RSS

Monday, January 4, 2010

বধূর রাঙা হাত

একটু ভালো লাগা, কিছুটা কষ্ট, একটু আনন্দ, ভয় আর অনেক আশা। এ রকম অনুভূতির মধ্য দিয়েই পার হয় প্রতিটি মেয়ের বিয়ের অনুষ্ঠান। একটু একটু যত্ন করে করা খুঁটিনাটি সাজগুলো পরিপূর্ণতা পায় বিয়ের আসরে। শুধু মেহেদি লাগানোর জন্যই আয়োজন করা হয় ‘মেহেদি রাত’ অনুষ্ঠান। গান-বাজনার পাশাপাশি মনভরে শুধু মেহেদিই লাগানো হয় এদিন। অগণিত আধুনিক সাজের মধ্যেও মেহেদি আছে, থাকবে। কেননা কনের বিয়ের স্বপ্ন আর ভালোবাসা যে প্রকাশ পায় এর মধ্য দিয়েই।

মেহেদির নকশা
হাতের কনুই পর্যন্ত জমকালো অলংকরণ দেওয়ার প্রথাটাই এখন জনপ্রিয়। বাদ যাবে কেন পা জোড়া? পার্লারগুলোতে কথা বলে দেখা গেল হাঁটু পর্যন্ত মেহেদি লাগাচ্ছেন অনেকেই। তবে কম মেহেদি লাগানোর পক্ষেও আছেন বেশ কয়েকজন। মেহেদির নতুন নকশার ধরনটি পরিচিত ‘ট্র্যাডিশনাল অ্যারাবিয়ান’ মেহেদি নামে বলে জানালেন কিউবেলার কর্ণধার এবং রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান। এ ডিজাইনে বর্ডার তুলনামূলক মোটা হয়। তার ভেতরে চিকন করে ভরাট দেওয়া হয়। এ নকশার ভিন্নতার কারণে এর প্রতি এত আকর্ষণ।
তিনি বলেন, অ্যারাবিয়ান মেহেদির ক্ষেত্রে কালো মেহেদি এবং সাধারণ মেহেদির দুটোই ব্যবহার করা হয়। এ ক্ষেত্রে বর্ডারের রংটাই মূলত কালো হয় এবং ভেতরের নকশাটির রং দেওয়া হয় লাল।
তবে বধূ চাইলে কালো, লাল এবং কমলার রঙেও হাত জোড়াকে রাঙাতে পারেন। হেয়ারোবিক্সের কর্ণধার এবং রূপবিশেষজ্ঞ তানজিনা শারমীন জানান, সৌন্দর্য বাড়ানোর জন্য এ মেহেদির ওপর নানা রকম পাথর লাগানো হয়।
বধূর মেহেদি হওয়া চাই সবচেয়ে আলাদা। এ বৈশিষ্ট্য ধরে রাখতে ব্যবহার করা হয় রং, গ্লিটার প্রভৃতি। অনেকে হাতে আল্পনা চান, কিন্তু মেহেদির রং নয়। বিয়ের পর হাত ধুলেই যেন নকশা উঠে যায়। তাঁদের জন্যই রং এবং গ্লিটার মেহেদি বলে জানালেন তানজিনা শারমীন।

কখন মেহেদি পরবেন
অনেক কনে হলুদের দিনই মেহেদি লাগিয়ে নেন হাতে। হলুদের পর দিনই হাতে মেহেদি লাগানোর শ্রেষ্ঠ সময় বলে জানালেন তানজিনা শারমীন। বিয়ের দিনটিতে মেহেদির রং এতে গাঢ় থাকবে। হলুদের দিন তাহলে হাত দুটিতে কী থাকবে? আল্পনা দিয়ে টুকটুকে লাল করা হোক। হলুদ শাড়ির সঙ্গে দেখাবেও বেশ। জানালেন, ফারজানা আরমান।

আত্মীয়-বন্ধু
বিয়েতে সাজার ধুম পড়ে যায় সবার মধ্যেই। কনের বা বরের বোন, আত্মীয়, বন্ধুরাই বা কেন পিছিয়ে থাকবে এতে। মেহেদি লাগানোর ধুম পড়ে তাদের মধ্যেও। তবে তাদের মেহেদির অলংকরণ বউয়ের চেয়ে একটু ভিন্ন হলেও ভালো লাগবে বলে মনে করছেন ফারজানা আরমান। শুধু তালুভরে বা একটি লাইন টেনে দিলেই এ ক্ষেত্রে মানানসই হবে বেশি।

অ্যালার্জির সমস্যা
কালো মেহেদি থেকে অ্যালার্জির কারণে অনেকেরই র্যাশ হতে দেখা যায়। বিয়ের সময় এ কারণে এটি ব্যবহার না করাই ভালো। তবে ব্যবহার করে কোনো অসুবিধা হলে হাতে অ্যাসট্রিনজেন্ট লাগাতে পারেন। বাজারে অনেক ধরনের অ্যাসট্রিনজেন্ট পাওয়া যায়। ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এ ছাড়াও যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সকের সঙ্গে কথা বলে ওষুধ খেতে হবে বলে জানালেন রূপসজ্জা শিল্পী নাহিদ পারভীন।
অনেক সময় হলুদ লাগালে ত্বক জ্বলে। অনেকে সহ্য করতে পারেন না এর ঝাঁঝ। হলুদের সঙ্গে বাড়তি কিছু উপকরণ মিশিয়ে নিলেই এ সমস্যাটা হবে না। বাড়িতে হাতের কাছেই পাওয়া যাবে এগুলো—শসা, আপেল, টমেটো, কাঠবাদাম, গাজর প্রভৃতি। হলুদের সঙ্গে পরিমাণমতো বেটে নিতে পারেন। হলুদের আভাও পাওয়া যাবে, ত্বকের জন্যও ভালো।

খোঁজখবর
বউ মেহেদির খরচ শুরু দুই হাজার টাকা থেকে। পারসোনায় এক হাজার ৮৫০ টাকা। ওমেন্স ওয়ার্ল্ডে এক হাজার ২০০ থেকে দুই হাজার টাকা। হেয়ারোবিক্সে তিন হাজার টাকার ভেতরে। ওপেনটি বায়োস্কোপে তিন হাজার টাকা। তাঁরা বাসায় এসেও মেহেদি লাগিয়ে দিয়ে যান। তবে এজন্য বুকিং দিতে হবে এক সপ্তাহ আগে।

0 comments:

Post a Comment