RSS

Monday, January 4, 2010

ঝক্কি সামলাবে যারা

মিলির বিয়ে ঠিক হয়ে গেল মাত্র দেড় মাসের মধ্যে। বিয়ের এত কেনাকাটার মধ্যে অনুষ্ঠান সাজানো, স্থান ঠিক করা, গানের আসর বসানোর ঝক্কি-ঝামেলায় ওর যেন নাভিশ্বাস! তবে কি মনের কোণে লুকানো স্বপ্নগুলো স্বপ্নই থেকে যাবে? পরে অবশ্য মিলির ইচ্ছাপূরণ হলো ষোলআনা। মিলি ওর হলুদে এসেছে বর্ণিল ঢাকাই রিকশায় চড়ে। ওর হলুদের অনুষ্ঠান যেন পুরোটাই একটা গ্রামের মেলা। সবার পোশাকেও গ্রামীণ ছোঁয়া।

মেলার মাঝখানে ওর হলুদের মঞ্চ। তাকে ঘিরে চুড়িওয়ালা, ফিতাওয়ালাদের ভিড়। কেউ আলতা পরিয়ে দেওয়ার জন্য বসে আছে, কলাপাতায় পরিবেশন করা হলো খাবার। সঙ্গে ফুচকা, ঝাল-মুড়িওয়ালা আর পিঠাওয়ালাদের আয়োজন। সব মিলিয়ে উত্সবটি ঘিরে অদ্ভুত বিস্ময় যেন সবার চেহারায়! এসব কিছুই সম্ভব হয়েছে এই ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মগুলোর বিয়ে সাজানোর নানা সুবিধা দেওয়ার সুযোগ থেকে। উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের পরিকল্পনা ব্যবস্থাপক (প্রজেক্ট ম্যানেজার) সামিউল হক বলেন, গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসার পাশাপাশি গ্রাহকদের সম্পূর্ণ স্বস্তির মধ্য দিয়ে সন্তুষ্ট করার লক্ষ্যেই ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মগুলো কাজ করে আসছে। আমরা শুধু বিয়ের উত্সবই নয়, সব ধরনের অনুষ্ঠান আয়োজন করি। একটা বিয়ের অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত ছোটখাটো সব আয়োজনের জন্য গ্রাহকদের ভাবতে হয় না। তাঁরাও স্বস্তির সঙ্গে উত্সবগুলোয় অংশ নিতে পারেন। তিনি আরও জানান, একজন গ্রাহক এলে জেনে নেওয়া হয়, তার বাজেট, ইচ্ছা, স্থান ও তারিখ। তারপর স্মরণীয় করে রাখার জন্য অভিনব নানা আয়োজনের মধ্য দিয়ে ভিন্ন একটা আমেজ তৈরি করা হয়। বিয়ের আসরকেই বানিয়ে দেওয়া হয় পৌরাণিক গ্রিসের স্বর্গীয় পরিবেশ, কাল্পনিক স্বপ্নপুরী নয় তো দেশি রঙে-ঢঙে সাজানো মঞ্চ।
ক্ল্যাসিক ইভেন্ট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী ব্যবস্থাপক নাদিয়া ইকবাল বিয়ের অনুষ্ঠান আয়োজনে বাজেট আর ইচ্ছাগুলো এক করে পরিকল্পনা করেন। প্রতিটি আয়োজনে একটি মূল ভাবনা থাকবে। এটি ঘিরেই বর-কনের পোশাক, অতিথিদের পোশাক তার সঙ্গে মিলিয়ে ফুলেল মঞ্চ, খাবারের আয়োজন করা হয়। হলুদের ডালা সাজানো, কেনাকাটা, মিঠাইর হাঁড়ি, মেহেদি পরানো, বর-কনের সাজসজ্জার দায়িত্বসহ উত্সব শেষে গানের আসরের ব্যবস্থাও করা হয়। মধুচন্দ্রিমার সব সুবিধাও দেওয়া হয়। এতে একটি অনুষ্ঠান আয়োজনে কত খরচ পড়বে তার বাজেট দেওয়া কঠিন। কারণ গ্রাহক উত্সবের কতটুকু অংশের দায়িত্ব দেবেন, তাঁর পছন্দের তালিকায় উত্সবের স্থান, খাবারের তালিকাসহ পোশাকে কতটুকু খরচ করবেন তার ওপরই বাজেট তৈরি হয়। সেই আয়োজন অনুযায়ী একটি অংশ ফার্মগুলো নিজেদের পারিশ্রমিক হিসেবে রেখে দেন। তাই বিশাল বাজেট কিংবা স্বল্প বাজেট যা-ই হোক না কেন, গ্রাহকের সাধ ও সাধ্যের মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মগুলোর খরচাদি নির্ভর করে।
চলছে বিয়ের মৌসুম। ঢাকায় ছোট-বড় নানা ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম ব্যস্ততার সঙ্গে আয়োজন করে চলছে উত্সবগুলো। অধিকাংশ ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম অন্যান্য অনুষ্ঠানের পাশাপাশি বিয়ের অনুষ্ঠানের পরিকল্পনা করে থাকে। নিচে কিছু ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মের ঠিকানা দেওয়া হলো:
ফায়ারওয়ার্কস ইভেন্ট অ্যান্ড পিআর
বাড়ি: ৮৯/এ, রোড: ২৫/এ, বি-এ, বনানী মডেল টাউন, ঢাকা।
ফোন: ০৬৬৬-২৬২৩৭৬৩
ধ্রুবলোক ইভেন্ট অ্যান্ড এন্টারটেইনমেন্ট
বাড়ি: ১৫৩/৩ ক্রিসেন্ট রোড, ধানমন্ডি, ঢাকা। ফোন: ০১৭১০২২৯০৪২
উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেড
রোড: ৫, বাড়ি: ৯০, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন: ৯৮৯৩৭৭৩
আঙ্গিনা
৪৭ লেকসার্কাস কলাবাগান, ঢাকা ।
ফোন: ০১৬৭১৫৭২০২৩
ওয়াকিয়া ইভেন্ট
বাড়ি: ১৫২/২-জে [এল-৪] গ্রীনরোড, ধানমন্ডি, ঢাকা। ফোন: ৮১৫৬৬৮৭
কিউ কমিউনিকেশন
বাড়ি-২৫/৫, রোড-২৮ (পুরোনো) ধানমন্ডি, ঢাকা। ফোন: ৮১২২৩৩৭
অ্যাজোরিক ইভেন্ট
বাড়ি: ২৫৬, রোড-৯/এ (পুরোনো) ধানমন্ডি, ঢাকা। ফোন: ৮১১২৭৭৩
সেন্স
বাড়ি: ১১৯, ইউনিট-৩-এ (চতুর্থ তলা), রোড-১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন: ৮৮১২৭১৩
রূপ কমিউনিকেশন
৩ ডব্লিউ গুলশান গ্র্রেস, সিডব্লিউএস (সি-৮), গুলশান-১, সাউথ এভিনিউ, ঢাকা। ফোন: ৮৮৩৪০৮৮
মিরর ওয়েডিং প্লান
বাড়ি: ৭৯, চতুর্থ তলা, রোড: ১২/এ ধানমন্ডি, ঢাকা। ফোন: ৯১৩৭০৮৬

0 comments:

Post a Comment