RSS

Monday, January 4, 2010

 বউসাজের সাতকথা

হলুদবরণ সাজে যে শ্রেষ্ঠা, লাজরাঙা কনেসাজে যে রাজেন্দ্রানী—সে যে বিয়ের কনেটিই! জীবনের এই মাহেন্দ্রক্ষণটিতে কোনো মেয়েই না চায় অদ্বিতীয়া হতে? আর তাই কন্যাদের চাই সেরা কনেসাজ। চাই নিজেকে অপরূপা করতে খানিকটা বাড়তি যত্ন-আত্তিও।
ইচ্ছেটা তো ষোলআনা, সময়টা কম। এ যুগের শশব্যস্ত মেয়েদের চাকরির ছুটিতে, পড়াশোনার কয়েক দিনের অবসরে চটপট সারতে হচ্ছে বিয়ের কাজটুকু। আবার নিজের বিয়ের বাজার থেকে শুরু করে মঞ্চের ফুলসজ্জার তদারকি—সব কাজেই দিনমান দৌড়ঝাঁপ এখন কনেরাই করছে। এই ঠাসবুনোট কর্মতালিকায় সব কনের অপ্সরী হওয়ার ইচ্ছে পূরণের সুযোগটা করে দিচ্ছে বিউটি পারলার। কনের পূর্ণাঙ্গ সৌন্দর্যবর্ধনে পারলারগুলোয় এখন থাকে ব্রাইড বা কনের জন্যই বিশেষ ‘ব্রাইডাল প্যাকেজ’।

ব্রাইডাল প্যাকেজ
একই পারলারে বিয়ের সব কটি অনুষ্ঠানে কনেসাজের সুযোগ নিয়েই ‘ব্রাইডাল মেকআপ প্যাকেজ’। সাজের সঙ্গে কনের আপাদমস্তক পরিচর্যার জন্য যা কিছু সেবার প্রয়োজন বা গ্রুমিং, তাও অন্তর্গত এই ব্রাইডাল প্যাকেজে। ব্রাইডাল মেকআপের প্যাকেজে সাধারণত থাকে কনের সব কটি অনুষ্ঠানের সাজ, কনের মেহেদি, থাকে তার সঙ্গীদের সাজের ক্ষেত্রে কিছু মূল্য ছাড়ও। কিছু ব্রাইডাল প্যাকেজে কনের মেহেদি অন্তর্ভুক্ত নয়। কনের সুবিধার্থে একই জায়গায় কিছুটা সাশ্রয়ে, সাজ ও পরিচর্যার সমন্বয়ে এ ব্রাইডাল প্যাকেজ-রীতি।

ব্রাইডাল গ্রুমিং
কনেকে নজরকাড়া করে তুলতেই এ প্রক্রিয়া। ত্বক, চুলের যত্ন এবং ওয়্যাক্সিং, থ্রেডিং, মেনিকিওর, পেডিকিওর ইত্যাদি মৌলিক সেবাই গ্রুমিংয়ের অন্তর্গত। ত্বক পরিচর্যায় থাকে বিশেষ ফেসিয়াল, ফেয়ার পলিশ, স্পা, চুলের জন্য থাকে স্পা, প্রোটিন ট্রিটমেন্ট ইত্যাদি থাকতে পারে বডি ম্যাসাজ, হট-বাথ। সাধারণত মেকআপ প্যাকেজেই কিছু গ্রুমিং সেবা থাকে। আবার পারলারভেদে বিশেষ ব্রাইডাল ফেসিয়াল, ম্যাসাজ ইত্যাদি আলাদাভাবে বা প্যাকেজ আকারে করার সুযোগ থাকে।
‘কিউ-বেলা হেয়ার অ্যান্ড বিউটি’র কর্ণধার ফারজানা আরমান বলেন, বিয়েটা মেয়েদের স্বপ্ন। স্বপ্নটা সত্যি হওয়ার মুহূর্তে প্রত্যেকটি মেয়েই চায় অনন্যা হয়ে উঠতে। তবে বিয়ের আগে কনেরা কীভাবে, কদিন আগে থেকে, কী ধরনের ত্বক ও চুলের যত্ন নেবে, এসব ঠিক বুঝে উঠতে পারে না। সে বিষয়ে নির্দেশনা দিতে ও সাহায্য করতে পারলারে এই গ্রুমিং সেবা। কনের ত্বক ও চুলের ধরন অনুযায়ী কী ধরনের গ্রুমিং সেবা উপযোগী হতে পারে, তা পারলারের রূপবিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ পর্ব বা কাউন্সেলিংয়ের মাধ্যমে জেনে নেওয়া যায়।
ফেসিয়াল, ওয়্যাক্স, ইত্যাদি কবে, কখন ও কত দিন আগে করবেন, সে সম্পর্কে আপনার পারলারের সঙ্গে কথা বলে নিন। সুবিধামতো ভিন্ন পারলারে গ্রুমিং ও মেকআপ প্যাকেজ নিতে পারেন।

