RSS

Wednesday, December 30, 2009

ধুলার হাত থেকে বাঁচতে

চলছে শীতকাল। অনেকের কাছেই এই সময়টি খুব পছন্দের হলেও নানা রকম ঝামেলারও অন্ত থাকেনা শীতকালে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ধুলোর সমস্যা। শীতকালে বাড়িঘরে ধুলোর আস্তরণ জমে ওঠে। ধুলোর এই সমস্যা যাতে প্রকট আকার ধারণ করতে না পারে সেজন্য শীতের শুরুতেই বাড়িঘর পরিষ্কার করে নিন।

০ ধুলো ময়লা পরিষ্কার করার সময় ঘরের উপর থেকে শুরু করে উপরের অংশ থেকে পর্যায়ক্রমে নিচে নামুন। সিলিং ফ্যান পরিষ্কার করে সবশেষে সোফা ও মেঝে পরিষ্কার করুন।
০ ফ্যান পরিষ্কার করার আগে বিছানা ও অন্যান্য আসবাবে পুরনো খবরের কাগজ বিছিয়ে দিন। ভেজা পেপার টাওয়াল নিয়ে ফ্যানের গায়ে লেগে থাকা ময়লা পরিষ্কার করুন। নরম ব্রাশ সাবান পানিতে ভিজিয়ে সেটা দিয়ে ফ্যানের ব্লেড হালকা করে ঘষুন। সবশেষে ভেজা টাওয়াল দিয়ে মুছে ফেলুন।
০ ঘরের কোণে জমে থাকা ঝুল খাটের নিচের ধুলো, সোফার কোনায় ময়লা ইত্যাদি পরিষ্কারের ভ্যাকুয়াম ক্লিনারই উৎকৃষ্ট। একান্ত সম্ভব না হলে ঝাড় ব্যবহার করুন।
০ কম্পিউটার, টিভি, ডিভিডি প্লেয়ার ইত্যাদি ইলেক্ট্রনিক্স সরঞ্জামের ধুলো পরিষ্কারের আগে বিদ্যুৎ সংযোগ বিচ্ছন্ন করুন। তারপর নরম সুতি কাপড় অথবা লম্বা হাতলের নরম ব্রাশ দিয়ে ধুলো ঝেরে ফেলুন। ক্যাবলের ধুলোও পরিষ্কার করে ফেলুন।
০ ছোটদের টেডিবিয়ার ধরনের পুতুল খেলনা পরিষ্কার রাখা জরুরি। এসব স্থানের জমে থাকা ধুলো থেকে শিশুর অ্যালর্জি হতে পারে বড় প্লাস্টিকের ব্যাগে এসব খেলনা ভরুন। তার মধ্যে এক কাপ বেকিং পাউডার দিন। ব্যাগের মুখ বন্ধ করে ভালো করে ঝাঁকান তারপর খেলনাগুলো বের করে ভাল করে ধুয়ে ফেলুন।
০ রেফ্রিজারেটর পরিষ্কার করার আগে প্লাগ খুলে নিন এরপর ভেজা স্পঞ্জ দিয়ে ঝেড়ে ফেলুন হালকা গরম পানিতে সাবান মিশিয়ে মুছে নিন। সবশেষে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।
০ ক্যাবিনেট, কাবার্ড, শেল্ফ পরিষ্কার করতে হালকা গরম পানিতে কাপড় ডুবিয়ে মুছে ফেলুন। পানিতে কয়েকটা নিম পাতা দিয়ে দিলে পোকা মাকড়ের উপদ্রব থেকে রেহাই পাবেন।
০ পর্দা, বেড সিট, বালিশের কভার ওয়াশিং মেশিনে ধুয়ে নিন অথবা ড্রাই ক্লিন করুন।

0 comments:

Post a Comment