RSS

Wednesday, October 7, 2009

স্পা - ক্লান্তি আমায় ক্ষমা করো...

আজকাল বেশির ভাগ বিউটি পারলারের নামের সঙ্গে দুটি শব্দ যুক্ত থাকে। ‘স্যালন’ ও ‘স্পা’। ‘স্পা’ শব্দটি পরিচিত হয়ে উঠলেও এ ব্যাপারে মানুষের মধ্যে ধারণা কিছুটা কম। স্পা কী? এ প্রশ্নের জবাবে রূপবিশেষজ্ঞ ও পারসোনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান বলেন, ‘শরীর ও মনের অবসাদ ও ক্লান্তি দূর করে সৌন্দর্য-সজীবতা ফিরিয়ে আনে স্পা।
যে মানুষটি নিয়মিত স্পা করে, তার জীবনীশক্তিও অনেক বাড়ে। বর্তমান যান্ত্রিক যুগে মানুষ প্রকৃতি থেকে অনেক দূরে সরে গেছে। স্পা মানুষকে নিয়ে যায় প্রকৃতির কাছাকাছি। সম্পূর্ণ বৈজ্ঞানিক পদ্ধতিতে ম্যাসাজ করে, প্রাকৃতিক উপাদান ব্যবহার করে, মানুষকে প্রকৃতির স্নিগ্ধতায় সিক্ত করে স্পাতে দূর করা যায় সব ক্লান্তি ও অবসাদ। তিনি আরও জানান, নিয়মিত স্পা কর্মক্ষমতা, সজীবতা বাড়ায়; আবার ত্বক হারানো জৌলুশ ফিরিয়ে এনে তাকে উজ্জ্বল ও সুন্দর করে।



স্পা কীভাবে করা হয়
স্পা অবসাদ দূর করা ও সৌন্দর্যচর্চায় আধুনিক একটি নাম হলেও এ পদ্ধতি সনাতন। থাইল্যান্ডের প্রাচীন রীতিতে শরীরের বিভিন্ন স্থানে মালিশ (ম্যাসাজ) করা হয়। এতে ক্লান্তি দূর হয়। শরীর হয়ে ওঠে ঝরঝরে অবসাদমুক্ত। এতে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান যেমন, বিভিন্ন ধরনের তেল, এসেন্স, স্ক্রাব, প্যাক ব্যবহার করা হয়, যা ত্বককে করে তোলে উজ্জ্বল ও সুন্দর।
স্পা করার জন্য সবখানেই থাকে আলাদা নির্ধারিত জায়গা। প্রথমেই যেটি লক্ষ রাখতে হবে, সেটা হলো স্পা করার জায়গাটি যেন হয় শান্ত, শুভ্র ও সুন্দর। হালকা কোনো সংগীত বা বাদ্য, হালকা সুবাস, ফুল, পরিষ্কার-পরিচ্ছন্নতা মানসিক ও শারীরিকভাবে প্রশান্ত হতে সাহায্য করে। স্পা যারা ম্যাসাজ করে, তাদের বলা হয় মাসু। তাদের হতে হয় থাই ম্যাসাজে প্রশিক্ষিত।