বিয়ে-পূর্ব প্রস্তুতি
বিয়ে ব্যাপারটার ক্ষেত্রে সাজটাই মুখ্য মনে হলেও অন্যান্য প্রস্তুতিও দরকার আছে। শারীরিক ধকলের চেয়েও বড় সমস্যাটা হলো বিয়ের আগে নতুন জীবনে প্রবেশ নিয়ে মেয়েদের মনে নানা রকম দুশ্চিন্তা এবং ভয়ের আনাগোনা থাকে। আবার এত দিনকার নিজের জায়গাটিকে ছেড়ে যাওয়ার কষ্টের সঙ্গেও যুঝতে হয় ভীষণ রকম। নতুন জীবনে যা পরিবর্তন আসতে পারে, তা নিয়ে মনে আসে নানা শঙ্কা, অজস্র অব্যক্ত প্রশ্ন। সবকিছু মিলিয়ে কনের মানসিক অবস্থা হয় নিদারুণ, যাতে ম্লান হয়ে যায় বাহ্যিক সৌন্দর্যও। ‘হারমোনি স্পা’র কর্ণধার রাহিমা সুলতানা বলেন, ‘এসব কারণেই বিয়ে-পূর্ব সৌন্দর্যচর্চার পাশাপাশি মানসিকভাবে প্রশমিত থাকার জন্য কনের “স্ট্রেস-রিলিফ” বিষয়টা ভীষণ জরুরি।’
চাপ-প্রশমনটা আসলে গ্রুমিংয়ের অন্যতম উদ্দেশ্য। রাহিমা সুলতানার মতে, কোনো বিশেষজ্ঞের কাছে কনের নিজের দুর্ভাবনা, জিজ্ঞাস্য বিষয়ে একটি কাউন্সেলিং প্রত্যেকটি মেয়ের জন্যই উপকারী।
আগে থেকেই একটু গ্রুমিং করা থাকলে যার কাছে সাজছেন, আপনাকে ভালোভাবে সাজাতে তাঁরও বেশ সুবিধা হয়। ফারজানা আরমান জানান, চুল ভালো অবস্থায় থাকলে চুলে যেকোনো স্টাইল দেওয়া সহজ হয়, ত্বক তরতাজা থাকলে মেকআপটাও মুখে বসে ভালো। সাজানোর পর দেখতেও বেশ দীপ্তিময় লাগে।
কিছু জরুরি পরামর্শও দিলেন তিনি। আগের দিন নয়, বরং হলুদের তিন-চার দিন আগে ফেসিয়াল করা উচিত। ওয়্যাক্সিং, থ্রেডিং, মেনিকিওর, পেডিকিওর তিন-চার দিন আগেই করে নেওয়া ভালো তাতে স্পর্শকাতর ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়ার কবলে পড়তে হয় না।

