RSS

Tuesday, October 20, 2009

দুপুরে খাই পাস্তা-নুডলস

দুপুরে ভাত খেতে আজকাল অনেকেই পছন্দ করেন না। নুডলস, পাস্তার মতো খাবার তাই হতে পারে ভাতের বিকল্প। আর বাচ্চাদেরও দারুণ প্রিয় এসব খাবার। দেখুন শাহানা পারভীনের রান্নাগুলো।

 মুরগি আর পাস্তা
উপকরণ: পাস্তা ১ পাউন্ড, হাড়ছাড়া মুরগির মাংস ১ কাপ, মাখন ২ টেবিল চামচ, মাশরুম টুকরো করা আধাকাপ, কাঁচামরিচ ৪-৫টি, ক্রিম চিজ ১ কাপ, সালাদ ড্রেসিং ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী: মুরগি পাতলা করে কেটে ধুয়ে নিন। একটি সসপ্যানে পরিমাণমতো পানি দিয়ে তাতে আধা চামচ লবণ ও মুরগির মাংস দিয়ে মাঝারি আঁচে ২০ মিনিট সেদ্ধ করুন। তারপর পাস্তা দিয়ে আরও ৫ মিনিট সেদ্ধ করুন। অন্য একটি পাত্রে মাখন গলতে দিন। তাতে মাশুরুম ও চিজ দিন। কিছুক্ষণ পর সেদ্ধ করা পাস্তা ও মুরগির মাংস মিশিয়ে চুলায় রাখুন। সালাদ ড্রেসিং দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 চাওমিন

উপকরণ: আধা সেদ্ধ চাওমিন ১ কাপ, আলু ১টি, গাজর ১টি, টেস্ট মেকার ১ প্যাকেট, ভাজার জন্য তেল, লবণ স্বাদমতো।
পাখি তৈরি করতে লাগবে: রান্না করা ভাত বা সুজি, মাখন ১ চা চামচ, কালিজিরা বা গোলমরিচ কয়েকটি, গাজর ১টি, ভাত, লবণ ও মাখন দিয়ে চটকে পাখির আকারে গড়ে নিন।
প্রণালী: আলু ও গাজর কুরানি দিয়ে কুচিয়ে তেলে ভেজে নিন। সেদ্ধ চাওমিন তেলে ভেজে সবজির সঙ্গে নাড়তে থাকুন। এবার টেস্ট মেকার মিশিয়ে দিন। চাওমিনের মাঝখানে পাখি বসিয়ে বাচ্চাদের জন্য পরিবেশন করুন।

 ম্যাকারনি সালাদ
উপকরণ: ম্যাকারনি ১ পাউন্ড, সেদ্ধ ডিম ২টি, সেদ্ধ করা মাংস ১ কাপ, আলু সেদ্ধ ১টি, পনির (চিজ) আধা কাপ, মেয়নেজ ২ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, হট সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী: একটি বড় আকারের সসপ্যানে পরিমাণমতো পানিতে ১ চা চামচ লবণ দিয়ে তাতে ম্যাকারনি সেদ্ধ করে পানি ঝরাতে দিন। এবার অন্য একটি ফ্রাইপ্যানে মাখন দিয়ে তাতে পেঁয়াজ, মাংস ও সরিষা বাটা দিয়ে ভেজে নিন। ডিম ও আলু টুকরো করে হালকা ভেজে নিন। একটি বড় পাত্রে সব উপকরণ মিশিয়ে হট সসসহ পরিবেশন করুন।

 চপসোয়ে
উপকরণ: নুডলস ১ প্যাকেট, ডিম ১টি, তেল ২ কাপ, সয়াসস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, মাখন ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো আধা চা চামচ, চিংড়ি মাছ আধা কাপ, চিনি ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, মৌসুমি সবজি সেদ্ধ ১ কাপ (গাজর, বরবটি, বাঁধাকপি, ফুলকপি), লবণ স্বাদমতো।
প্রণালী: চিংড়ি মাছ ধুয়ে সয়াসসে ভিজিয়ে রাখুন। নুডলস সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। সেদ্ধ নুডলসে শুকনো ময়দা মেখে গোল করে পেঁচিয়ে ডুবো তেলে মচমচে করে ভেজে তুলুন। তবে নুডলস সোনালি রং যেন না হয়। ফ্রাইপ্যানে মাখন দিয়ে নুডলস ও ডিম ছাড়া একে একে সব উপকরণ দিয়ে ভাজতে থাকুন। ভাজাভাজা হলে কর্নফ্লাওয়ার ঠান্ডা পানিতে গুলে সবজিতে দিন। মৃদু আঁচে রান্না করুন। সার্ভিং ডিশে প্রথমে ভাজা নুডলস ছড়িয়ে দিয়ে তার ওপর রান্না করা সবজি দিন। ডিম লবণ দিয়ে ভেজে নুডলসের ওপর সবজি, তার ওপর ভাজা ডিম দিয়ে গরম গরম পরিবেশন করুন।

0 comments:

Post a Comment