প্রয়োজন বুঝে আপনার স্পা
স্পাতে রয়েছে বিভিন্ন ধরনের সেবা। আছে বিভিন্ন ধরনের বডি ম্যাসাজ। যেমন থাই ম্যাসাজ, অ্যারোমা থেরাপি ম্যাসাজ। শরীরে ব্যথা বা শারীরিক-মানসিক অবসাদ দূর করা যায় বডি ম্যাসাজে।এতে ব্যবহূত বিভিন্ন প্রাকৃতিক তেল, এসেন্স ত্বকের জন্য উপকারী। এ ছাড়া শরীরের বিভিন্ন প্রেসার পয়েন্টে ব্যবহূত হয় স্টোন বা হট কমপ্রেস। এই হট কমপ্রেস একটি থলির মতো, যাতে বিভিন্ন ভেষজ উপাদান থাকে, যা হালকা গরম তাপে আপনার শরীরের বিভিন্ন প্রেসার পয়েন্টের ওপর চেপে ব্যবহার করা হয়। এতে আপনার শরীরের যেসব স্থানে ব্যথা বা ক্লান্তি আছে, তা সম্পূর্ণ দূর হয়ে যায়। আপনি হয়ে উঠবেন সজীব ও সতেজ—বললেন কানিজ আলমাস খান।
যদি মুখের ত্বকে কোনো সমস্যা থাকে, তাহলে করতে পারে ফেসিয়াল স্পা। ম্যাসাজের প্রক্রিয়া, স্ক্রাব ও প্যাকের সঙ্গে সঙ্গে পদ্ধতিগত দিক থেকে নিয়মিত ফেসিয়াল থেকে এটি কিছুটা ভিন্ন।
মেনিকিউর-পেডিকিউর স্পা আপনার হাত ও পায়ের জন্য অনন্য। শরীরের সব ভার বহন করে আপনার পা। আর এই পায়ের ব্যথা বা অবসাদ দূর করতে সৌন্দর্যবর্ধনে এই স্পা করতে পারেন। এতে বিশেষ ধরনের প্যাক ব্যবহার করা হয়, যা আপনার ত্বককে কোমল ও মসৃণ করে তোলে। এ ছাড়া চাইলে আপনি কেবল ফুট ম্যাসাজও নিতে পারেন।
আপনার শরীরের মরা কোষগুলো ঝরিয়ে, উজ্জ্বল প্রাণবন্ত করে নিতে পারেন ফুল বডি স্ক্রাব। এতে আপনার ত্বক অনেক সতেজ ও মসৃণ হয়ে উঠবে।
ত্বক কোমল, মসৃণ ও উজ্জ্বল করতে নিতে পারেন ফুল বডি র্যাপ স্পা। এতে প্রাকৃতিক উপাদানে ভরপুর প্যাক ব্যবহার করা হয় পুরো শরীরে।
চুলের যত্নে ও ক্লান্তি দূর করতে নিতে পারেন হেয়ার স্পা। আপনার চুল ঝরঝরে, মসৃণ ও চুলের গোড়া শক্ত করতে হেয়ার স্পা জুড়িহীন। আপনি চাইলে অবসাদ দূর করতে নিতে পারেন কেবল হেড ম্যাসাজ।
এ ছাড়া আছে আপনাকে প্রশান্তি দিতে বিভিন্ন ধরনের বাথ। ভেষজ উপাদান, এসেন্স ও মিনারেল সমৃদ্ধ বাথ আপনাকে করে তুলবে অনেক প্রশান্ত।
আপনি চাইলে আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্পা আলাদাভাবেও নিতে পারেন আবার একসঙ্গে প্যাকেজ আকারেও নিতে পারেন। যেমন, চাইলে আপনি বডি ম্যাসাজ, স্ক্রাব ও বডি র্যাপ একসঙ্গে নিতে পারেন। আবার হেয়ার স্পা, বডি ম্যাসাজ ও মেনিকিউর-পেডিকিউর এক প্যাকেজে নিতে পারেন। পছন্দ অনুযায়ী নির্ধারণ করে নিন আপনার প্রয়োজনীয় স্পা।

স্পায় উপকার
স্পা সম্পূর্ণ প্রাকৃতিক এক পদ্ধতি। সনাতন থাই ম্যাসাজের সহায়তায় স্পা করা হয়, যা সম্পূর্ণ বৈজ্ঞানিক। আপনার শরীরের বিভিন্ন পেশি ও নার্ভকে ম্যাসাজের মাধ্যমে শিখিল করে আপনার শরীরের অবসাদ-আড়ষ্ঠতা দূর করা হয়। বডি ম্যাসাজ বা স্ক্রাবিংয়ে রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়। ম্যাসাজের ফলে দূর হয় শারীরিক ও মানসিক ক্লান্তি। স্পা আপনার স্নায়ুগুলোকে শিথিল করে আপনাকে করে তুলবে সতেজ ও স্নিগ্ধ। উত্তেজনা ও দুশ্চিন্তা দূর করতেও ম্যাসাজ অনন্য। এটি আপনার শরীরের মরা কোষগুলো ঝরিয়ে আপনার ত্বককে করে তোলে কোমল, মসৃন ও উজ্জ্বল।