নিজের যত্নের জন্য
পারলারের গ্রুমিং সেবা তো আছেই। বাসায়ও নিজেই একটু যত্ন নিতে পারেন। হাতে এক মাস বা তার বেশি সময় থাকলে খুবই ভালো, না থাকলে এক সপ্তাহ আগে থেকে যত্ন করলেও কিছু ফল পাওয়া যাবেই। ফারজানা আরমানের পরামর্শ—এক সপ্তাহ আগে থেকে রোদ, ধুলো, স্নায়বিক চাপ থেকে কনেকে দূরে থাকতে হবে। অন্যরা দায়িত্ব নিয়ে কনেকে কাজ থেকে অব্যাহতি দিন। আরও আগে থেকে চাই নিয়মিত আট ঘণ্টা ঘুম, পর্যাপ্ত বিশ্রাম। ভাজাপোড়া খাবার এ সময় এড়িয়ে চলাই ভালো। খাদ্য তালিকায় বেশি করে রাখতে পারেন স্বাস্থ্যকর সবুজ চা, ফলমূল যেমন—পেঁপের জুস, কমলা, শাকসবজি, সালাদ। দুধ আর পর্যাপ্ত পানিও খেতে হবে। শরীর-মনকে ফুরফুরে করতে গোসল সারতে পারেন গরম পানিতে।
শীতকালে বিয়ে হলে কনেদের চাই আরেকটু সচেতনতা। শীতকালে গরমের জন্য উপযোগী কোনো প্রসাধনই ব্যবহার করা উচিত নয়। কনেদের শীত উপযোগী ময়েশ্চারাইজিং ও হাইড্রেটিং লোশন, গ্লিসারিন সাবান ইত্যাদি ব্যবহার করা দরকার। বাইরে যাওয়ার আগে অবশ্যই লাগাতে হবে সানস্ক্রিন লোশন।

হালের বউসাজ
‘কনে হলো একটি সদ্য ফোটা গোলাপের মতো। তাই তার নিজস্ব সৌন্দর্যটা কড়া সাজে চাপা না দিয়ে স্বাভাবিকতা বজায় রেখে একটা হালকা, মিষ্টি ধাঁচের কনেসাজের চল শুরু হয়েছে এখন।’—বলেন রাহিমা সুলতানা। একালের মেয়েরা অতিরিক্ত মেকআপটা এমনিই পছন্দ করে না, তাই এখন এমন সাজ বেশ গ্রহণযোগ্যতা পাচ্ছে বলে মনে করেন তিনি।
পারলারে হলুদ, বিয়ে, বৌভাত আর পানচিনি—প্রতিটির ব্রাইডাল মেকআপ পৃথকভাবে বা প্যাকেজ হিসেবে করা যায়। প্রথমে পানচিনি (বাগদান), তারপর গায়ে হলুদ, আক্দ, তারপর বিয়ে-বৌভাতের পুরোনো ধরন কিছুটা বদলেছে। এখন অনেক সময় বিয়ে-বৌভাত আলাদা না হয়ে দুই পক্ষ থেকে একটাই বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান হচ্ছে। এর সঙ্গে পানচিনি ও আকেদর অনুষ্ঠান একটু ঘটা করেই হোক, কিংবা ঘরোয়া ধাঁচের, মেয়েরা সবটাতেই পারলারে সাজাটাই পছন্দ করছে। সে ক্ষেত্রে হলুদ, আক্দ বা বিবাহোত্তর সংবর্ধনায় পারলারে তিনটি অনুষ্ঠানের জন্য যে মেকআপ প্যাকেজ আছে, তা নেওয়া যেতে পারে। তার সঙ্গে পারলারে বিশেষভাবে পানচিনির যে কনেসাজ (এনগেজমেন্ট মেকআপ) আছে তা করতে পারেন। তবে ঘরোয়া পানচিনি, এমনকি আকেদ এই ব্রাইডাল সাজটি না চাইলে অনেকেই শুধু পার্টি মেকআপ করছে। সে ক্ষেত্রে পারলারে বলতে হবে যে পার্টিসাজ চান। ব্রাইডালের চেয়ে পার্টি মেকআপের খরচটা হবে কম।
ফারজানা আরমান জানান, আক্দ বা পানচিনির সাজটা একটু পার্টি-লুকের ধরনে হচ্ছে এখন। হালকা মুখসাজে অল্প খোলা চুলের স্টাইলটা পানচিনির জন্য পছন্দ করছে কনেরা। আর আগেকার সেই ভারিক্কি সাদাটে মেকআপের বউসাজকে কনেদের পছন্দের তালিকা থেকে হটিয়ে দিয়ে জায়গা করে নিচ্ছে মডেল বা সেলিব্রিটি আদলের সাজ।
পছন্দ অনুযায়ী প্রতিটি অনুষ্ঠান আলাদা পারলারে সাজতেই পারেন। তবে একই পারলারে সাজলে প্যাকেজে সাশ্রয় তো বটেই, তার সঙ্গে আরেকটা সুবিধা আছে বলে ভাবেন ফারজানা আরমান— রূপসজ্জাশিল্পীদের সঙ্গে কনের চেহারার বৈশিষ্ট্যের বেশ একটা বোঝাপড়া তৈরি হয়ে যায়। কনের মুখমণ্ডলের গঠন-গড়ন বুঝে-শুনে একেক অনুষ্ঠানে তাকে একেক রকম মানানসই সাজ ও চুলের স্টাইল দেওয়া যায়। এমনকি বিয়ে-পূর্ব পরামর্শকালে তাকে গায়ে হলুদে কেমন ফুলের গয়নায় ভালো লাগবে, সে পরামর্শও দেওয়া সম্ভব।

