RSS

Sunday, October 25, 2009

চোখের জন্য

চোখের সাজ শুরু করার আগে ভ্রুর দিকে নজর দিন। ভ্রুর বাড়তি চুলগুলিকে উঠিয়ে ফেলতে হবে। তারপর ছোট শক্ত ব্রাশ দিয়ে আঁচড়ে শেপ দিতে হবে। আইব্রো পেন্সিলের হালকা ছোট ছোট টানে ভ্রু দু’টিকে গাঢ় করে নিতে পারেন।

যদিও চোখের সাজ হবে চোখের শেপ অনুযায়ী তবুও এই পদ্ধতিতে সব রকম চোখই সুন্দর দেখাবে। ভ্রুর নিচ থেকে চোখের ওপরের পাতা অর্থাৎ আইলিড
অংশটিতে আইশ্যাডোর হালকা প্রলেপ লাগান, ভাঁজ অংশটিতে লাগান গাঢ় করে এবং এটি বাইরের দিকে উঠিয়ে উঠিয়ে মিলিয়ে দিন। আইলিডের ঠিক মাঝখানটিতে ও ভ্রুর নিচে হাইলাইটার লাগান। হাইলাইটারটি ব্রোঞ্জ কালারের হতে পারে। কালো বা রঙিন আইলাইনার দিয়ে চোখের ধার ঘেঁষে আউটলাইন আঁকুন। রেখাটি শুরু হবে চোখের ভেতরের কোণা থেকে এবং ক্রমশ মোটা হয়ে যাবে। বাইরের কোণায় সামান্য উঠিয়ে দিন রেখাটিকে। চোখের নিচের পাতায় কাজল লাগান অথবা সামান্য আইশ্যাডো লাগাবেন চোখের বাইরের কোণা থেকে পাতার মাঝখান অবধি। হালকা রঙের পেন্সিলের রেখা যদি টেনে দেন নিচের পাতার ভিতর দিক দিয়ে তবে চোখটিকে সামান্য বড় দেখাবে। এরপর লাগান মাস্কারা। প্রথমে ব্রাশটিকে সোজা ধরে চোখের নিচের পাতায় লাগান। স্টিকটি সোজা করে ধরবেন। এরপর ওপরের পাতায় লাগান। ব্রাশটি শুইয়ে ধরবেন এবং উপর দিকে গোল গোল করে ব্রাশ ঘুরিয়ে মাস্কারা লাগান। প্রয়োজনে দু’তিন কোট লাগান। সবশেষে চোখের পাঁপড়িগুলিকে পরিষ্কার ব্রাশ দিয়ে পরস্পর থেকে ছাড়িয়ে নিন।

হালকা চোখের সাজ

০ দিনের বেলায় চোখের সাজ হবে হালকা। চোখের ভারী মেকআপ আরো গরম অনুভূতি দেয়।

০ চোখ হাইলাইট করতে আইপেনসিল ও মাসকারা ব্যবহার করুন। সাথে লাগাতে পারেন বেজ, হালকা ব্রাউন, গ্রে ইত্যাদি হালকা রঙয়ের শেড।

০ চোখের সাজে উজ্জ্বল্য আনতে ওয়াটার প্রুফ মাশকারা লাগান।

০ রাতের সাজে উজ্জ্বল শেড যেমন- নেভি ব্লু, ডার্ক গ্রে, চকলেট, পিচ, পেটাল পিঙ্ক, ডার্ক গ্রিন ইত্যাদি লাগাতে পারেন।

কোথাও বেড়াতে গেলে কিভাবে নিজেকে তৈরি করে নিবেন এবার তাই জেনে নিন। সকালে আর বিকেলের সাজের মধ্যে কিছুটা পার্থক্য থাকবে। তাই সাজের সুবিধার্থে সকালের সাজ ও বিকেলের সাজ আলাদা করে দেওয়া হল।

সকালে সাজবেন যেভাবে

০ প্রথমে নজর দিন চোখের উপর। চোখে কাজল একে নিন। আইলাইনার ও মাশকারার ক্ষেত্রে ওয়াটার প্রুফটি বেছে নেবেন।

০ ব্রাউন কালার আইশ্যাডো ব্যবহার করুন। যা সব পরিবেশ ও সব রঙের ত্বকের সাথে মানানসই।

০ আইশ্যাডোর ক্ষেত্রে কাছাকাছি দুটি শেড বেছে নিন। চোখের পাতার ওপরের অংশে লাইট এবং চোখের পাতার মাঝের অংশে ডীপ আইশ্যাডো লাগান।

বিকেলের সাজ

০ সন্ধ্যে বা রাতের সাজে একটু গাঢ় রঙের আইশ্যাডো লাগান। এক্ষেত্রে ন্যাচারাল কালার ব্যবহার করার আগে ব্লু ফ্রস্ট আইশ্যাডো বা পার্পল লিপ ব্যবহার করে দেখতে পারেন।

০ চকলেট ব্রাউন, বারগান্ডি ডিপগ্রে প্রভৃতি রঙগুলো রাতের জন্য উপযুক্ত।

০ আইপেনসিল দিয়ে চোখ একে নিন।

০ চোখের উপরের ল্যাশ লাইন বাড়িয়ে নিন। নিচের দিকে ব্রাউন মাসকারা লাগান।

0 comments:

Post a Comment