ থেকে জোরে বা টেনে চুল আঁচড়াবেন না। স্পা’র জন্য প্রয়োজনীয় হেয়ার মাস্ক বাড়িতেই তৈরি করে নিতে পারেন। ১টা ডিম, ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১টা লেবুর রস, ১ চা-চামচ গ্লিসারিন বা মধু ভাল করে মিশিয়ে নিন। এগ বিটার দিয়ে ফেটে মিশিয়ে নিন। চুল ও তালুতে মিশ্রণটি ভাল করে লাগান। এরপর প্লাস্টিক শাওয়ার ক্যাপ পরে থাকুন একঘন্টা। এরপর শ্যাম্পু দিয়ে চুল ভাল করে ধুয়ে ফেলুন।

1 comments:

Unknown said...

খুব কাজের টপিক। ধন্যবাদ শেয়ার করার জন্য। ।আপনার এই পোস্ট অনেক উপকারে আসবে আমার বিশ্বাস । এর আগেও একটা নিউজ পেয়েছিলা এই নিউজ ও অনেক উপকারী। যার দরকার হবে দেখতে পারেন। তবে আপানার এটা বাশি ভাল হইছে তাই আবারো লেখককে ধন্যবাদ না দিয়ে পারছি না। তবে এরকম আরো একটি লেখা পড়েছিলাম এখানে> http://muktomoncho.com/archives/1330

Post a Comment