RSS

Saturday, June 13, 2009

ত্বকের ধরন বুঝে পরিচর্যা

ত্বক নিয়ে আমরা প্রায়ই দুশ্চিন্তায় পড়ি। ত্বক কালো হয়ে যাওয়া, দাগ পড়া, ব্রণ ওঠা আরো কত কি। এসব কিছুর সহজ সমাধান একটাই। পরিস্কার পরিচ্ছন্নতা। ত্বক পরিস্কার রাখলে সহজেই এমন কিছু হবে না যাতে আপনার স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। ত্বকের নিয়মিত যতেœ ক্লিনজিং অত্যন্ত জরুরি। ত্বক পরিস্কারের কিছু নিয়ম কানুনও আছে। খুব গরম পানিতে কখনো ধোবেন না বা অনেক সময় নিয়ে গোসল করবেন না। এতে ত্বকে তেলের ভারসাম্য কমে যায়। পনেরো মিনিটের মধ্যে গোসল সেরে ফেলুন। হালকা অর্থাৎ কুসুম গরম পানি ব্যবহার করুন। খুব স্পর্শকাতর ত্বকে পারফিউম আছে এমন কেমিকেল দেয়া সাবান ব্যবহার না করাটাই ভালো। সারাদিন কাজের পর রাতে ঘুমানোর আগে মুখ পরিস্কার করতে ভুলবেন না। ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার বেছে নিন। মেকআপের পর, বিশেষ করে মেকআপ তোলার সময় যতœ নিন। নরম স্পঞ্জ, সুতির কাপড় বা তুলাতে মেকআপ রিমুভিং ক্রিম লাগিয়ে লাগিয়ে চোখের মেকআপ তুলুন। খেয়াল রাখবেন যেন চোখের চারপাশের নরম টিস্যুতে যেন কোনোরকম আঘাত না লাগে। ভারী বা ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করলে অয়েল বেসড পণ্য ব্যবহার করুন। ত্বক পরিস্কার করার পর বা গোসল করার পরে তোয়ালে দিয়ে হালকা করে মুখ মুছে ফেলুন। তারপর ময়শ্চারাইজার লাগান।

ধরন বুঝে ফেসিয়াল
তৈলাক্ত ত্বকের জন্য সাবান ছাড়া অর্থাং সোপ ফ্রি ফোমিং ক্লিনজার দিয়ে মুখ পরিস্কার করুন। নরম লুফা দিয়ে সার্কুলার মুভমেন্টে ক্লিনজার ঘষুন। এতে মরা কোষ ওঠে আসবে। পানি ভালো করে ফুটিয়ে একটু ঠান্ডা হলে তা একটি পাতে ঢেলে নিন। ভাপ চেহারায় দিন। তৈলাক্ততা কমবে।
শুষ্ক ত্বকের জন্য হালকা ফেসিয়াল স্ক্র্যাব দিয়ে পরিস্কার করুন। সার্কুলার মুভমেন্টে স্ক্র্যাব লাগান। অনেক স্ক্র্যাব ব্যবহারে ত্ব শুষ্ক হয়ে যায়। এমনসব স্ক্র্যাব ব্যবহার করবেন না। ক্লিনজিং মিল্ক দিয়ে পরিস্কার করুন এতে মরাকোষ ঝরে পড়ার সাথে ত্বকের ভেতর জমে থাকা ময়লাও পরিস্কার হবে। শুষ্ক ত্বকে কখনোই টোনার ব্যবহার করবেন না। ঘন ক্রিম সমৃদ্ধ ময়শ্চাইরাজার লাগান।
মিশ্র ত্বকের জন্য ব্যালেন্সিং ফেসিয়াল দরকার। ফোমিং ক্লেনজার দিয়ে ত্বক পরিস্কার করলে তা টি-জোনের তৈলাক্ত ভাব দূর করবে। এতে চিকসের ময়শ্চারও বজায় থাকবে। ত্বক শুষ্ক হয়ে পড়বে না। টি-জোনে একটু চেপে ঘষুন। হট স্টিম নিতে পারেন।
স্পর্শকাতর ত্বকের জন্য ফেসিয়াল বাছতে সাবধান হতে হবে। কারণ একটু উনিশ বিশ হলেই বারোটা বাজবে।
ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ত্বকের ধরন ও সমস্যার ওপর নির্ভর করে আপনি কী ধরনর ময়শ্চার ব্যবহার করবেন। অনেক সময় তৈলাক্ত ত্বকে বোঝা যায় না যে ময়শ্চারাইজার লাগানো দরকার আছে কি না। সেক্ষেত্রে গোসলের পর বিশ মিনিট অপেক্ষা করুন। ত্বকে টান ধরলে বুঝবেন ময়শ্চারাইজার লাগানোর দরকার আছে।
ত্বকের সুরক্ষার জন্য আলট্রাভায়োলেট রে বা অতি বেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হবে। এই রশ্মির কারণে ত্বকে বলিরেখা, দাগ ইত্যাদি সমস্যা দেখা দেয়। সকাল এগারোটা থেকে বিকেল চারটা পর্যন্ত রোদে না বেরোনোর চেষ্টা করুন। একান্তই বের হলে সানস্ক্রিন ব্যবহার করুন। তাতে যেন অবশ্যই এসপিএফ ১৫ বা তার বেশি ফ্যাক্টর থাকে। বাইরে যাওয়ার বিশ মিনিট আগে সানস্ক্রিন লাগান। দুই তিন ঘন্টা পরপর লাগাতে পারেন।

0 comments:

Post a Comment