RSS

Saturday, June 13, 2009

ছোট ফ্ল্যাটের অন্দরসাজ

অনেক রোমান্টিকতা নিয়ে নব দম্পতি গানের লাইনটি গাইলেও বর্তমানে অতি নগরায়নের যুগে এটাই বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। প্রয়োজনের তাগিদে মানুষ অনেকটা বাধ্য হয়েই শহুরে জীবন বেছে নেয়। তাই কোনো রকমে মাথা গোঁজার একটু স্থান করে দিতে ছোট ফ্ল্যাটের প্রচলন শুরু হয়েছে। স্থান কমে যাওয়ায় আয়তনে ছোট ফ্ল্যাট তৈরি করছে বিভিন্ন ডেভেলপার কোম্পানি। বিলাসিতা করার মত যাদের সামর্থ্য নেই অথচ প্রয়োজন অনেক তেমন মধ্যবিত্ত পরিবারগুলো এমন ফ্ল্যাটের ক্রেতা। ছোট ফ্ল্যাট বলে সাধকে অপূর্ণ না রেখে বরং ছোট ফ্ল্যাটেই সাধ্যের সবটুকু দিয়ে নিজের ফ্ল্যাটকে সাজিয়ে নিতে পারেন। এজন্য দরকার একটা সুন্দর ও বুদ্ধিদীপ্ত প্ল্যানিং আর আপনার সেই প্ল্যানিং-এ একটু সহায়তার হাত বাড়াতেই কড়চার এই আয়োজন।

০ বাড়ির ক্ষেত্রে কয়েকটা বিষয় লক্ষ্য রাখবেন। যেমন ঘরের কোন দিক থেকে আলো বেশি আসে, কোন দিকে রোদ বেশি আসে অথবা ঘরের এয়ার সার্কুলেশন ঠিক মত হচ্ছে কিনা।
০ রান্নাঘর আর বাথরুম পূর্ব দিকে করলে আলো-বাতাস বেশি পাওয়া যায়। আর বেডরুম থাকা উচিত দক্ষিণ দিকে।
০ ফ্ল্যাটের আয়তন যেহেতু ছোট তাই চেষ্টা করবেন স্পেস ম্যানেজমেন্ট যেন ঠিক মত হয়। সবটুকু জায়গাকে যেন সঠিক ভাবে কাজে লাগানো যায়।
০ ঘর সাজানোর সময় ঘরকে একই সাথে বিভিন্ন কাজের জন্য ব্যবহার করতে পারেন। বসার ঘরকে যেন রাত্রিবেলা ঘুমানোর কাজে ব্যবহার করা যায়। আবার খাবার ঘরকে আলাদা না করে রান্নাঘরের ভিতরেই ছোট করে খাবার জায়গা তৈরি করে নিতে পারেন।
০ রান্নাঘর ছোট হলে সেখানে খাবারের ব্যবস্থা না করতে পারলে বসার ঘরের এক পাশে ছোট করে জায়গা তৈরি করে নিন। এক্ষেত্রে সুন্দর পার্টিশন অথবা ফ্লোডিং ফার্নিচার তৈরি করে নিতে পারেন।
০ স্পেস সেভিংয়ের জন্য মাল্টিপারপাস ফার্নিচার ব্যবহার করুন। একটা আসবাবে যেন অনেক কাজে লাগে এমন কিছু তৈরি করে নিন।
০ ছোট ফ্ল্যাটে আলাদা করে বাচ্চাদের পড়ার জন্য আলাদা জায়গা তৈরি করা কঠিন। তাই ঘরের ডাইনিং এরিয়াকে পড়ার কাজে লাগানো যেতে পারে। অথবা হ্যাগিং রিডিং টেবিল বানিয়ে নিতে পারেন।
০ ঘরের আয়তনকে বড় দেখাতে চাইলে রং একটা বড় ভূমিকা পালন করে থাকে। ছোট বেডরুমে হালকা অফ হোয়াইট রং করে শুধু মাথার কাছের দেয়ালটা ম্যাট ফিনিশের গাড় বাদামী অথবা নীল করলে ঘরের সিলিং উঁচুতে বলে মনে হয়।
০ হালকা রং স্পেস ইলিউশন তৈরি করে আর গাঢ় রংয়ের ব্যবহারে ঘরকে ছোট দেখায়। ছোট ফ্ল্যাটে যথাসম্ভব হালকা রং ব্যবহার করা উচিত এতে করে ঘরকে বড় মনে হয়।
০ কোনো ছোট ঘরকে বড় দেখাতে চাইলে কন্ট্রাস্টিং কালার স্কিম ব্যবহার করুন। ঘরের ছোট দেয়ালগুলি হালকা রং আর বড় দেয়াল গুলিকে গাঢ় রং করুন। এতে ঘরকে লম্বা লাগবে। আর লম্বাটে কোনো ঘরকে স্কয়ার-লুক দিতে চাইলে লম্বা দেয়ালে হালকা রং এবং ছোট দেয়ালে গাঢ় রং করুন।
০ ছোট সাইজের বাথরুম ফিটিংয়ে একটা প্ল্যান করে নিন। ওয়াশবেসিন রাখুন দরজার পাশে। শাওয়ারের জায়গা যেন দরজার উল্টেপাশে না হয়ে একপাশে হলে ভাল হয়। এছাড়া বড় আয়তন দেখাতে চাইলে বড় আয়না লাগান।
০ ছোট ফ্ল্যাটে লাইটিং একটা বড় ভূমিকা পালন করে। ছোট ফ্ল্যাটে বেশি আলোর ব্যবস্থা রাখবেন। কম আলো বা আলো-আঁধারির ব্যবহার না করাই ভাল। কম আলোতে ঘরকে আরো ছোট বলে মনে হয়।
০ বারান্দার জায়গাটিকে কাজে লাগানোর চেষ্টা করুন। বারান্দার খুব বেশি দরকার না থাকলে বারান্দাকে ঘরের ভিতর নিয়ে আসুন। এখানে তৈরি করতে পারেন ওয়াল ক্যাবিনেট অথবা বসার কোনো জায়গা।
০ গাছ যারা পছন্দ করেন কিন্তু ছোট ফ্ল্যাটে জায়গা নেই তারা ইনডোর প্ল্যান্ট রাখতে পারেন। ঘরের কোণ অথবা ফ্লাওয়ার ভাসের পরিবর্তে গাছ সাজিয়ে রাখতে পারেন। অথবা সিলিং থেকে ঝুলিয়ে দিতে পারেন ঝুলন্ত কোনো গাছ। ছোট বলে কষ্ট না পেয়ে আপনার ঘরকে সবটুকু জায়গা সুন্দর প্ল্যানিং দিয়ে সাজিয়ে তুলুন।

0 comments:

Post a Comment