RSS

Friday, October 2, 2009

স্বাস্থ্য সচেতন


সারামাস রোজা আর এরপরই ঈদ আনন্দে বাড়ি বাড়ি রিচ ফুডের আপ্যায়ন। সবকিছু মিলে খাবারের পুরো রুটিনটা এখন অনেকটাই এলোমেলো। সেই ধারাবাহিকতায় এবারের রেসিপি বিভাগে দেয়া হলো এমন কিছু রেসিপি যেগুলো আপনার খাদ্যাভাস পরিবর্তন করে আবার আগের জায়গায় ফিরিয়ে আনবে। পাশাপাশি এসব রেসিপি আপনার শরীরে শক্তি বর্ধনে আর পুষ্টি জোগাতে সহায়ক হবে। রেসিপিগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান


বিফ বিন স্যালাদ
উপকরণ: বরবটি ৩ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনে পাতা কুচি ৪ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়া বাটা ১ চা চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুড়া পরিমাণমতো, বিফ কিউব কাট ১ কাপ, বাটার ২ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন: বরবটি ৪ ইঞ্চি লম্বা করে কেটে ধুয়ে সিদ্ধ করে নিন। এবার চুলায় বাটার দিয়ে সিদ্ধ বরবটি গুলো ভেজে নিন। বিফ ছোট টুকরো করে কেটে আদা, রসুন, ধনিয়া, জিরা বাটা ও লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এবার পরিবেশন ডিসে বরবটি, মাংস, ধনেপাতা, পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ কিউব করে কেটে মাখনে ভেজে নিন আগেই। টমেটোর সস দিয়ে পরিবেশন করুন।

চিকেন কর্ন স্যুপ
উপকরণ : কচিমুরগি-১ টি, লবণ ২ টেঃ চাঃ, স্বাদ লবণ হাফ চামচ, চিনি হাফ চাঃ চাঃ, গাজর কুচি কোয়াটার কাপ, সিরকা-১ টেঃ চাঃ, ধনে পাতার কুচি ২ টেঃ চাঃ, পরিবেশনের জন্য।
প্রণালী : মুরগী টুকরো করে ডুবো পানিতে ২ ঘন্টা সিদ্ধ করি তারপর ৫ কাপ স্যুপ ছেকে নিব। ডিম ফেটে রেখে হাফ কাপ ঠান্ডা স্যুপে কর্ণফ্লাওয়ার গুলে রাখব। চুলায় ফুটানো স্যুপে লবণ, স্বাদলবণ ও চিনি দিয়ে এবং ডিম দিয়ে নাড়তে হবে। একবার ফুটে উঠলে কর্ণফ্লডিয়ার দিয়ে নাড়তে হবে এবং ঘন হয়ে উঠলে নামাতে হবে। স্যুপে সয়াসস ও সিরকা মিশাই। ধনে পাতার কুচি উপরে ছিটিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

ক্যাশোনাট স্যালাদ
উপকরণ: চিকেন কুচি ১ কাপ, ডিমের মেয়নেজ আধা কাপ, টমেটোর ২টি, ডিম সিদ্ধ ২টি, কাজু বাদাম আধা কাপ, লেটুস পাতা ২টি, বাটার ২ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন: বয়েল করা মুরগীর বুকের অংশ থেকে মাংসগুলো লম্বা লম্বা করে ছাড়িয়ে নিন। জুলিয়ান কুচি করে কাটুন। বাটারে চিকেন ভেজে নিন। সিদ্ধ ডিম কুচি করে কেটে নিন। কিছুটা লেটুস পাতা কুচি করে কেটে নিন। টমেটোর কুচি করে কেটে নিন। এবার মুরগী, পেঁয়াজ, ডিম, মেয়নেজ টমেটোর এবং কিউকাম্বার মিক্স করুন। এবার তৈরি হয়ে গেল ক্যাশোনাট স্যালাদ।

সবজি স্যুপ
উপকরণ : মোরগের স্যুপ- ৩ কাপ, গাজর কুচি কোয়াটার কাপ। বরবটি কুচি কোয়াটার কাপ, ফুল কপি হাপ কাপ, পেঁয়াজ ২টি, সয়াসস ১ টেঃ চাঃ লবণ ১ চাঃ চাঃ, গোলমরিচ চাঃ চাঃ, তেল ১ টেঃ চাঃ।
প্রণালী : স্যুপের জন্য সবজি খুব মিহি াইস করে কাটি, হাঁড়িতে তেল গরম করে সবজি, লবণ ও স্বাদ লবণ দিয়ে অল্প ভেজে নেই। ভাজার পর তেল থাকতে তা তুলে নিবো। স্যুপে সবজি এবং সয়াসস দিয়ে ১০ মিনিট হালকা আঁচে ফুটাবো। উপরে ধনেপাতার কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করব।

0 comments:

Post a Comment