RSS

Friday, June 12, 2009

টিভি টেবিল

একটা সময় টেলিভিশনকে সুরক্ষা করতেই প্রস্তুত হতো টিভি টেবিল। কাঠের ফ্রেমে তৈরি এসব টিভি টেবিলের সামনে থাকতো টেলিভিশন ঢেকে রাখার জন্য কাঠের পেলাই দেয়া দরজা। এরপর সে জায়গাতে আসে চাকা যুক্ত টিভি টেবিল, যারা নাম হয় টিভি ট্রলি। এই ট্রলির রাজত্ব চলেছে বহুদিন। এখন পর্যন্ত অধিকাংশ বাসা বাড়িতে টিভি ট্রলিতেই টিভি সাজানো থাকে। সহজে এক জায়গা থেকে অন্য জায়গাতে সরানো যায় বলে অনেকেই এই ট্রলি পছন্দ করেন। কিন্তু সম্প্রতি টেলিভিশনের আকৃতিতে আমূল পরিবর্তন আসায় টিভি টেবিলের ডিজাইনেও এসেছে ভিন্নতা। এখন বাসাবাড়িতে অনেকেই বিশাল আকৃতির পিকচার-টিউব প্রযুক্তির টেলিভিশন বদলে এলসিডি বা লিকুই ক্রিস্টাল ডিসপ্লে প্রযুক্তির টেলিভিশন কিনছেন। আধুনিক এই টেলিভিশনগুলো এলসিডি-টিভি, এইচডি-টিভি নামে পরিচিত। এসব টেলিভিশনের ডিসপ্লে রেশিও ১৬:৯ হওয়াতে এগুলো তুলনামূলকভাবে প্রস্থে চওড়া হয়ে থাকে। আর তাই গতানুগতিক টিভি টেবিলের তুলনায় এই টিভিগুলোর জন্য প্রস্থে বড় টিভি টেবিল বাঞ্ছনীয়। এখন বাজারে এধরনের কিছু টেবিল পাওয়া যায়। অটোবি, নাভানা ফার্নিচার, হাতিল এসব জায়গাতে এখন নতুন ধরনের টিভি টেবিল পাওয়া যাচ্ছে। নতুন ধরনের এই টেবিলের বৈশিষ্ট্য হলো, এটা পাতলা গড়নের হয়। কারণ, এলসিডি টিভির পেছনের অংশটা খুবই পাতলা গড়নের। পাশাপাশি ভিসিডি/ডিভিডি পেয়ার রাখার জন্য নিচের দিকে কোনো র‌্যাক না রেখে টিভির পাশেই টেবিলটা আর একটু প্রস্থে বাড়িয়ে সেখানে রাখার জন্য ব্যবস্থা করা থাকে। কাঠ কিংবা কাচ, ২ ধরনেরই হতে পারে এই টেবিল। মূলত বাড়ির অন্যন্য আসবাব যেমন এখন একটু নিচু স্টাইলের প্রচলন চলছে, তার ধারাবাহিকতায় এখন টিভি টেবিল আকারে একটু নিচু হয়ে থাকে।

০ বাজার থেকে কিনতে এধরনের টেবিলগুলোর দাম এখন একটু বেশী পড়বে।

০ বাসা ছোট হলে আপনি চাইলে ২ তাকের কাঠের কিংবা বেতের চওড়া সেলফকেও টিভি টেবিল হিসেবে চমৎকার ব্যবহার করতে পারেন।

০ এছাড়ার কাঠ আর কাঠের তাক তৈরি করেও হতে পারে টিভি টেবিল। সুন্দর কোনো টিভি টেবিলের ডিজাইন দেখে সেখান থেকে শুধু তৈরির উপকরণ পাল্টে ফেলে তৈরি করে নিতে পারেন টিভি টেবিল।

০ টিভি টেবিলের উচ্চতা ঠিক করুন ঘরের বাকি আসবাবের সাথে সামঞ্জস্যতা রেখে। ধরুন টিভি টেবিলটি থাকবে বেডরুমে। সেক্ষেত্র আপনার খাটের উচ্চতা মিলিয়ে তৈরি করুন টেবিল। আর যদি টেবিল রাখতে হয় ড্রইংরুমে কিংবা লিভিং রুমে, সেক্ষেত্র ঘরের বসার আয়োজনের সাথে মিল করেই তৈরি করুন টেবিল। উঁচু সোফা হলে ২ বা ৩ তাকের কাঠের তাক তৈরি করে তাতে টিভি রাখতে পারেন। আর যদি বসার আয়োজন হয় মেঝেতে শতরঞ্জি বিছিয়ে কিংবা খুব নিচু আকৃতির সোফায়, তাহলে টিভি টেবিল এর উচ্চতা নিচু করে প্রস্থে বড় করুন।

০ ঘরের বাকি আসবাবের সাথে মিল রেখেই টেবিলের রঙ নির্ধারণ করুন।

০ কাঠের সাথে স্টেইনলেস স্টিলের মিশেল রাখুন, এতে একটা অভিজাত ভাব আসবে।

০ পাতলা, নিচু, প্রস্থে বড় এমন টেবিলে কিন্তু কখনোই পিকচার টিউব প্রযুক্তির টেলিভিশন ভাল লাগবে না। এমন টেবিল শুধুমাত্র এলসিডি প্রযুক্তির টেলিভিশনের জন্যই প্রযোজ্য।

0 comments:

Post a Comment