RSS

Friday, June 12, 2009

লাচ্ছা সেমাই

ঈদের আয়োজনে কিংবা বাড়িতে মেহমান এলেই বাঙালির ঐতিহ্য যেন লাচ্ছা সেমাই। কেমন হয় যদি এই মুখরোচক খাবারটির আগাগোড়া পুরো প্রক্রিয়াটাই বাড়িতে বসে সেরে ফেলা যায়। এমন ভিন্ন রেসিপি নিয়ে এবারের রেসিপি প্লাস-

১. ডালডা চুলায় দিয়ে গলিয়ে পামওয়েল মিশান। এবার কর্নফ্লাওয়ার দিয়ে মাখিয়ে ময়দা পানি দিয়ে শক্ত খামির করুন। ১ টেবিল চামচ ডালডার মিশ্রণ দিয়ে আলতো ভাবে ময়ান দিয়ে ১০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার খামির ভাল করে মাখিয়ে ৩/৪টা গোল্লা করে প্রতিটা গোল্লা হাত দিয়ে চেপে চেপে চ্যাপটা করুন।

২. আবার প্রতিটা গোল্লার উপরে নিচে ডালডার মিশ্রণ ভরে ভেজা কাপড় ছাড়া ১০ মিনিট রাখুন। এবার আঙ্গুল দিয়ে গোল্লার মাঝখানে ফুটা করে ডালডার লেয়ার ভরে ১০ মিনিট রাখুন। এবার হাতের বৃদ্ধ আঙ্গুলের ভেতর রেখে খামির টেনে রশির মত বড় করে ২/৩টি প্যাচ দিয়ে বেশি ডালডার মিশ্রণ ভরে প্যাচে প্যাচে ঢুকিয়ে ১০ মিনিট রেখে দিন।

৩. এইভাবে চিকন না হওয়া পর্যন্ত টানুন আর ডালডার মিশ্রণ ভরে ভরে টানুন। মোট ৫/৬ বার। যখন সেমাইর বিরা হয়ে যাবে এবার ছিড়ে টেনে আঙ্গুলে আড়াই প্যাচ দিয়ে উপরের নিচের দুই মাথা ভেতরে ভরে বিরার মত বসান। ৫ মিনিট রাখুন।

৪. এবার অন্য পাত্রে ডালডার লেয়ারের সাথে পামওয়েল দিয়ে ঐ তেলের মধ্যে দিয়ে বিরা বসিয়ে হাত দিয়ে চ্যাপটা করে ডুবো তেলে হালকা আঁচে ভাজি পামওয়েল দিয়ে ভাজা বিরা একটার উপর আর একটা রাখুন।

৫. ভাজা সেমাই কৌটায় সংরক্ষণ করতে পারবেন বহুদিন। রান্নার সময় গরম দুধে এই ভাজা সেমাই ভেজালেই তৈরি হয়ে যাবে সুস্বাদু লাচ্ছা সেমাই

0 comments:

Post a Comment