RSS

Sunday, June 14, 2009

নিজে নিজে ম্যানিকিওর পেডিকিওর

রূপচর্চায় মুখের ত্বকের সাথে সাথে সবচেয়ে জরুরি দুই প্রাথমিক অংশ হল ম্যানিকিওর এবং পেডিকিওর। আজকাল রূপসচেতন সবাই মোটামুটি এ শব্দ দুটির সাথে পরিচিত। তবে সব সময় ম্যানিকিওর-পেডিকিওর করার ইচ্ছে বা দরকার থাকলেও বিউটি পার্লারে গিয়ে এই ট্রিটমেন্টগুলো করানোর এনার্জি থাকে না। তাই সুবিধামত বাড়িতে বসেই হাত-পায়ের যতœ নেয়ার সহজ পন্থা

জেনে নিন-

ম্যানিকিওর
০ প্রথমে নখে নেইলপলিশ রিমুভ করুন।
০ নখগুলো সমান করে কেটে নিন। কখনই ভিজা অবস্থায় নখ কাটবেন না। যারা ঘরের কাজ বেশি করেন তাদের নখ ছোট করে কাটাই ভাল। তাতে নখ উল্টে যাবার আশঙ্কা কম থাকে।
০ একটি পাত্রে সাবান পানিতে মিনিট পাঁচেক হাত ডুবিয়ে রাখুন। আর আপনার ত্বক শুষ্ক হলে সাবান পানিতে না ডুবিয়ে হাতে ভাল করে ক্রিম বা ভেসলিন মেখে, দশ-পনেরো মিনিট হাতে গ্লাভ্স পরে থাকুন।
০ এরপর এক্সফোলিয়েশন বা শুকনো চামড়া পরিষ্কার করুন। এক্ষেত্রে সাবানের সঙ্গে লবণ বা চিনি ব্যবহার করতে পারেন। হাতে সাবান মেখে তার উপর লবণ বা চিনি ঢেলে নিন। অথবা বাটিতে সাবানের সঙ্গে লবণ বা চিনি মিশিয়ে হাতে মেখে নিন। তবে ইচ্ছে করলে এর পরিবর্তে এক্সফোলিয়েটিং ক্রিমও ব্যবহার করতে পারেন। যা-ই ব্যবহার করুন না কেন, সেটা সময় নিয়ে এবং ভাল করে করুন। এরপর সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত ভাল করে ধুয়ে ফেলুন এতে হাতের পুরনো ডেড সেল্স উঠে গিয়ে ত্বক ফ্রেশ আর নরম হবে।
০ পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। প্রতিটি নখের তলা ভাল করে পরিষ্কার করুন।
০ পর্যাপ্ত পরিমাণে লোশন দিয়ে দু’হাতে ভাল করে মাসাজ করুন। প্রথমে এক হাতে লোশন নিয়ে অন্য হাতের তালুতে হালকা করে লাগাতে হবে। এক হাতের বুড়ো আঙুল দিয়ে অন্য হাতের চারপাশ মাসাজ করুন। যেভাবে মাসাজে আরাম বোধ করেন সেভাবে লোশনটা হাতের কনুই পর্যন্ত লাগিয়ে নিন। তারপর অন্য হাতেও একই ট্রিটমেন্ট করুন।
০ প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে চাইলে দু’হাতে নারকেল তেল বা অলিভ অয়েল বা আমন্ড অয়েলও মাসাজ করতে পারেন।
০ একটা পরিষ্কার, শুকনো তোয়ালে দিয়ে বাড়তি লোশনটুকু মুছে ফেলুন। নখের কোণে আঙুলের ফাঁকে লোশন বাড়তি হলে সেগুলো মুছে ফেলতে ভুলবেন না।
০ এবার এক কোট নেইল পলিশ লাগান। সেটা শুকিয়ে গেলে আবার এক কোট লাগান।

পেডিকিওর
০ পায়ের নখ পরিষ্কার করে কেটে নিন। নখের দু’পাশে বেশি কেটে ফেলবেন না।
০ উষ্ণ সাবান পানিতে দু’পায়ের পাতা ডুবিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত পানিটা ঠান্ডা না হয়। সাবানের পরিবর্তে পানিতে কয়েক ফোটা অ্যান্টিসেপটিকও দিতে পারেন।
০ এবার পা হালকা করে মুছে নিন।
০ পায়ের পাতা এবং প্রতিটি আঙুলে কোনো ঘন ক্রিম বা লোশন দিয়ে মাসাজ করুন। ক্রিম ত্বকের সাথে ভালভাবে মিশে যাওয়ার পর পাঁচ মিনিট অপেক্ষা করুন। পা যদি বেশি শুকনো হয়, তা হলে ক্রিম লাগানোর পর একটি ভিজা এবং উষ্ণ তোয়ালে পায়ে জড়িয়ে কিছুক্ষণ রেখে দিন।
০ অল্প সাবান দেওয়া উষ্ণ পানিতে পা ধুয়ে নিন।
অ্যাপ্রিকট স্ক্রাব-সুজি বা অন্যকোনো এক্স ফোলিয়োটিং ক্রিম লাগান। এতে মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে। এবার ভাল করে পা ধুয়ে ফেলুন।
০ নেইল পলিশ রিমুভার দিয়ে পায়ের প্রতিটি আঙুলের নখ ভাল করে মুছে নিন। নখে বেসকোট লাগিয়ে সেটা শুকাতে দিন। পুরোপুরি শুকিয়ে গেলে আপনার পছন্দের নেইল পলিশের দুটি কোট লাগান।
০ পায়ের কোনো হালকা ক্রিম বা লোশন পায়ের পাতায়, গোড়ালিতে এবং চাইলে হাঁটুর নিচ পর্যন্ত লাগান।

এভাবেই বাসায় বসে হাত ও পায়ের সৌন্দর্য বর্ধিত করুন।

0 comments:

Post a Comment