বিয়ে-পরবর্তী...
ফারজানা আরমান বলেন, অনুষ্ঠানের ধকল তো আছেই, উপরন্তু বিয়ের পর মেয়েদের মানসিক-শারীরিক দুটো পরিবর্তনই হয়। এ সময় ব্যক্তিগত পরিচ্ছন্নতা বিষয়েও নানা পরিবর্তন সামাল দিতে একটা কাউন্সেলিং করে নেওয়া ভালো। আর কিছু পরিচর্যা তো লাগবেই।
ফারজানা আরমানের মতে, সব অনুষ্ঠান শেষে এক সপ্তাহ পরে একটা ফেসিয়াল করে নিন। চুলে নিতে পারেন অয়েল ম্যাসাজ, স্পা, প্রোটিন প্যাক ইত্যাদি। একটা বডি ম্যাসাজে কয়েক দিনের ক্লান্তি বিদায় হয়ে ঝরঝরে হয়ে উঠবেন একদম।

জরুরি যা কিছু
প্যাকেজের সম্পূর্ণ খরচ, বুকিং দেওয়ার সময় ও মূল্য, কোন প্যাকেজে কী আছে—সব বিষয়েই নিজে গিয়ে বা ফোনে কথা বলে নিন।
কোনো কারণে বুকিং পরিবর্তন সাপেক্ষে বুকিং মূল্য ফেরতযোগ্য কি না, তা আগেই জেনে নিন ।
অন্তত এক সপ্তাহ আগে বুকিং দিন। সুযোগ থাকলে এক মাস আগে বুকিং করে রাখুন।
পারলারের কর্ণধারের কাছে, সেখানকার জ্যেষ্ঠ রূপসজ্জাশিল্পীর কাছে বা সাধারণ রূপসজ্জাশিল্পীর কাছে তিন ধরনের খরচে মেকআপ করা যায়। কোনো নির্দিষ্ট রূপসজ্জাশিল্পীর কাছে সাজতে চাইলে আগেই তাঁর নামে বুকিং দিয়ে রাখুন, যাতে সেদিন তাঁকে ফাঁকা পান।
কোনো পারলারের সদস্য হয়ে থাকলে জেনে নিন কনে ও সঙ্গীদের সাজগোজে সদস্য কার্ডে বিশেষ কোনো মূল্যছাড় বা সুবিধা পাওয়া যায় কি না।
টাকা লেনদেন সম্পর্কিত যেকোনো ঝামেলা এড়াতে বুকিং রসিদ ও মূল্য পরিশোধের অন্য সব রসিদ পারলারের সেবাগ্রহণ শেষেও নিজের কাছে সংরক্ষিত রাখুন।

0 comments:

Post a Comment