RSS

Wednesday, June 10, 2009

সুপার শপে শপিং

ফোবিয়া থেকে ম্যানিয়া
বাজার থেকে ফিরে এসে কর্তা ব্যক্তিদের মেজাজটা সবসময়ই একটু খারাপই থাকে। প্যাঁচপ্যাঁচে কাদা মাখা পথ আর মাছ বিক্রেতার সাথে দর কষাকষিতে খুব সহজেই যে কারো মেজাজ সপ্তমে চড়ে যাবে। বাজারের এমন একটা ভীতকর পরিস্থিতিই মূলত বাজার ফোবিয়ার কারণ। একটা সময় ছিলো যখন কর্তা নয়, ঘরের পুরুষ মাত্রই বাজারে যাওয়া ব্যাপারটিতে ভয় পেতো। কিন্তু হঠাৎ করেই শহরময় বাজার করার ধরণে পরিবর্তন এসেছে। আর এ পরিবর্তনের সুবাতাস নিয়ে এসেছে সুপারশপ। মেট্রোলাইফের এ নতুন সংযোজন অনেকটাই আমাদের দেশের প্রচলিত বাজার ধারণাকে পরিবর্তিন করে দিয়েছে। তাই এখন শুধু কর্তা নয়, ঘরের গিন্নিও হরদম সদাই পাতি করছেন।

কাঁচা বাজার কিংবা কনফেকশনারি জাতীয় যেকোন বাজারের জন্যই শহুরে জীবনযাত্রা এখন অনেকটাই সুপারশপের উপর নির্ভরশীল। তবে এসব সুপারশপ এর আওতা কিন্তু একেবারেই উচ্চবিত্ত অঞ্চলগুলোকে কেন্দ্র করে। আর তাই মধ্যবিত্তকে সুপারশপ উপভোগ করতে এখনো পাড়ি জমাতে হয় উচ্চবিত্তের এলাকাগুলোতে। তথাপি সুপারশপে শপিং এখন অনেকটাই ম্যানিয়া। সামান্য কিছু কেনাকাটা করতেও এখন অনেকেই হাজির হয়ে যান সুপারশপে। ঢাকাতে যেসব সুপারশপ আছে তার মধ্যে আগোরা, নন্দন, পিকিউএস, ফ্যামিলি মার্ট ইত্যাদি উল্লেখযোগ্য। এগুলোর সবগুলোরই শাখা আছে ঢাকার বিভিন্ন জায়গাতে। এদের মধ্যে সবচেয়ে অপেক্ষাকৃত পুরাতন হলো আগোরা। বর্তমানে ঢাকায় আগোরার বেশ কিছু শাখা আছে। এখানে মোটামুটি সবকিছুই আপনি এক ছাদের নিচে পেয়ে যাবেন। আছে নন্দন মেগা শপ। সম্প্রতি সময় মাছ কেনার জন্য অনেকেই ভিড় করেন নন্দনে। এছাড়া আছে পিকিউএস, আলমাস, ফ্যামিলি মার্ট, মিনা বাজার ও স্পট এন শপ।

সাম্প্রতিক সবচেয়ে আলোচিত সুপারশপটি হচ্ছে স্বপ্ন। নাম শুনে যেমন অদ্ভুত মনে হয়, দোকানের ভেতরে পণ্যের দামগুলোও তেমনই অদ্ভুত রকমের। একসাথে ১২টি শাখা নিয়ে ঢাকা শহরে যাত্রা শুরু করে সুপারশপ স্বপ্ন। ঢাকা যেসব এলাকাতে স্বপ্ন সুপারশপটির শাখা আছে সেগুলো হলো গ্রীন রোড-এ প্লট-৩এ, রোড-৪ (ল্যাব এইডের কাছে), নাখালা পাড়ায় ২৮৬/২ পূর্ব নাখাল পাড়া, মালিবাগ-এ ২৬০/৬ মালিবাগ (ঢাকা বিজ্ঞান কলেজের নীচে), লালবাগ-এ প্লট ৫৪ ওয়াটার ওয়ার্কস, মনসুরাবাদ-এ প্লট ১১-১২, রোড ২, দনিয়া-এ ৫৫৪, গোয়াল বাড়ির মোড়, পশ্চিম কাফরুল-এ পাললিক মল্রিক প্লাজা, ২১৮/৯, ওয়ারী-তে ৩৬/১ র‌্যাংকিন স্ট্রিট, মধ্য বাসাবো-তে ৪৭ আর.রহমান গার্ডেন, পোস্তগোলা-তে ১/২ আর্সিন গেট, নাজিমউদ্দীন রোডে ৯০-৯১ নাজিমউদ্দীন রোড (শেখ বোরহানউদ্দীন কলেজের বিপরীতে), এবং উত্তরায় শাহ জালাল এ্যাভিনিউ, প্লট: ১ ও ২, রোড: ১৩/ডি ও ১৩/সি, সেক্টর ৬।

