RSS

Wednesday, June 10, 2009

ঝটপট কিছু


ব্যস্ত জীবনে আধুনিক গেরসস্থালীতে রান্নার নানান তৈজস আর সুপার শপে দ্রুত শপিং সারার সুবিধা থাকলেও এ যুগের গিন্নিরা রান্নাঘরে খুব কমই সময় কাটাতে চান। তবুও ঘরের বাদবাকি সদস্যদের উদর পুর্তিতে কিছু ভিন্ন আয়োজন নিসন্দেহে পুরো পরিবারে খুশির ছটা বয়ে আনে। আর তাই এসপ্তাহের কড়চা’য় থাকছে ঝটপট রান্না করার ৪টি রেসিপি। সহযোগিতায় আফরোজা জামান আর ছবি তুলেছেন এমএইচ মিশু

ফ্রেন্স টোস্ট

উপকরণ : রুটি ৩ পিস, ডিম ১টি, এলাচ গুঁড়ো হাফ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি চারভাগের এক কাপ, আদা পাউডার হাফ চা চামচ, ময়দা চারভাগের এক কাপ, সাদা তিল ১ চা চামচ, সয়াবিন তেল ভাজার জন্য, লবণ পরিমাণ মত।

যেভাবে তৈরি করবেন : রুটি বাদে সব উপকরণ একটু পানি দিয়ে পেস্ট করে নিন। পাউরুটিকে স্যান্ডউইডচ এর মত করে কেটে পেস্টগুলো রুটির উপর দিয়ে সাদা তিল ছিটিয়ে দিন। তারপর ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। ১০ মিনিট পর চুলায় কড়াইয়ে তেল দিয়ে গরম হলে ডুবো তেলে ভাঁজুন। ভাজার সময় রুটিটাকে উল্টো করে ভাজুন।

পাকা কলার পিঠা

উপকরণ : পাকা কলা ১ কাপ, চিনি চারভাগের এক কাপ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার হাফ চা চামচ, ডিম ১টা, সয়াবিন তেল পরিমাণমত।

যেভাবে তৈরি করবেন : প্রথমে পাকা কলা ভাল করে চটকিয়ে নিতে হবে। তারপর ডিমটাকে ভাল করে ফেটে নিয়ে তাতে চিনি মিশাতে হবে। তারপর এই মিশ্রণে ময়দা, বেকিং পাউডার ভাল করে মিশিয়ে তাতে চটকানো পাকা কলা দিয়ে ভাল করে মিশিয়ে বড়ার স্টাইলে চুলায় ডুবো তেলে হালকা লালচে কালার করে ভেজে নিতে হবে। গরম গরম পরিবেশন করতে হবে।

এগ স্যুপ

উপকরণ : ডিম ১টি, বাটার ২ চা চামচ, পানি ৪ কাপ, ক্রিম ১ চা চামচ, আদাররস হাফ চা চামচ, চাইনিজ মসলা ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার সিকি কাপ, লবণ পরিমাণ মত, টেস্টিং সল্ট ১ চামচ, সাদা গোল মরিচ হাফ কাপ, চিনি হাফ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৩/৪টি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে চুলায় পাত্রে পানি দিন, তারপর পানি ফুটলে আদার রস ও লবণ দিন। পানি ভাল করে ফুটলে তাতে বাটার, ক্রিম, চাইনিজ মসলা, সাদা গোল মরিচ, টেস্টিং সল্ট দিন, তারপর ফেটানো ডিম দিন, কাঁচা মরিচ ফালি দিন। স্যুপ নামানোর আগে ঠান্ডা পানিতে গোলানো কর্ণফ্লাওয়ার দিন। একটু চিনি দিন। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ঝাল পাকৌড়া

উপকরণ : মুরগি (ছোট করে কাটা) ২ কাপ। সাদা গোল মরিচ গুঁড়ো ২ টেবিল চা চামচ, তেল ভাজার জন্য, জাফলং চারভাগের এক চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মত, ময়দা ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : মুরগির মাংস ২ কাপ হাড়সহ কাটা। সব মসলা মাংসের সাথে মাখিয়ে রাখুন ১ ঘন্টা। তারপর চুলায় কড়াইয়ে ডুবো তেলে হালকা লালচে করে ভেজে নেন। গরম পরিবেশন করুন।

জুন ০৯, ২০০৯, মঙ্গলবার : ২৬ জ্যৈষ্ঠ, ১৪১৬

0 comments:

Post a Comment