RSS

Wednesday, October 28, 2009

দাগ নিয়ে ভাবছেন?

একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিজওয়ান, তিনি স্কুলে থাকতেই হাতঘড়ি পরেন। কিন্তু একসময় হাতঘড়ি পরা বন্ধ করে দিলেন। এরপর আবিষ্কার করলেন, ঘড়ি পরার জায়গা হাতের অন্যান্য অংশের চামড়া থেকে খানিকটা সাদা ও ফ্যাকাসে দেখাচ্ছে ।
শুধু তা-ই নয়, সেখানে একটি দাগও বোঝা যাচ্ছে, যা একেবারেই শরীরের সঙ্গে বেমানান।
দীর্ঘক্ষণ ধরে ঘড়ি, চশমা, ব্রেসলেট, টুপি প্রভৃতি পরে থাকলে সেখানে একধরনের দাগ পড়তে পারে।

হলি ফ্যামিলি হাসপাতালের চর্ম বিভাগের সহযোগী অধ্যাপক আফজালুল করিম জানান, সাধারণত সূর্যের রশ্মি সরাসরি পড়ে এমন স্থানে কাজ করলে শরীরের ঢাকা অংশ বাইরের অংশ থেকে কিছুটা সাদা দেখায়।
এ ছাড়া অনেকের অ্যালার্জিজনিত সমস্যা থাকলে শরীরের ঢাকা অংশ রক্তবর্ণ ধারণ করে। ফলে এটি শরীরের অন্য অংশ থেকে আলাদা দেখায়। অনেক সময় এটি নিয়ে অন্যের সামনে বিব্রত হতে হয়। এ থেকে রক্ষা পাওয়ার জন্য সূর্যের রশ্মি সরাসরি পড়ে, এমন স্থানে কাজ করা থেকে বিরত থাকতে হবে।
এ ছাড়া অ্যালার্জিজনিত সমস্যা হলে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চামড়ার এসব অবাঞ্ছিত দাগ থেকে রেহাই পাওয়া যায়। এ বিষয়ে পারসোনা অ্যাডামসের রূপবিশেষজ্ঞ দেলওয়ার জানান, শরীরের কোনো স্থানের চামড়া দীর্ঘ সময় ঢাকা থাকলে তা অন্যান্য স্থানের তুলনায় ভিন্ন রং হয়ে যায়।
এ অবস্থায় সেই স্থানকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে হলে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। প্রথমত, বাইরে থেকে ঘরে ফিরে কুসুম গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট গামছা ভিজিয়ে রেখে আক্রান্ত স্থানে ১০ মিনিট ধরে রাখতে হবে। তারপর স্বাভাবিক পানি দিয়ে সে স্থানটি ধুয়ে ফেলতে হবে। এরপর রাতে ঘুমানোর এক ঘণ্টা আগে সেখানে ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে হবে। ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে না চাইলে একটুখানি গ্লিসারিন এবং সমপরিমাণ পানি সে স্থানে লাগানো যেতে পরে। পরদিন সে জায়গাটি ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে এক দিন পর পর এ নিয়ম মেনে চললে বেশ উপকার পাওয়া যাবে।

0 comments:

Post a Comment