RSS

Monday, January 11, 2010

শীতের বিকেলে...

শীত মানেই গরম খাবার চাই। শীতের বিকেলে চলতে পারে এক বাটি স্যুপ বা এক কাপ চা। তবে সঙ্গে থাকা চাই টা-ও। দেখে নিন নাসরিন আলমের দেওয়া রান্নাগুলো।

মসালা চা
উপকরণ: দুধ ১ লিটার, পানি দেড় কাপ, এলাচি-খোসা ৪টা, থাই পাতা ২টা, আদাকুচি ১ টেবিল-চামচ, চিনি ৪-৫ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, দারচিনির গুঁড়া ১ চা-চামচ। চা-পাতা ৫ চা-চামচ।
প্রণালী: বড় পাত্রে ওপরের সব উপকরণ (চা-পাতা ছাড়া) একসঙ্গে মিলিয়ে চুলায় দিয়ে ২-৩টা বলক তুলে নিতে হবে। এখন চা-পাতা দিয়ে নেড়ে আবার ২-৩টা বলক তুলে চুলা বন্ধ করে ঢেকে রাখতে হবে। পাঁচ মিনিট পর ছেঁকে গরম গরম পরিবেশন।

সবজি টিক্কি
উপকরণ: আলু সেদ্ধ ৩ কাপ (মোটা কুচি করে নেওয়া), গাজর ২ কাপ সরু কুচি করা, পালং সেদ্ধ করে কুচি ১ কাপ, মটরশুঁটি সেদ্ধ করে চটকে নেওয়া ১ কাপ, পেঁয়াজ ছোট টুকরা ১ কাপ, কাঁচামরিচের কুচি ২-৩ টেবিল-চামচ, ধনেপাতার কুচি আধা কাপ, চিনি ১ চা-চামচ, বরবটি কুচি করে সেদ্ধ ১ কাপ, গোলমরিচ স্বাদমতো, তেল আধা কাপ, কর্নফ্লাওয়ার প্রয়োজনমতো।
প্রণালী: প্যানে তেল গরম করে পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে গাজর, পালং, মটরশুঁটি, বরবটি ভুনে ধনেপাতা দিয়ে নেড়ে নামাতে হবে। বড় বাটিতে রান্না করা সবজি ও আলুর সঙ্গে লবণ, চিনি, গোলমরিচ ও প্রয়োজনমতো কর্নফ্লাওয়ার দিয়ে হালকাভাবে মেখে নিতে হবে।

পুরের জন্য যা লাগবে
পানি ঝরানো ছানা ১ কাপ, সুইট কর্ন ব্লেন্ড করা ১ কাপ (পানি থাকবে না), কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ, লবণ সামান্য, গোলমরিচ (সাদা)।
ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে নিতে হবে। আলুর মিশ্রণ দিয়ে টিক্কি বানিয়ে মধ্যে গোল করে কেটে পুর দিয়ে ভরে দিতে হবে। সেঁকা ডোবো তেলে বাদামি করে ভেজে সস বা চাটনি দিয়ে পরিবেশন।

টমেটো পেঁয়াজের চাটনি
উপকরণ: পেঁয়াজ ৪টা মোটা কুচি, টমেটো মাঝারি কুচি ২টা, কাঁচামরিচের কুচি ৩টা, আদাকুচি ১ টেবিল-চামচ, রসুনকুচি ২ কোয়া, লবণ সিকি চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, তেঁতুলের চাটনি ২ টেবিল-চামচ, চিনি আধা চা-চামচ, ধনেপাতার কুচি সিকি কাপ, তেল ১ টেবিল-চামচ, পাঁচফোড়ন আধা চা-চামচ।
প্রণালী: তেল ও পাঁচফোড়ন বাদে ওপরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে নেড়ে চুলা বন্ধ করে দেবেন। কাটলেটের সঙ্গে এই চাটনি কাবাব খেতে বেশ মজা।

পাঁচমিশালি মসালা স্যুপ
উপকরণ: তেল ৩ টেবিল-চামচ, পেঁয়াজ একটা, হাড়ছাড়া মুরগির মাংস ১ কাপ লম্বা টুকরা, বেবি কর্ন টুকরা ১ কাপ, গাজর টুকরা ১ কাপ, টমেটো লম্বা টুকরা ১টা। আদাকুচি ১ চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচামরিচ ১ টেবিল-চামচ, চিংড়ির কুচি বড় বড় আধা কাপ, ভিনেগার ৩ টেবিল-চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, পানি ৪ কাপ, থাইপাতা ২-৩টা, লেবুর পাতা ৪টা, ধনেপাতার কুচি সিকি কাপ, লবণ, চিনি স্বাদমতো।
প্রণালী: কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ, ২ কাপ পানি ও ১টা ডিম খুব ভালো করে ফেটে নিতে হবে। প্যানে তেল গরম হলে কাঁচামরিচ, আদা ও রসুনকুচি হালকা ভেজে নিতে হবে। সঙ্গে মুরগি ও চিংড়ি দিয়ে ভুনে নিতে হবে। ভাজা ভাজা হলে সবজি ও পেঁয়াজ দিয়ে ভুনে লবণ, চিনি ও পানি দিয়ে সব উপকরণ সেদ্ধ করে নিতে হবে। পরে কর্নফ্লাওয়ারের গোলা দিয়ে ঘন হয়ে এলে ভিনেগার, থাই পাতা, ধনেপাতা, লেবুপাতা, লেবুর রস দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিতে হবে।

0 comments:

Post a Comment