RSS

Saturday, October 17, 2009

রট আয়রনের ফার্নিচার

ফার্নিচার ইন্টেরিয়রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। ঘরের মাপ, রঙ আর উপকরনের উপরে নির্ভর করে সাজানো একঝাঁক ঝকঝকে ফার্র্র্নিচার আপনার ঘরকে করে তুলবে অপরের কাছে ঈর্ষনীয়। আর তাই ইন্টেরিয়রে বরাবরই ফার্নিচার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ফার্নিচারের এই স্টাইল পরিবর্তিত হয় অনেকটা হালের ফ্যাশন কালচারের মতোই। সময়ের সাথে সাথে ফার্নিচারের স্টাইলেও এসেছে আমূল পরিবর্তন। এখানে বলে রাখা ভাল, আমাদের দেশে ফার্নিচারের এই বিবর্তনটা খুব বেশি দিনের নয়। কিন্তু এরই মধ্যে অভিজাত শ্রেণী হতে মধ্যবিত্ত সব জায়গাতেই ফার্নিচারের স্টাইলিশ টাচ আনতে মোটামুটি সবাই ব্যাকুল। এ পক্ষের ইন্টেরিয়রে থাকছে এমনই এক আধুনিক সময়ের ফার্নিচার রট আয়রন প্রসঙ্গে কথা।

যা কিছু রটের

রটের ফার্নিচারের চাহিদা বৃদ্ধির সাথে সাথে বহু ক্ষেত্রে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। রটের ফার্নিচারে এখন ঘরের শোপিস, ক্যান্ডেল স্ট্যান্ড থেকে শুরু করে চেয়ার, টেবিল, খাট সবই তৈরি হচ্ছে। ম্যাট পলিশ এই ফার্নিচার আপনার ঘরে এনে দিতে পারে ভিন্ন মাত্রা। শুরু করি ড্রইং রুম থেকে। ড্রইং রুমের প্রধান আসবাব সোফা এখন রটের পাওয়া যায়। রটের এই সোফা পাওয়া যাবে বিভিন্ন সাইজে আর শেপে। এখানে বলে রাখা দরকার, ছোট আয়তনের ঘরের জন্য রটের ফার্নিচারের তুলনা হয় না। খুব অল্প জায়গার মধ্যে ঘরটাকে সাজিয়ে তুলতে রটের ফার্নিচার অপ্রতিদ্বন্দ্বী। বিভিন্ন মাপের সোফার পাশাপাশি ড্রইং রুমের জন্য রটের ছোট্ট একটা ডিভানও রাখতে পারেন। পাশাপাশি টি টেবিল, সাইট টেবিল এসবও রটের তৈরি হয়। উপরে কাঁচ দেয়া এধরনের টেবিল আপনার ঘরের পরিবেশকে আরও নান্দনিক করে তুলবে। এসবের পাশাপাশি ঘরে ধবধবে সাদা দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন রটের তৈরি ক্যান্ডেল স্ট্যান্ড, মিরর ইত্যাদি। আর ড্রইং রুমে ঢোকার মুখে জুতোর আলনাটিও তৈরি করতে পারেন রট আয়রনে।

ড্রইং রুম থেকে পা ফেললেই ডাইনিং। রটের তৈরি চমৎকার সব ডাইনিং পাওয়া যাবে। যা দামের দিক থেকে কাঠের তুলনায় অনেকটা পিছিয়ে থাকলেও দেখতে একেবারেই কাঠকে ছাপিয়ে। রটের ডাইনিং-এর শুরুটা উপরে কাঁচের মেঝে দিয়ে তৈরি হলেও বর্তমানে এখানে অনেকেই কাঠের মেঝে ব্যবহার করছেন। উপরের মেঝেটি কাঠের আর তাতে রটের ডিজাইন করা পা, সাথে রটের তৈরি চেয়ার আপনার ডাইনিং-এ পুরোপুরি পাশ্চাত্যের আমেজ এনে দেবে। পাশাপাশি ডাইনিং রুমের দুপাশের দেয়ালে দুটো ক্যান্ডেল স্ট্যান্ড আর একটা টাওয়াল স্টান্ড রাখতে ভুলবেন না যেনো।

ড্রাইং থেকে ডাইনিং হয়েই বেড রুমে পা। ড্রইং রুমে যদি রটের খাট ব্যবহার করেন, তাহলে আমাদের পরামর্শ হচ্ছে বাদবাকি ফার্নিচারগুলো খুব স্বাভাবিক রকমের কাঠের বার্নিশ করা ফার্নিচার হলেই ভাল হবে। এতে করে খাটের রটের কালো মসৃনতা ফুটে উঠবে সহজেই। রটের খাটের চলতি ট্রেন্ড হচ্ছে পুরোটা রটের হলেও এর মাঝে বার্নিশ করা কাঠের কিছু কারুকাজ। এটা রটের ফার্নিচারে এক ভিন্ন মাত্রা যোগ করেছে। পাশাপাশি একই রকম দু’একটা ছোট টেবিলও রাখতে পারেন বেডরুমের আশপাশে।

নিজের বাড়িতে ইন্টেরিয়র ডেকোরেশনে মনোযোগী হতে রট হতে পারে আর্দশ মাধ্যম। কারণ, এটা একদিকে দামে সস্তা, আপর দিকে দামের তুলনায় বহুগুণে টেকসই। রট দিয়ে তৈরি ড্রেসিং টেবিল, পড়ার টেবিল, বারান্দার চেয়ার, রান্নাঘরের সেলফ এসবই তৈরি হতে পারে। ঢাকাতে বেশ কিছু জায়গাতে এখন রটের ফার্নিচারের বিশাল বাজার আছে। এরমধ্যে পান্থপথ, তেজগাও-গুলশান লিংক রোড এগুলো প্রধান। এছাড়াও বেশ কিছু জায়গায় পাওয়া যায় এই রটের ফার্নিচার। চাইলে আপনি কাঠের আসবাবের মত রটের আসবাবও বিভিন্ন সাইজে, শেপে ডিজাইন করে অর্ডার করতে পারেন। তবে রটের ফার্নিচার ব্যবহারে একটা সতর্কতা অবলম্বন করতে হবে। তা হল, কিছুতেই যেনো এই ফার্নিচার ঘষা না খায়। কারণ এর আসল সৌন্দর্যই হচ্ছে রঙ। আর ঘসা খেয়ে রঙ উঠে গেলে এর পুরো সৌন্দর্যটুকুই নষ্ট হয়ে যাবে।

0 comments:

Post a Comment