RSS

Friday, June 12, 2009

ফ্রেমজুড়ে প্রতিবিম্ব

ছোট্ট সুন্দর একটা গৃহকোণে আয়নার প্রয়োজনীয়তাটুকু কখনোই উপেক্ষা করা যায় না। অন্দরমহলের সাজসজ্জায় আয়না যেমন ঠাঁই করে নেয় ড্রেসিং কর্নারে তেমনি কারো কারো বাড়িতে আয়নার বাড়তি কদর লক্ষ্য করা যায় ঘর সাজানোর উপকরণ হিসেবেও। তবে প্রয়োজনটা যাই হোক না কেন, একটা ‘স্টাইলিশ’ আর ‘গুড লুকিং’ আয়নার প্রতি আগ্রহটা কিন্তু সৌখিন মানুষ মাত্রই থাকে।

মূলত কি ধরনের আয়না আপনি কিনবেন তা অনেকাংশেই নির্ভর করে আপনার প্রয়োজন এবং ঘরের আয়তন ও অবস্থানের উপর। যাদের ঘরের আয়তন প্রয়োজনের তুলনায় একটু কম বা যারা ঘরের মাঝে একটা ফ্রি জায়গা বজায় রাখতে চান তারা আজকাল ড্রেসিং টেবিল এর পরিবর্তে ‘স্টাইলিশ মিরর’টাকেই বেশি প্রাধান্য দেন। আর এ জাতীয় আয়না বা ‘লুকিং মিরর’ এর একটি বড় সংগ্রহ চোখে পড়বে দেশের প্রধান সারির বুটিক হাউজগুলোতে। উদাহরণস্বরূপ ‘আড়ং’ এর আউটলেটগুলোতে যেসব মাঝারি আকৃতির ‘লুকিং মিরর’ চোখে পড়বে সেগুলোর মাঝে খুঁজে পাওয়া যাবে মাটি, কাঠ ও পিতলের পাতের নানা বাহারি ডিজাইন। এছাড়া ফ্যাশন হাউজ রঙ, অঞ্জনস্, কে ক্রাফট ও নগরদোলাতেও দেখা মিলবে মাঝারি ও ছোট আকৃতির একাধিক স্টাইলিশ লুকিং মিরর এর। এসব ক্ষেত্রে লুকিং মিররগুলোর দাম পড়বে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০০০ টাকা পর্যন্ত।

প্রায়শই দেখা যায় যে, ফ্যাশন হাউজ বা অন্যান্য জায়গায় যে আকার বা আকৃতির লুকিং মিরর পাওয়া যায় সেগুলো প্রয়োজনের তুলনায় খানিকটা ছোট মনে হচ্ছে। বিশেষ করে যারা একটি দশাসই ড্রেসিং টেবিল এর পরিবর্তে স্টাইলিশ মিরর এর সাথে ‘কাস্টমাইজ সেলফ’ দিয়ে তাদের ড্রেসিং জোনটিকে সাজিয়ে তুলতে চান তাদের জন্য একটু বড় আকৃতির আয়নাটা সবসময়ই জরুরী হয়ে পড়ে। এসব ক্ষেত্রে একটি ভাল সমাধান হতে পারে রট আয়রনের ফ্রেম এ বাঁধানো আয়না। ঢাকা শহরের পান্থপথে এ জাতীয় রট আয়রনের একাধিক দোকানের দেখা মেলে যেখান থেকে চাইলে রেডিমেড বা অর্ডার দেয়া আয়না সংগ্রহ করা যায়। এখানকার একাধিক দোকানে ক্যাটালগ দেখে কোনো একটি ফ্রেম ও আয়না অর্ডার দিলে তা ৪/৫ দিনের মধ্যেই পাওয়া যায়। তবে রট আয়রনের ফ্রেমে বাঁধানো আয়নার ক্ষেত্রে সরু ফ্রেমের পরিবর্তে খানিকটা পুরু এবং ডিজাইন সমৃদ্ধ ফ্রেম নির্বাচন করাটাই বুদ্ধিমানের কাজ। সাধারণত আয়নার আকার এবং ডিজাইনের উপর নির্ভর করে রট আয়রনের ফ্রেমে বাঁধানো আয়নার দাম। তবে মোটের উপরে ২ থেকে ৫ ফিট আকারের একেকটি আয়নার দাম এখানে পড়বে ২০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে। এছাড়া পান্থপথ ও গ্রিনরোডের কিছু দোকান থেকে চাইলে সংগ্রহ করা যেতে পারে বাঁশের ফ্রেমে তৈরি আয়নাও। আর যারা কাঠের ফ্রেমে তৈরি আয়না দিয়ে তাদের ঘর সাজাতে চান তারা যেকোনো ফার্নিচারের দোকান থেকে অর্ডার দিয়েই এটি বানাতে পারেন। যারা তাদের ড্রেসিং জোনের মিরর এর মাঝে একটা গর্জিয়াস ও অভিজাত লুক নিয়ে আসতে চান তারা চাইলে ঢুঁ মারতে পারেন গুলশান আড়ং এর পাশে অবস্থিত ‘রট এন রাস্ট’ এ। আর এখানে গর্জিয়াস ও স্টাইলিশ লুকের একাধিক মিরর ও ড্রেসিং কেবিনেট পাওয়া যাবে মোটামুটিভাবে ৮ থেকে ২০,০০০ টাকার মধ্যেই।

0 comments:

Post a Comment