RSS

Saturday, October 17, 2009

পুর ভরা

ঝটপট তৈরি করতে যেসব রেসিপি জনপ্রিয় তার মধ্যে পুর ভরা রেসিপিগুলো জনপ্রিয়। এ ধরনের রেসিপিগুলোতে সুবিধা হচ্ছে পুর তৈরিতে কিছুটা সময় ব্যয় করলেই রান্না মুখরোচক হয়ে উঠে। আর ওভেন রান্নার ক্ষেত্রেও পুর ভরা রেসিপি সহজেই তৈরি করা যায়। এমনই কিছু পুর ভরা রেসিপি দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবিগুলো তুলেছেন এমএইচ মিশু

সমুচা

উপকরণ : ময়দা ২ কাপ, তেল আধা কাপ, লবণ পরিমাণমত, বেকিং পাউডার কোয়াটার চামচ, পানি পরিমাণমত, মাংস ৫০০ গ্রাম কিমা, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ ২ কাপ, তেল কোয়াটার কাপ, লবণ পরিমাণমত, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : পেঁয়াজ কিউব করে কেটে নিন। মাংস সেদ্ধ করে নিন এবার চুলার পাত্র দিন পেঁয়াজ কুচি দিন। আদা রসুন বাটা দিন কাঁচা মরিচ কুচি দিন, লবণ দিন, মাংস কিমা দিন। রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ময়দা, বেকিং পাউডার তেল, লবণ পানি দিয়ে ডো করে নিন। এবার ছোট রুটি বলে একটা রুটির উপর তেল দিয়ে ময়দা ছিটিয়ে আরেকটি রুটি দিন এবার বেলে তাওয়ার হাল্কা ছেঁকে রুটি ছাড়িয়ে ময়দা দিয়ে পেস্ট করে সমুচার পেচ দিয়ে পেস্ট লাগিয়ে সমুছা বানিয়ে নিন।

পুরভরা আলু

উপকরণ : আলু ২৫০ গ্রাম, ডিম ৩টা, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়ো পরিমাণ মত, ভাজার জন্য তেল ও লবণ পরিমাণমত।

যেভাবে তৈরি করবেন : প্রথমে আলু সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে নিন। তারপর পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি এবং ডিম সেদ্ধ একসাথে কিমার মত করে ভাজতে হবে। তারপর আলুর মাঝখানে ছড়ির সাহায্যে গোল করে কেটে নিতে হবে এবার পুরগুলো আলুর মাঝখান দিয়ে তেলে ভাজতে হবে। এরপর গরম গরম পরিবেশন করতে হবে।

ভেজিটেবল রোল

উপকরণ : পেঁপে গ্রেড ৪ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, তেল পরিমাণমত, লবণ পরিমাণ মত, কাঁচ মরিচ কুচি, গাজর গ্রেড এক কাপ, টেস্টিং সল্ট ২ চা চামচ, ময়দা ২ কাপ, ডিম ১টি, পানি পরিমাণমত, বেকিং পাউডার হাফ চা চামচ, লবণ পরিমাণ মত।

যেভাবে তৈরি করবেন : পেঁপে ছিলে গ্রেড করে নিন। এবার গাজর গ্রেড করে নিন। চুলায় পাত্র দিয়ে তেল দিন। পেঁয়াজ কুচি দিন, পেঁপে, গাজর দিন, লবণ টেস্টিং সল্ট দিন, ভাজার মত রান্না হলে নামিয়ে নিন। এবার ময়দা ডিম, পানি, লবণ বেকিং পাউডার দিয়ে গোলা তৈরি করে ফ্রাই প্যানে রুটি করে এবার রুটির ভেতরে পেঁপে গাজর ভরে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ো দিয়ে গড়িয়ে নিন।

পটলের ভারুয়া

উপকরণ : গরুর কিমা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা হাফ চা চামচ, রসুন বাটা হাফ চা চামচ, দারুচিনি ও গরম মসলা ৪/৫টি, পটল ৬টি, পুদিনা পাতা ১ চা চামচ, তেল পরিমাণ মত।

যেভাবে তৈরি করবেন : প্রথমে ভাল করে কিমা পরিষ্কার করে পানি ঝরিয়ে রাখুন, তারপর কড়াইতে তেল পেঁয়াজ আদা রসুন ও গরম মসলা দিয়ে ভাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কাঁচা মরিচ ও পুদিনা পাতা দিয়ে নামিয়ে নিন। এবার পটল ভাল করে ধুয়ে মাঝখানে চাকুর সাহায্যে লম্বা করে কেটে নিন ভেতরের বিঁচি বের করে তাতে গরুর কিমা দিয়ে ভাল করে মুখ বন্ধ করে সুতা দিয়ে বেঁধে নিন। তারপরে তেলে ভেজে নিন। ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

0 comments:

Post a Comment