স্পা যাদের জন্য
স্পা সবার জন্যই প্রযোজ্য। সৌন্দর্য চর্চার এক পদ্ধতি হওয়ার সঙ্গে সঙ্গে এটি শারীরিক নানা সমস্যা কমাতে সাহায্য করে।
কানিজ আলমাস খান জানান, কর্মজীবী ছেলে ও মেয়েরাই বেশি স্পা করে থাকেন। দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে থেকে কাজ করতে গিয়ে ব্যাক পেইন, ফ্রোজেন শোল্ডার, পায়ে ব্যথা, ক্লান্তি এসব খুবই স্বাভাবিক উপসর্গ। যাঁরা বেশিক্ষণ রোদে কাজ করেন তাঁদের ত্বকের কোমলতা ও রং নষ্ট হয়। স্পা আপনার শরীরের বিভিন্ন অংশের ব্যথা দূর করে আপনাকে করে তোলে প্রাণবন্ত। গৃহিণীরাও সংসারের কাজের ফাঁকে কিছুটা সময় নিজের জন্য বরাদ্দ করে স্পা করে নিজেকে করে তুলতে পারেন প্রাণবন্ত ও সতেজ। এতে জীবনীশক্তি বৃদ্ধি পায়। মন খুশি থাকে, কর্মক্ষমতা ও দক্ষতা দুটোই বেড়ে যায়। কাজের প্রতি আগ্রহ বাড়াতে ও নিজেকে ভালোবাসতে স্পার অবদান অনস্বীকার্য।

স্পা করুন সময় নিয়ে
যখনই স্পা করতে যাবেন, হাতে সময় নিয়ে ধীরস্থিরভাবে সেটি করুন। হুলস্থুল-তাড়াহুড়ায় স্পা না করাই ভালো। সাধারণত স্পা করতে এক ঘন্টা সময় লাগে। তবে আপনি যদি কোনো প্যাকেজ সেবা গ্রহণ করেন তাহলে ৩ থেকে ৪ ঘণ্টার মতো সময় লাগবে।
কোথায় পাবেন স্পা করার সুবিধা
বিখ্যাত বিউটি পারলারগুলো এখন স্পা সেবা দিচ্ছে। এছাড়াও দেশের পাঁচ তারকা হোটেলগুলোতে এ সেবা পাওয়া যায়। যেখানে স্পা করাবেন সেখানে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী আছে কিনা সে ব্যাপারে খেয়াল রাখবেন।

খরচ কেমন পড়বে
বিভিন্ন সেবা বিভিন্ন দামে আছে। তবে স্পা করতে নিয়মিত সেবার থেকে কিছুটা বেশি খরচ হয়। ফেসিয়াল-৬০০ থেকে ২০০০ টাকা, বডি ম্যাসাজ ৫০০-২০০০ টাকা, বডি স্ক্রাব ১২০০-১৫০০ টাকা, বডি র্যাপ ১২০০-১৬০০ টাকা। বাথ ৭০০-১০০০ টাকা, মেনিকিওর-পেডিকিওর ৫০০-১০০০ টাকা, হেয়ার স্পা ১০০০-২০০০ টাকা পর্যন্ত আছে। এ ছাড়া বিভিন্ন পারলারে বিভিন্ন প্যাকেজ আছে, যা সাধারণত ২৫০০ থেকে ৫০০০ টাকার মধ্যে আছে।
কানিজ আলমাস খানের মতে, সুন্দর-সতেজ থাকতে স্পা খুবই জরুরি। যদি মাসে অন্তত দুবার বা সম্ভব হলে সপ্তাহে একবার করে স্পা করা যায় তবে ত্বক হয়ে উঠবে অনেক বেশি সুন্দর, উজ্জ্বল; বৃদ্ধি পাবে জীবনীশক্তি, কর্মক্ষমতা ও দক্ষতা।
হাসি-খুশি সুন্দর জীবন উপভোগ করতে মানসিক ও শারীরিক ক্লান্তিমুক্ত থাকতে একবার হলেও স্পা করা দরকার সবার।

0 comments:

Post a Comment