RSS

Wednesday, October 28, 2009

 শিশুর স্কুল ব্যাগ

ঋতু সোনামণির ছোট্ট ছোট্ট পায়ের ছাপ পড়বে স্কুলের আঙিনায়। এ নিয়ে চলছে ব্যাপক প্রস্তুতি। নতুন স্কুলের জামা, নতুন জুতোর পাশাপাশি চাই সুন্দর একটা স্কুল ব্যাগ। বাবার হাত ধরে সে স্কুল ব্যাগ কিনতে এসেছে। এটা না, ওটা না করতে করতে পেয়ে গেল বার্বি ডলের ছবিসহ সুন্দর একটা ব্যাগ। স্কুল ব্যাগ কিনতে আসা ছোট্ট সামউনের সঙ্গে এর মধ্যে জমিয়ে ফেলেছে বন্ধুত্ব। সামউন কিনেছে মিকি মাউসের ছবিসহ ব্যাগ।
স্কুল ব্যাগ নিয়ে বাচ্চাদের যেন একটু বেশি আগ্রহ। সব শিশুই চায়, তার ব্যাগটি হবে সবচেয়ে সুন্দর, যাতে অন্য সব বন্ধুর প্রশংসা কুড়ানো যায়। শিশুরা কার্টুনের ভক্ত। তাই তাদের পছন্দের কথা চিন্তা করে বাজারে পাওয়া যায় বিভিন্ন রকম কার্টুন চরিত্রের সুদৃশ্য ব্যাগ। ঢাকার নিউমার্কেটের ব্যাগের শোরুম ‘আবীর’-এর স্বত্বাধিকারী খন্দকার মাকসুদুল আলম জানান, বাচ্চাদের পছন্দের প্রায় সব রকম কার্টুন চরিত্রের ছবিই এখন ব্যবহার করা হচ্ছে স্কুল ব্যাগে।

প্রায় সব শিশুই এসব ব্যাগ খুব পছন্দ করছে। টম অ্যান্ড জেরি, পাপাই, বার্বি ডল, ডোনাল্ড ডাক, জেরি, ব্লু ব্যাট, মিকি মাউস, পাওয়ার পাফ গার্লস ও পোকেমন আছে পছন্দের শীর্ষে। এ ছাড়া রোমাঞ্চকর হ্যারিপটার সিরিজের হ্যারিপটারও পছন্দ করছে অনেকে। আর স্পাইডারম্যান, ব্যাটম্যান তো সবারই পছন্দ।
আমাদের দেশে বেশির ভাগ স্কুল ব্যাগ আসে চীন থেকে। সি গোল্ড, জা-জুয়েলিয়ান, হাওলি, জিংকাইজি প্রভৃতি চীনা ব্র্যান্ডের ব্যাগ বাজার ঘুরতে ঘুরতে চোখে পড়বে। এ ছাড়া থাইল্যান্ড থেকেও অনেক সুদৃশ্য ব্যাগ আসে, যেগুলো পাবেন আর্চিস ও হলমার্কসের শোরুমগুলোতে। এ ছাড়াও রয়েছে দেশে তৈরি চমত্কার সব স্কুল ব্যাগ।
দরদাম: সি গোল্ডের ব্যাগগুলো পাবেন ৩৫০ থেকে ৬৫০ টাকায়, ট্রলি ব্যাগ ৮০০ থেকে ৯০০, জিংকাইজির ব্যাগ ৪৫০ থেকে ৫০০, হাওলির ব্যাগ ৫০০ থেকে ৫৫০ ও জা-জুয়েলিয়ানের ব্যাগ ৩০০ থেকে ৪৫০ টাকায়। এ ছাড়া দেশি ব্যাগগুলো পাবেন ছোট ১৫০ থেকে ২০০ টাকা, মাঝারি ২০০ থেকে ৩৫০ এবং বড় ৩৫০ থেকে ৫৫০ টাকায়। কার্টুন আকৃতির ব্যাগও কিনতে পারেন আপনার সোনামণির জন্য। সে ক্ষেত্রে টম অ্যান্ড জেরি পাবেন ৮৫০ টাকায়, লুনি টুনস ৮০০, ডোনাল্ড ডাক ৪৫০, জেরি ৭৫০, স্পাইডারম্যান ১০৫০, ব্যাটম্যান ১০৫০, বিয়ার ৩৫০, পাপাই ২৮০ ও পেঙ্গুইন ৩১৫ টাকায়।
কোথায় পাবেন
আলমাস সুপার শপ, আর্চিস, হলমার্কসহ নিউমার্কেট, রাপা প্লাজা, ইস্টার্ন প্লাজা, মেট্রো শপিং মল ও বসুন্ধরা সিটি ঘুরতে ঘুরতে পেয়ে যাবেন আপনার সোনামণির জন্য পছন্দের ব্যাগটি।

খেয়াল রাখুন
 স্কুল ব্যাগ কেনার সময় চেইন ঠিক আছে কি না দেখে নিন।
 যথাসম্ভব উজ্জ্বল রং যেমন লাল, নীল, গোলাপি রঙের ব্যাগ বেছে নিন।
 শিশুর বই রাখার পাশাপাশি টিফিন বক্স ও পানির পট রাখার মতো যথেষ্ট জায়গা আছে কি না দেখে নিন।
 শিশু আঘাত পেতে পারে, এমন কোনো বাড়তি অংশ যেন না থাকে।

0 comments:

Post a Comment