RSS

Saturday, October 17, 2009

সারা হাতের


পরিচর্যাশরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে সবচেয়ে বেশি উন্মুক্ত অংশ যা সরাসরি রৌদ্রের মুখে পড়ে তা হলো হাত। সাধারণত রোদে পোড়ার হাত থেকে বাঁচার জন্য আমরা মুখের যতœ করি কিন্তু হাতের তেমন যতœ করিনা ফলে সান বার্ন ও সান বার্ন জনিত ক্ষয় ক্ষতির সম্মুখীন হয় হাত। এতে করে সামার বয়েল, র‌্যাশ, এমনকি হাতে ঘামাচিরও প্রকোপ দেখা দেয়। তাই রোদে পোড়া থেকে আপনার হাতকে মুক্ত রাখতে চাইলে প্রতিদিন বাইরে বেড় বার আগে সম্পূর্ণ হাতে সানস্ক্রিন মেখে নিন। এক্ষেত্রে যে কোনো ভাল ব্র্যান্ডের সানস্ক্রিন বেছে নিতে পারেন। কেবল সানস্ক্রিন মাখলেই হবে না। সপ্তাহে একদিন সম্পূর্ণ হাতে শশার রস অথবা পাকা পেঁপের রস লাগিয়ে শুকাতে হবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

ফ মুখের মত হাতের চামড়াও মারা যায়। এগুলোকে ডেড সেল বলে। এসব ডেড সেল গুলো হাতের লোমকূপের মুখ বন্ধ করে রাখে ফলে হাতে দেখা দেয় বিভিন্ন সমস্যা এবং হাতের উজ্জলতা ধীরে ধীরে কমে যায়। সেজন্য সপ্তাহে একবার স্ক্রাব দিয়ে ১৫ মিনিট সম্পূর্ন হাত ঘষে নিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুতে হবে। এরপর চন্দন, নিমপাতা, মুলতানী মাটি, গোলাপ পানি দিয়ে গুলিয়ে মিশ্রণ তৈরি করে হাতে লাগিয়ে রাখতে হবে এবং শুকিয়ে যাবার পর পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

ফ সপ্তাহে একবার আন্ডার আর্ম ওয়াক্স করা অত্যন্ত জরুরী এবং সেই সাথে আন্ডার আর্ম স্ক্রাবিং এবং ময়েশ্চারাইজিং করাও প্রয়োজন। গোসল করার সময় বাহুমূলে গায়ে মাখার সাবান বা শ্যাম্পু দিয়ে ভাল করে পরিষ্কার করে নিবেন। এছাড়াও বাহুমূলে বডি স্প্রে, ডিওডোরেন্ট, পারফিউম, ট্যালকম পাউডার ব্যবহার করবেন ঘামের গন্ধ থেকে মুক্ত থাকার জন্য।

ফ অনেক সময়ই দেখা যায় নিয়মিত পরিষ্কার না করার ফলে কনুইয়ে কালো দাগ পড়ে যায়। এজন্য গোসল করার সময় কনুইয়ে সাবান লাগিয়ে গা ঘষার ব্রাশ দিয়ে ঘষে কনুই পরিষ্কার করতে হবে। কালো দাগ যদি খুব বেশি হয়ে যায় তাহলে কনুইয়ে ক্লিনজিং মিল্ক বা লোশন বুলিয়ে দাগ তুলে ফেলবেন। এছাড়া পাকা পাতিলেবুর টুকরো কনুইয়ে ঘষেও উপকার পেতে পারেন।

0 comments:

Post a Comment