RSS

Saturday, October 24, 2009

গুডমর্নিং ব্রেকফাস্ট


দিনের শুরুরা যখন ডাইনিং-এ তখন কিছুটা মুখরোচক আর কিছুটা স্বাস্থ্যসম্মত খাবারই সাজানো উচিত প্রাতরাশের ডাইনিং। সকালবেলা অনেকেরই মুখে অরুচি থাকে। আর তাই সকাল বেলার নাস্তা প্রিপারেশনটা হওয়া চাই জম্পেশ। তবেই পুরো দিনটা কাটবে ঝকঝকে। এমনই কিছু মুখরোচক প্রাতরাশের খোঁজ নিয়ে থাকছে এবারের কড়চা রেসিপি।

গরুর মাংসের সুরুয়া

উপকরণ : মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, মরিচগুঁড়ো ১ টেবিল চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, টকদই হাফ কাপ, তেল হাফ কাপ, পেঁয়াজ রেরেস্তা সিকি কাপ, তেজপাতা ২টা, এলাচ ২ টা, দারুচিনি ৪ টুকরো, গরম মসলারগুঁড়ো ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : মাংস টুকরা করে ধুয়ে সরবাটা মসলা ও গুঁড়া মসলা ভাল করে মিশিয়ে এবং মাখিয়ে ১ ঘন্টা রাখতে হবে। খেয়াল রাখতে হবে, গরম মসলার গুঁড়ো, টমেটো সস, পেঁয়াজ রেরেস্তা যেন একসঙ্গে না দিয়ে ফেলি। এক ঘন্টা রাখার পর চুলায় মাংস চাপিয়ে কষাতে হবে। তেল উপরে এলে পরিমাণ মতো পানি দিয়ে রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে এবং সুরুয়া ঘন হয়ে এলে টমেটো সস, গরম মসলার গুঁড়ো ওপরে ছড়িয়ে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে একটু রেখে নামাতে হবে। পরোটা, নান, রুমালী রুটির সাথে পরিবেশন করুন।

রুমালী রুটি

উপকরণ : ময়দা ৪ কাপ, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, ঠান্ডা পানি এক কাপ।

যেভাবে তৈরি করবেন : ময়দা লবণ তেল ও অল্প অল্প ঠান্ডা পানি দিয়ে নরম খামির তৈরি করে শুকনা ময়দার মধ্যে খামিরটা ৩০ মিনিট রেখে দিন। এবার খামির থেকে ছোট ছোট লেচি নিয়ে তেলের সাহায্যে রুমালী রুটি বেলে শুকনো তাওয়া অথবা কড়াইয়ের উল্টোদিকে সেকে নিন।

কিমা ব্রেড

উপকরণ : ব্রেড ৮ পিস, মিহি কিমা ১ কাপ, পিঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ৪/৫টা, ডিম ১ টা, সয়াসস ১ চামচ, বাটার ৪ টেবিল চামচ, ধনিয়াগুঁড়ো ১ চা চামচ, মরিচগুঁড়ো ১ চা চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, টেস্টিং সল্ট হাফ চা চামচ, লবণ পরিমাণ মতো, আদা রসুন বাটা ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : মাইক্রোওয়েভ প্রুভ ডিসে ৪ টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে ২টি ব্রেড গরম করে নিন। এবার কিমা সয়াসসসহ সব মসলা দিয়ে মেখে ৪ মিনিট কুক করে নিন। আরেকটি মাইক্রোয়েভ প্রুফ পাত্রে বাটার দিয়ে ব্রেডগুলো ৩০ সেকেন্ড করে গরম করে নিন। এবার ব্রেড, ডিম কিমা লেয়ারে সাজিয়ে পরিবেশন করুন। কিমা ব্রেড চুলায় তাওয়া বসিয়ে সহজেই করতে পারেন।

সবজি মসলা বড়া

উপকরণ : পেঁপে (ঝুঁড়ি কাটা) ১ কাপ, গাজর (ঝুড়ি কাটা) ১ কাপ, আলু (ঝুড়ি কাটা) ১ কাপ, মটর শুটি হাফ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ভাজার জন্য পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : পাত্রে মিহি করে কাটা পেঁপে, গাজর, আলু, মটরশুটি, কাঁচা মরিচ, ধনে পাতা, টেস্টিং সল্ট ও লবণ মেখে বড়ার আকারে ডুবো তেলে ভেজে তুলুন। এবার সস দিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment