RSS

Thursday, January 28, 2010

 সালাদ, তবে খাবারও বটে

শীতে বাজারে পাওয়া যাচ্ছে রকমারি সবজি ও ফল। এ সময় সালাদ না খেলে কি হয়। দেখুন শাহানা পারভীনের দেওয়া সালাদ তৈরির প্রণালি।
ডিম-আলুর সালাদ
উপকরণ: সেদ্ধ ডিম দুইটি, সেদ্ধ আলু চারটি (চারকোনা করে কাটা), পেঁয়াজ

কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুইটি, পালং পাতা এক আঁটি, সেদ্ধ গাজর

একটি, টমেটো একটি, মেয়োনেজ দুই টেবিল চামচ, বাদাম এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভিনেগার এক টেবিল চামচ।
প্রণালি: পালং পাতা ভাপ দিয়ে নিতে হবে। পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ভিনেগারে ভিজিয়ে রাখতে হবে। ডিম টুকরো করে নিন। প্রথমে সার্ভিং ডিশে পালং পাতা সাজিয়ে ওপরের সব উপকরণ দিয়ে মেখে গুঁড়া করা বাদাম ছিটিয়ে পরিবেশন করা যায়।

তাজা ফলের সালাদ

উপকরণ: আপেল আধা কাপ, কলা আধা কাপ, কালো আঙুর আধা কাপ, মাল্টা একটি, কমলার কোয়া চার-পাঁচটি, আনার এক টেবিল চামচ, পেঁপে আধা কাপ, কিশমিশ এক টেবিল চামচ, ছানা এক কাপ, (টুকরো করা) বাদাম গুঁড়া এক টেবিল চামচ, মধু দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিটলবণ স্বাদমতো।
প্রণালি: ওপরের সব উপকরণ টুকরো করে একসঙ্গে মেখে ঢেকে ফ্রিজে রাখুন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার তাজা ফলের সালাদ।

ডাব-চিংড়ির সালাদ

উপকরণ: চিংড়ি মাছ একশ গ্রাম, সেদ্ধ নুডলস এক কাপ, সেদ্ধ ডিম একটি, টমেটো একটি, পেঁয়াজ পাতা আধা কাপ, বরবটি সেদ্ধ আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি দুই-তিনটি, সালাদ ড্রেসিং এক টেবিল চামচ, মাখন দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডাবের শাঁস এক কাপ।
প্রণালি: ফ্রাইপ্যানে এক টেবিল চামচ মাখন দিয়ে তাতে চিংড়ি মাছ ভেজে তুলে রাখুন। বাকি মাখনে সব সবজি ও নুডলস নাড়াচাড়া করে নিন। এবার সব উপকরণ দিয়ে সঙ্গে সেদ্ধ ডিম ও ডাবের শাঁস দিয়ে পরিবেশন করুন।

মুরগি ও সবজির সালাদ

উপকরণ: মুরগির মাংস এক কাপ (হাড় ছাড়া), সেদ্ধ গাজর একটি, টমেটো একটি, খিরা দুটি, বাঁধাকপি কুচি এক কাপ (ভাপ দেওয়া), পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মেয়োনেজ তিন টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, চিনি এক চা চামচ, টক দই দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: মুরগির মাংস টক দই ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে টুকরো করে নিতে হবে। সব সবজি পাতলা করে কেটে নিতে হবে। একটি বড় পাত্রে মেয়োনেজ, মুরগির মাংস, সব ধরনের সবজি একসঙ্গে মেখে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। লবণ, চিনি, লেবুর রস ও গোলমরিচের গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment