RSS

Wednesday, June 10, 2009

গরমে সুন্দর থাকুন

অন্যান্য বছরের তুলনায় এই বছর হঠাৎ করে প্রচন্ড গরম পড়েছে এবং সূর্যের প্রখরতা বেড়েছে রেকর্ড পরিমাণ। তাই এই প্রচন্ড গরমে সুস্থ থাকার পাশাপাশি সুন্দর থাকার জন্য একটু বাড়তি যতœ নেয়া জরুরি। গরমের সময় ত্বক এবং চুলের সমস্যা দেখা যায় বেশি। তাই গরমে সতেজ এবং সুন্দর থাকতে চাইলে কিছু টিপস্ মেনে চলতে হবে।

ত্বকের যত্ন
০ গরমে ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই রূপচর্চা করা জরুরি। ত্বক তৈলাক্ত হলে বার বার মুখ পরিষ্কার করতে হবে। শসা বাটা এবং মশুরী ডাল বাটা দুটো পেস্ট করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখের তেলতেলে ভাব কেটে যাবে। অতিরিক্ত তেলতেলে ভাব থাকলে ডাক্তারের পরামর্শ নিন।
০ লাউয়ের রস, তরমুজের জুস বরফ করে মুখে ঘষুন। এতে সাথে সাথে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল মোলায়েম। ত্বকে সিরিয়াস সমস্যা থাকলে ডাক্তারের কিংবা বিউটিশিয়ানের পরামর্শ নিয়ে রূপচর্চা করুন। মুখে ব্রণের গোটা থাকলে কখনো বরফ ঘষবেন না। তাহলে গোটা মুখে বসে যাবে
০ রোদে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। এসপিএফ-৩০ সমৃদ্ধ সানস্ক্রিন বেছে নিন। সানস্ক্রিন লোশন ব্যবহার করার সময় অবশ্যই খেয়াল রাখবেন তাতে যেন সান প্রোটেকশন ফ্যাক্টর এসপিএফ অন্তত ১৫ হয়। ওয়াটার প্রুফ সানস্ক্রিনও ব্যবহার করতে পারেন।
০ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে দিনে দুইবার গোসল করুন। গোসলের শেষের পানিটুকুতে কয়েকফোটা গোলাপজল মিশিয়ে গোসল শেষ করুন। সারাদিন শরীরটা ফুরফুরে লাগবে।
০ রোদে পোড়া কালো দাগ দূর করতে কমলার খোসা বেটে মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।
০ কাঁচা হলুদ, মশুরী ডাল এবং কাঁচা দুধ অথবা দুধের সর একসাথে পিষে একটা পেস্ট তৈরি মুখে লাগান। ২০ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এভাবে রূপচর্চা করলে আপনার ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

গরমের সময়ে মেক-আপ
০ গরমে হালকা মেকআপ করবেন। অতিরিক্ত মেকআপে লোমকূপ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। যেটা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। বাসায় ফিরে সাথে সাথে মেক-আপ ভেজা টিস্যু দিয়ে ঘষে ঘষে উঠিয়ে ফেলুন।
০ স্বাভাবিক সুন্দর দাগহীন ত্বকে ফাউন্ডেশন না লাগিয়ে সান ফিল্টারড অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগান। ফাউন্ডেশন লুজ পাউডারের সঙ্গে মিক্স করে ব্যবহার করুন।
০ ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করলে রক্ত চন্দন-সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। রক্ত চন্দন সান প্রটেক্টিং ফ্যাক্টর হিসেবে কাজ করে।
০ হালকা লিপ লাইনার লাগান। অল্প মাসকারা আর কোরাল বা পিংক গ্লস ব্যবহার করুন।
০ কবজি, গোড়ালি, ঘাড়, বগল এবং হাঁটুর পিছনে পারফিউম লাগান।
০ জামা কাপড়ে পারপিউম লাগাবেন না দাগ হয়ে যেতে পারে। ঘামের উপর সরাসরি পারফিউম স্প্রে করবেন না। কেমিক্যাল রিঅ্যাকশনে আরও উগ্র গন্ধ বেরোবে।
০ গোলাপ, চন্দন সমৃদ্ধ, শাওয়ার জেল, বডি শ্যাম্পু ব্যবহার করুন। এগুলোতে ন্যাচারাল কুলিং ইফেক্ট রয়েছে। শরীরকে অতিরিক্ত গরম থেকে রক্ষা করে।
০ ঘাম নিঃসরণ করে শরীর নিজেকে ঠান্ডা রাখে। এটা স্বাভাবিক ব্যাপার। খুব স্ট্রং অ্যান্টি পারস্পারেন্ট ব্যবহার করে সেটাকে বন্ধ করবেন না।
০ ঘাম শরীরে জমতে দিবেন না। তাতে ময়লা শরীরে বসে যাবে এবং ঠান্ডা লেগে যেত পারে। তাই হাওয়া লাগতে দিন শরীরে। আর টিস্যু দিয়ে গাম মুছে ফেলুন। সুগন্ধি ওয়েট টিস্যু সাথে রাখুন। গরম ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন।
০ গরমে সানগ্লাস ব্যবহার করুন বাইরে বেরোলে ছাতা নিতে ভুলবেন না যেন। হালকা সুতির পোশাক পরুন। সিল্কের ড্রেস গরমে ব্যবহার করবেন না। কারণ সেটা ঘাম বাইরে বের হতে বাধা দেয় এবং ঘাম শুষে নিতে পারে না। একটু খোলামেলা চটি জুতো পরুন। ভাল ফ্যাশননেবল চম্পল যেকোনো পোশাকের সঙ্গেই দিব্যি মানিয়ে যায়। লেদার ব্যাগ না নিয়ে জুট, কটন ফ্যাব্রিক্স, বেতের ব্যাগ নিন। এগুলো যেমন ফ্যাশনেবল তেমনি ইকোফ্রেন্ডলি।

চুলের যত্ন
০ সপ্তাহে দু’দিন চুলে শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর শুষ্ক চুলে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন।
০ রোদে বের হলে খেয়াল রাখবেন চুলে যেন রোদ না লাগে। ছাতা এবং স্কার্ফ ব্যবহার করুন। খুব টাইট স্কার্ফ পড়বেন না। চুলে যাতে সব-সময় হাওয়া চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখুন।
০ বাইরে যাওয়ার আগে চুল শুকিয়ে নিন। কারণ ভেজা চুলে ময়লা বসে যায়। বাসার ফিরেই চুল আঁচড়াবেন- তাতে বাইরের ধূলো-ময়লা চুলে বসে যাবে না। চুলে ময়লা বসে গেলেই খুসকি হয়। তাই সব-সময় চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।
০ চুলে শ্যাম্পু করার ১ ঘন্টা আগে হালকা গরম নারিকেল তেল ম্যাসাজ করুন।
০ লেবুর রস, পিঁয়াজের রস মাথায় একঘন্টা দিয়ে রাখুন। তারপর চুলে শ্যাম্পু করে ফেলুন। চুল ঝরঝরে হবে।
০ মেন্দিবাটা, টক দই, ডিম, ১ চামচ অলিভ অয়েল একসাথে পেস্ট করে চুলে দিয়ে ১ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। মাসে অন্তত দুইবার এটা করুন। ময়লামুক্ত, ফুরফুরে এবং সুন্দর থাকবে আপনার চুল।

0 comments:

Post a Comment