RSS

Friday, June 12, 2009

ত্বক সাজাতে ঘরোয়া প্যাক

অধিকাংশ পার্লারেই প্রধান ব্যবসা ফাঁদ হলো প্যাক পরামর্শ। ত্বকের যেকোনো ধরনের সমস্যা নিয়ে তাদের কাছে হাজির হলেই আপনাকে তারা নানান ধরনের প্যাক ব্যবহারের পরামর্শ দেবে। যেগুলো আপনার পকেট ফতুর করেই খান্ত হবে না উপরন্তু আপনার প্রতিমাসের বাজেটে ভাগ বসাবে। অথচ একটু চেষ্টাতেই আপনি ঘরে বসে এধরনের বেশ কিছু প্যাক তৈরি করতে পারনে। ত্বকের ধরন আর প্রয়োজন বুঝে এসংখ্যায় তাই বেশকিছু ঘরোয়া প্যাক তুলে ধরা হলো যেগুলো আপনার ত্বকে মসৃণ, সজীব আর ঝকঝকে করে তুলবে।

হাতের কাছে কিছু প্রয়োজনীয় তৈজস জড়ো করে নিলে আপনার প্যাক তৈরি ও ব্যবহার প্রণালীটি সহজতর হয়ে যাবে। ত্বকে মাস্ক লাগানোর জন্য ফ্ল্যাট ও চওড়া ব্রাশ নিন। চওড়া ব্যান্ড বা স্কার্ফ দিয়ে চুল পেছনে পনিটেল করে রাখুন। যেন কপালের উপর কোনো চুল এসে না পড়ে। চেহারা মাস্কিং করার সময় চোখ ও ঠোঁট বাদ দিয়ে মাস্ক লাগান। প্রতিটি প্যাক অন্তত ২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। মাস্কের ক্ষেত্রে কিন্তু ত্বক ধুয়ে ফেলবেন না। পুরোপুরি শুকিয়ে যেতে দিন। এরপর টেনে তুলে ফেলুন। কমলালেবুর খোসা রোদে মচমচে করে শুকিয়ে নিন। খেয়াল রাখুন যেন কোনো ময়শ্চার অবশিষ্ট না থাকে। এরপর বাতাস নিরোধক কৌটায় সংরক্ষণ করুন ও প্যাক তৈরিতে ব্যবহার করুন।

শুষ্ক ত্বকের জন্য প্যাক: আপনার ত্বকের শুষ্কতা দূর করা, সেই সাথে ত্বককে কোমল আর লাবণ্যময় করতে এই প্যাকগুলো ব্যবহার করতে পারেন। মধুর প্যাক ডিমের কুসুমের সাথে আধা চা চামচ চটচটে মধু ও ১ চা চামচ গুড়া দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটা ২০ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে ধুয়ে ফেলুন। ১ চা চামচ কমলার রসের সাথে মধু মিশিয়ে নিন। শুষ্ক ত্বক নরম রাখতে এই প্যাকটি অত্যন্ত কার্যকর।

গ্লিসারিন প্যাক : গোসল থেকে এসে আটা আর দুধের তৈরি মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসেজ করুন। এতে ত্বকের মরা কোষগুলো উঠে যাবে। এরপর ১ভাগ গিসারিন ও ৩ ভাগ গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য প্যাক: মধুর প্যাক- ১ চামচ মধুর সঙ্গে ১ চামচ দই আর সামান্য হলুদ মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। তৈলাক্ত ত্বকের জন্য একেবারে সেরা প্যাক এটি। ডিমের সাদা অংশের সাথে আধা চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস আর মুলতানি মাটি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। আধা চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে ২০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বকের জন্য: কিছু ত্বক আছে যা খুব শুষ্ক না আবার তেমন তৈলাক্তও না। এধরনের ত্বককে প্রাণবন্ত রাখতে আছে কিছু বিশেষ প্যাক। মুলতানি মাটির সঙ্গে ১ চা চামচ দই ভাল করে মিশিয়ে নিন। চাইলে, শুধু দইও ব্যবহার করতে পারেন। এই প্যাক আপনার ত্বকের ন্যাচারাল এসিড ব্যালেন্স রাখতে সাহায্য করবে। কলা, আপেল, পেঁপে, কমলালেবু একসঙ্গে চটকে মিশিয়ে নিন যেন ভাল করে ম্যাশ হয়। এরপর ২০-৩০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। পেঁপে আপনার ত্বকের মরা কোষগুলো পরিষ্কার করবে, কলা ত্বকে টানটান রাখবে, আপেলের পেকটিন ত্বক পরিষ্কার ও উজ্জ্বল রাখবে। আর কমলালেবু ত্বকে ক্ষারের ভারসাম্য রক্ষা করবে। ৩ টেবিলচামচ কর্নফ্লেক্স, ১ চা চামচ মধু, দুধ ও ডিমের সাদা অংশ মিশিয়ে পেস্ট তৈরি করুন। ১৫ মিনিট লাগানোর পর ধুয়ে ফেলুন।

বলিরেখার সমস্যা সমাধানে প্যাক: ১টা ডিমের কুসুম, ২ চা চামচ গোলাপজল, ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে বাতাস নিরোধক বোতলে ভরে রাখুন। শীতকালে এই প্যাক খুব কার্যকর।

রোদ পোড়া ত্বকের জন্য প্যাক: শসার রস ১ চামচ, ১ চা টমেটো, ডিমের সাদা অংশ, ৪টা স্ট্রবেরি একসঙ্গে পেস্ট বানান। আধ ঘন্টা পেস্ট লাগিয়ে মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ত্বকের জন্য বেসন খুব উপকারি। বেসনের সাথে অল্প দই মিশিয়ে ফেটে ত্বকে লাগান। রোদে পোড়া ভাব কমে যাবে। ত্বক হয়ে উঠবে ঝকঝকে। মনে রাখবেন, প্রকৃতির মাঝেই ছড়িয়ে আছে ত্বক সুন্দর করার সব উপকরণ। তাদেরকে খুজে বের করে সময় উপযোগী ব্যবহার করতে পারলেই ত্বক থাকবে চির তরুণ, চঞ্চল।

0 comments:

Post a Comment