ঠিকানাগুলো দেখলেই বোঝা যায় স্বপ্ন মুলত মধ্যবিত্তকে লক্ষ করেই তাদের যাত্রা শুরু করেছে। এখানে পণ্যের দাম থেকে শুরু করে পণ্যের সংগ্রহটাও সাজানো মধ্যবিত্তের জন্য উপযোগী করে। আর তাই মধ্যবিত্ত্ব অনেকেই এবার সুপারশপের মুখাপেক্ষি হয়ে উঠবে। কিন্তু সুপারশপে কেনাকাটা করার যেমন কিছু সুবিধা আছে, তেমনি আছে বেশ কিছু ঝক্কিও। একটু সামলে চললেই হয়তো এসব ঝক্কি এড়ানো যায়।

যোগাযোগ : আগোরা, ফোন : ৯৬৬৫১৪৩; আল-আমিন, ফোন : ৮৮১০৫৫৬; আলমাস জেনারেল স্টোর, ফোন : ৮৬১৭০৮৫; এইচ এন পি ফ্যামিলি মার্ট, ফোন : ৯৮৮৩৬৩৫; নাহার ডিপার্টমেন্টাল স্টোর, ফোন : ৮৬১১৮২৮, ৮৬১২১৪৬; নন্দন মেগা শপ, ফোন : ৯৮৬২৬৩৭; প্লাজা সেন্ট্রাল, ফোন : ৮৮১৫৩৯০; স্টপ এন শপ, ফোন : ৯১১২৭৩৮।

সুপারশপে শপিং করতেঃ
০ প্রথমেই আসে ক্রেডিট কার্ড প্রসঙ্গ। যদি কার্ডে কেটাকাটা করতে চান তাহলে দোকানে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ম্যানেজারকে জিজ্ঞেস করে নিন আপনার পকেটের কার্ডটি তারা নেবে কি না। নইলে ঝুড়ি ভর্তি করে কাউন্টারে এসে লজ্জায় পড়তে হবে।
০ খুব ছোট কোনো জিনিস কেনার জন্য ঝুড়ি বা ট্রলি ব্যবহার করবেন না। একটা বিশাল ট্রেতে ১-২টা ছোট জিনিস দেখতে খুব বেমানান।
০ একসাথে একই পণ্য অনেকগুলো কেনার ক্ষেত্রে দামটা একটু গুরুত্বসহ বিবেচনা করুন। একই পণ্য অনেকগুলো একসাথে কিনতে গেলে তা পাইকারি দোকান থেকে কেনাটাই শ্রেয়। এতে খরচ বাঁচবে অনেকটা।
০ দোকানে ঢোকার মুখে একনজরে দেখে নিন কোনো ডিসকাউন্ট অফার চলছে কি না। সেখান থেকে আপনার বাজারের তালিকায় প্রয়োজনীয় কিছু থাকলে খরচটা বাঁচানো যাবে।
০ ভ্যাট সম্পর্কিত ব্যাপারগুলো নিশ্চিত হয়ে নিন। খুব সামান্য পরিমান ভ্যাট কিন্তু বড় অংকের উপর অনেক টাকা চলে আসতে পারে। তাই ভ্যাটের ব্যাপারে সর্তক হন।
০ মাছ, মাংস তাজা সবজি কেনার ক্ষেত্রে একটু পরখ করে নিন, আসলেই টাটকা তো।

মডেল লাবনী ছবি সাফাওয়াত খান সাফু
জুন ০৯, ২০০৯, মঙ্গলবার : ২৬ জ্যৈষ্ঠ, ১৪১৬

0 comments:

Post a Comment