RSS

Monday, January 18, 2010

শীতের সবজির: ভিন্ন রূপ

শীতের দিনে আমাদের দেশে পাওয়া যায় নানান রকমের সবজি। এখন অবশ্য এসব সবজি সারাবছর পাওয়া গেলেও তখন দামের পার্থক্যটা খুব বেশি থাকে। তাই এই সিজনে বাদবাকি খাবারের তুলনায় সবজি উপভোগ করুন প্রতিদিন। সবজির কিছু ভিন্ন ধরনের রেসিপি নিয়ে আমাদের এবারের কড়চা রেসিপি। রেসিপিগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবি তুলেছেন এমএইচ মিশু

ফুল কপির মাংস

উপকরণ : ফুল কপি ১টা এক কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো ৪টা মাঝারি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল এক সিকি কাপ, লবণ পরিমাণ মত, তেজপাতা ২/৩ টা, কাঁচা মরিচ ৫টি, মিহি কিমা ১ কাপ।

যেভাবে তৈরি করবেন : ফুল কপি বড় টুকরো করে লবণ দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইতে সরিষার তেল দিয়ে তেজপাতা, পেঁয়াজ কুচি, আদা বাটা, লবণ দিয়ে ভাল করে কষিয়ে মাংস কিমাগুলো দিন। ১ কাপ পানি দিয়ে কিমা করুন। এবার কষানো কিমার মধ্যে টমেটো দিন এবং টুকরো করা কপি দিয়ে কিছুক্ষণ পরে মাখা মাখা হলে নামিয়ে গরম মসলা দিয়ে ১০ মিনিট বেক রাখুন পোলাও বা ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

শীতের সাদা ভেজিটেবল

উপকরণ : আলু ১ কেজি, সীম ২৫০ গ্রাম, বাঁধা কপি ১টা, ফুল কপি ১টা, মটরশুটি ২৫০ গ্রাম, টমেটো ২৫০ গ্রাম, মিষ্টি কুমড়া ১ ফালি, পেঁয়াজ কুচি আধা কাপ, চাইনিজ মসলা ১ চা চামচ, লবণ পরিমাণমত, তেল আধা কাপ, আদা রসুন বাটা ১ চা, কাঁচামরিচ ৪/৫টা, ধনে পাতা ১ আটি।

যেভাবে তৈরি করবেন : সবজিগুলো একে একে কেটে ধুয়ে নিন এবং যে সবজিগুলো আগে সেদ্ধ হয় ক্রমান্বয়ে ৫ মিনিট পর পর এভাবে অল্প পানি দিয়ে সবজি সেদ্ধ করে নিন। এবার অন্য পাত্রে প্রথমে তেল পরে পেঁয়াজ কুচি আদা রসুন বাটা ও চাইনিজ মসলা কষিয়ে বাগার দিন, ধনে পাতা দিয়ে নামিয়ে নিন।

গাজরী সবজি চিকেন

উপকরণ : গাজর/আলু আধা কেজি, মটরশুটি আধা কাপ, বাঁধা কপি ১টা, চিকেন ১টা-১৬ পিস, বাদাম বাটা ১চা চামচ, জয়ফল বাটা, জয়ত্রী বাটা, তেল-আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধা কাপ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ ৪/৫টি কারি পাউডার ১টা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা ৪ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : গাজর আলু মিহি কুচি করে কাটুন। মুরগি কেটে ধুয়ে নিন। চুলায় পাত্র গরম হলে তেল ও গরম মসলা দিন। সব বাটা মসলা ও পেঁয়াজ কুচি দিয়ে ১০ মিনিট কষিয়ে গাজর আলু ও মুরগি দিয়ে দিন ভুনা ভুনা রান্ন করুন।

বাঁধা কপি ভিন্দালু

উপকরণ : বাঁধা কপি ১টা, বেগুন আধা কেজি, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১চা চামচ, তেল ৮ টেবিল চামচ, তেজপাতা ৪/৫টা, লবণ পরিমাণমত।

যেভাবে তৈরি করবেন : বাঁধা কপি কুচি করে কাটুন। বেগুন এবং আলু বড় টুকরো করে কেটে ধুয়ে নিন। চুলায় পাত্র বসান, গরম হলে তেল দিন। তেল গরম হলে পাঁচফোড়ন ও তেজপাতা দিন এবার অন্যান্য মসলা কষিয়ে আলু, বেগুন দিন ঢেকে ৮ মিনিট রান্না করুন, কপি দিন দমে ২০ মিনিট বা সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন প্রয়োজন অল্প পানি দিবেন। মাখা মাখা রান্না করুন।

0 comments:

Post a Comment