RSS

Wednesday, January 20, 2010

 ফুলকপির কয়েক পদ

ফুলকপি এখন সারা বছরই পাওয়া যায়। তবে শীতের ফুলকপির স্বাদই আলাদা। দেখে নিন জিনাত নাজিয়ার দেওয়া রান্নাগুলো।

ফুলকপি ও রুই মাছের ঝোল
উপকরণ: রুই মাছ ৮ টুকরা। ফুল কপির ফুল ৮-১০টি। পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ। রসুন বাটা এক চা চামচ। হলুদ ও ধনে গুঁড়া আধা চা চামচ করে। মরিচ গুঁড়া ঝাল অনুযায়ী। টমেটো কুচি একটি। তেল এক কাপ। পানি প্রয়োজনমতো। জিরা গুঁড়া এক চা চামচ। কাঁচা মরিচ চারটি। ধনেপাতা সামান্য।
প্রণালী: মাছ ধুয়ে অল্প হলুদ ও লবণ দিয়ে ভাজতে হবে। এবার ওই তেলে ফুলকপি অল্প আঁচে ভেজে বাকি তেলে রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে টমেটো ও অন্য সব মসলা দিয়ে রান্না করতে হবে। এবার প্রথমে ফুলকপি দিয়ে তিন মিনিট রান্না করে মাছ ভাজা দিয়ে আরও তিন মিনিট রান্না করে ঝোল দিতে হবে। হয়ে এলে ওপরে কাঁচা মরিচ, ধনেপাতা ও জিরার গুঁড়া ছিটিয়ে অল্প আঁচে আরও দুই-তিন মিনিট রেখে নামাতে হবে।

মচমচে ফুলকপি
উপকরণ: ফুলকপির ফুল ১০-১২টি। গোলমরিচ গুঁড়া এক চা চামচ। লবণ স্বাদমতো। ভাজার জন্য তেল দুই কাপ। পানি দুই কাপ।
ভাজার জন্য মিশ্রণ: আতপ চালের গুঁড়া আধা কাপ। সুজি দুই টেবিল চামচ। ডিম দুটি। সস এক চা চামচ। চিনি ও সিরকা আধা চা চামচ করে। জিরা ও শুকনা মরিচ গুঁড়া মিশিয়ে এক চা চামচ। লবণ স্বাদমতো। ধনেপাতা মিহি কুচি দুই টেবিল চামচ।
প্রণালী: পানিতে একটু লবণ দিয়ে ফুলকপি অল্প সেদ্ধ করতে হবে। পানি ঝরিয়ে গোলমরিচের গুঁড়া ছিটিয়ে নিতে হবে। এরপর সব মিশিয়ে নিয়ে মিশ্রণে মাখিয়ে ফুলকপি মচমচে করে ভেজে তুলতে হবে। এবার পছন্দমতো সস দিয়ে পরিবেশন করতে হবে।

কাশ্মীরি ফুলকপির দম
উপকরণ: ফুলকপি একটি, নারকেল বাটা দুই টেবিল চামচ। সরিষা বাটা এক চা চামচ। বাদাম বাটা এক টেবিল চামচ। আদা, রসুন ও পেঁয়াজ মিশিয়ে বাটা এক টেবিল চামচ। (আদা অল্প নিতে হবে) হলুদ, মরিচ ও ধনে গুঁড়া আধা চা চামচ করে। নারকেলের দুধ এক কাপ। সিরকা এক চা চামচ। রসুন কুচি এক চা চামচ। পেঁয়াজ কুচি আধা কাপ। তেল চার টেবিল চামচ। ঘি এক টেবিল চামচ। আস্ত চিনাবাদাম ১০-১২টি। পানি ও লবণ প্রয়োজনমতো। কাঁচা মরিচ চার-পাঁচটি। ধনেপাতা ও এলাচ গুঁড়া সামান্য। টমেটো কুচি একটি। তেজপাতা দুটি।
প্রণালী: সব ফুলকপি ধুয়ে একটু লবণ ও হলুদ দিয়ে অল্প ভাজুন। এবার অন্য হাঁড়িতে তেল গরম হলে রসুন, পেঁয়াজ ও তেজপাতা ভেজে টমেটো কুঁচি ও অন্য সব বাটা মসলা দুধ দিয়ে রান্না করুন। গুঁড়া মসলাও দিন। এবার ভাজা ফুলকপি দিয়ে আরও একটু রান্না করে চিনি ও সিরকা দিয়ে বাকি দুধ দিন। প্রয়োজনে পানি দেওয়া যাবে। একটু হয়ে এলে ওপরে কাঁচা মরিচ ও ধনেপাতা দিন। নামিয়ে ওপরে আস্ত চিনাবাদাম ঘি, এলাচ গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

আস্ত ফুলকপির রোস্ট
উপকরণ: আস্ত ফুলকপি একটি। লবণ ও গোলমরিচ দিয়ে সেদ্ধ করা গরুর মাংসের কিমা এক কাপ। আদা, রসুন, পেঁয়াজ ও কাঁচা মরিচ মিশিয়ে বাটা এক টেবিল চামচ। কাজু বাদাম বাটা এক টেবিল চামচ। জায়ফল ও জৈত্রি মিশিয়ে গুঁড়া করা আধা চা চামচ। দুধ এক কাপ। পানি এক কাপ। টমেটো সস এক টেবিল চামচ। রসুন কুচি আধা চা চামচ। পেঁয়াজ কুচি আধা কাপ। লবণ ও চিনি স্বাদমতো। সিরকা এক চা চামচ। ঘি এক টেবিল চামচ। তেল চার টেবিল চামচ। ধনেপাতা ও এলাচ গুঁড়া সামান্য।
প্রণালী: ফুলকপি, লবণ, সিরকা, অল্প সস ও একটু গুঁড়া মরিচ দিয়ে মেখে ১০ মিনিট রাখুন। এক কাপ পানিতে ফুলকপি আধা সেদ্ধ করুন। হাঁড়িতে তেল দিয়ে রসুন ও পেঁয়াজ ভেজে তাতে বাটা ও গুঁড়া মসলা, একটু দুধ দিয়ে রান্না করুন। এবার সস ও কিমা দিন। পাঁচ মিনিট রান্না হলে চামচ দিয়ে কিমা ফুলকপির ফাঁকে ফাঁকে ঢুকিয়ে ওপরে মসলা ঢেলে দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে আরও ১০-১৫ মিনিট রান্না করুন। নামিয়ে ওপরে ঘি, ধনেপাতা ও এলাচ গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment