RSS

Thursday, October 29, 2009

নাকের যতœ

চুল, হাত, পা, ত্বক এ সব কিছুর যতেœর ব্যাপারেই আজকালকার মেয়েরা অনেক সচেতন কিন্তু সৌন্দর্যের অন্যতম অঙ্গ নাকের প্রতি আমাদের উদাসীনতা প্রায়ই লক্ষ্য করা যায়। চুল, চোখ, ঠোঁট, হাত, পা’র যতেœর পাশাপাশি নাকেরও সমান যতœ প্রয়োজন। এবারের রূপচর্চার আয়োজনে তুলনামূলক অবহেলিত এ ত্বকটির যতœ-আত্তি জানিয়ে দিচ্ছি আপনাদের।

০ নাকে ব্ল্যাক বা হোয়াইট হেডস থেকে থাকলে ১০০ গ্রাম গোলাপ জলে ১চা চামচ কর্পূর মিশিয়ে রেখে দিন। দিনে ২/৩ বার তুলোয় এ গোলাপ জলের মিশ্রণ দিয়ে পরিষ্কার করুন দেখবেন ব্ল্যাক ও হোয়াইট হ্যাডস থেকে মুক্তি পেয়ে গেছেন।

০ নাকের দু’পাশে অনেক সময়ই কালচে ছোপ দেখা যায়, এর থেকে মুক্তি পেতে ১ চামচ মুলতানি মাটি, ৪/৫টা লবঙ্গ গুঁড়ো গোলাপ জলে গুলে নাকের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। এছাড়া নাকের উপর থেকে কালচে ছোপ দূর করতে টক দই, মধু ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে ব্যবহার করুন।

০ ব্ল্যাক হেডস থেকে রক্ষা পাওয়ার জন্য মসুর ডাল ও আতপ চাল নারকেলের পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরের দিন রোদে শুকিয়ে গুঁড়ো করে নিবেন। তার সঙ্গে কমলার খোসা বাটা ও ডিমের সাদা অংশ মিশিয়ে নাকে লাগিয়ে রাখুন। দশ মিনিট পর দুধ দিয়ে নরম করে বৃত্তাকারে ম্যাসেজ করে প্যাক ধুয়ে ফেলুন।

০ ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে নাকের উপরে এবং দু’পাশে আলগা মরা চামড়া দেখা যায়। কমলার খোসা গুড়া, আমন্ড পাউডার ও ভুসি দুধের সঙ্গে মিলিয়ে ভেজা ত্বকে লাগিয়ে আলতোভাবে মরা চামড়ার উপর লাগান।

০ নাকের পাশে বা ত্বকের যে কোনো জায়গায় হোয়াইট হেডস হলে সেটা কখনই চাপ দিয়ে বের করার চেষ্টা করবেন না। আতপ চালের গুঁড়োর সঙ্গে মসুর ডাল বাটা লাগালে এর থেকে মুক্তি পাবেন।

০ নাকের চারপাশের ত্বক খুব বেশি শুষ্ক হয়ে গেলে রোজ নারকেল তেল ও আমন্ড অয়েল এক সঙ্গে মিশিয়ে দিনে ২/৩ বার ম্যাসেজ করলে শুষ্কতা থেকে রক্ষা পাওয়া যাবে।

০ ব্ল্যাক হেডস হওয়ার আগেই-যদি একটু সচেতন থাকা যায় তবে খুব সহজেই এ ধরনের সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব। এক্ষেত্রে নাকের উপর ও চারপাশ দুধ দিয়ে পরিষ্কার করে ক্লিনজিং মাস্ক লাগাতে হবে। দই, ডিম, মধু ও সামান্য পরিমাণ হলুদ এক সঙ্গে মিশিয়ে নাকের উপর লাগিয়ে রাখুন ও মিনিট দশেক পর ধুয়ে ফেলুন। এর ফলে সব সময় নাকের উপর ও দু’পাশ পরিষ্কার থাকবে। সহজে কোনো ছোপ বা ব্ল্যাক হেডস হবে না।

০ অনেক সময় নাকের পাশের লোমকূপের মুখ বড় হয়ে যায়। ১ চামচ ওটমিল পাউডারের সঙ্গে আধা চামচ পাতিলেবুর রস সামান্য পানি দিয়ে মিশিয়ে লাগান। মিনিট কুড়ি পরে ধুয়ে ফেলুন।

০ নাকের ত্বক মসৃণ করতে ১ চামচ মধু, ১০-১২ ফোঁটা লেবুর রস, ২ চামচ গাজরের রস ও ১ চামচ বেসন এক সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

০ নাক ফোটানোর পর একটু এক্সট্রা কেয়ার নেয়া দরকার। যেমন- মারজিকাল স্পিরিট কিংবা অ্যান্টিসেপটিক লিকুইড দিয়ে দিনে দু’বার জায়গাটা আলতো করে পরিষ্কার করবেন। হলুদ ও নিমপাতা বেটে তার রস তুলোয় করে লাগালেও উপকার পাবেন। চেষ্টা করবেন নাক ফোটানোর পর সাবান কিংবা শ্যাম্পু যতোটা সম্ভব না লাগাতে।

0 comments:

Post a Comment