RSS

Tuesday, December 22, 2009

বড়দিনের কেক

ক্রিসমাস গাছ, আলোকসজ্জা, উপহার তো থাকবেই। বড়দিনের আনন্দ বহুগুণ বেড়ে যাবে সঙ্গে যদি থাকে ঘরে বানানো কেক। সিতারা ফিরদৌস দিয়েছেন কয়েক রকম কেক তৈরির প্রণালী।

সান্তাক্লজ কেক
উপকরণ: ডিম ৬টি, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, চিনি আধা কাপ, ভ্যানিলা এসেন্স সিকি চা চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ।
প্রণালী: ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। ডিমের সাদা অংশ ফোম করে চিনি, হলুদ অংশ ও ভ্যানিলা দিয়ে কিছুক্ষণ বিট করে অল্প অল্প করে ময়দার মিশ্রণ মিলিয়ে বেকিং ডিশে ঢেলে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করে স্পঞ্জ কেক বানাতে হবে। কেক ঠান্ডা করে সান্তাক্লজ আকারে কেটে সুগার সিরাপ লাগিয়ে সফট ক্রিমের সঙ্গে লাল ও চকলেট রং মিলিয়ে সান্তাক্লজের আকারে কেকে লাগিয়ে নিতে হবে।

সফট ক্রিম তৈরি: মাখন ৪০০ গ্রাম, আইসিং সুগার ২ কাপ, ভ্যানিলা আধা চা চামচ, বরফ কিউব ৫-৬টি।
প্রণালী: মাখন, আইসিং সুগার, ভ্যানিলা একসঙ্গে মিলিয়ে বরফ দিয়ে বিট করতে হবে।
সুগার সিরাপ: চিনি ৪ টেবিল চামচ, পানি ১ কাপের চার ভাগের তিন ভাগ, ভ্যানিলা সামান্য।

ফলের পাই
পাই খামির বা সুইট ডোর উপকরণ: ময়দা দেড় কাপ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, আইসিং সুগার এক কাপের চার ভাগের তিন ভাগ, ডিমের কুসুম ৪টি, মাখন ১০০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স সিকি চা চামচ।
প্রণালী: ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। মাখন, আইসিং সুগার ও ডিমের কুসুম একসঙ্গে বিট করে ময়দার মিশ্রণ দিয়ে ভালো করে মথে ২০ থেকে ২৫ মিনিট ফ্রিজে রাখতে হবে। ফ্রিজ থেকে খামির বের করে খামির বেলে পাই মোল্ডে রেখে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৫ থেকে ৩০ মিনিট বেক করতে হবে।
পাই ফিলিং: ডিমের সাদা অংশ ৪টি, বিস্কুটের গুঁড়া আধা কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, আইসিং সুগার সিকি কাপ, কুকিং চকলেট ১০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স সামান্য, খেজুর কুচি ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, আখরোট কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, চেরি কুচি ২ টেবিল চামচ, আপেল ২টি, আঙুর আধা কাপ।
প্রণালী: কুকিং চকলেট গলিয়ে ফলের কুচি মিশিয়ে পাইয়ের ওপর ঢেলে দিতে হবে। ডিমের সাদা অংশ ফোম করে ভ্যানিলা দিয়ে বিস্কুটের গুঁড়া, আইসিং সুগার, কোকো পাউডার ভাঁজে মিলিয়ে পাইয়ের ওপর ঢেলে দিয়ে ১৬০ ডিগ্রি তাপে ২০ মিনিট বেক করতে হবে। আপেল ও আঙুর দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ক্রিসমাস লগ কেক
উপকরণ: ডিম ৫টি, ময়দা এক কাপের চার ভাগের তিন ভাগ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি আধা কাপ, ভ্যানিলা সিকি চা চামচ, চকলেট ৩৫০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, আইসিং সুগার আধা কাপ, চেরি ৪টি, খেজুর ৮টি, আমন্ড ও পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ।
প্রণালী: ময়দা, গুঁড়া দুধ, কোকো পাউডার, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে।
ডিমের সাদা অংশ ফোম করে চিনি, হলুদ অংশ ও ভ্যানিলা দিয়ে কিছুক্ষণ বিট করে ময়দার মিশ্রণ মিলিয়ে নিন। ১১ বাই ১২ ইঞ্চি ট্রের মাপে ব্রাউন পেপার কেটে মাখন লাগিয়ে কেকের ডো ঢেলে দিন। এবার প্রিহিটেড ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১২ থেকে ১৫ মিনিট বেক করতে হবে।
চকলেট গলিয়ে মাখন ও আইসিং সুগার দিয়ে বিট করে শুকনো ফলের কুচি মিলিয়ে কেকের ওপর লাগিয়ে রোল করে ফ্রিজে রেখে ঠান্ডা করে কেকের ওপর বাকি ক্রিম লাগিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

0 comments:

Post a Comment