RSS

Tuesday, December 8, 2009

উৎসবের খাবার


উৎসব মানেই খাবারের ভিন্নতা। ভোজ আয়োজনে উৎসবের ছটা না লাগলে কোন উৎসবই যেন পরিপূর্ণতা পায় না। সেই ধারাবাহিকতায় ঈদ-উল-আযহা যেন একটু বেশিই এগিয়ে। তার কারণ ঘরে ঘরে কোরবানির গোস্তের আমদানি। আর তাই ঈদ-উল-আযহাকে সামনে রেখে এ পক্ষ কড়চা’য় থাকছে উৎসবের খাবারের কিছু ভিন্ন আয়োজন। রেসিপিগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার ও রন্ধন বিশেষজ্ঞ আফরোজা জামান আর ছবি তুলেছেন এমএইচ মিশু

দই কোরমা

উপকরণ : গরুর মাংস দেড় কেজি, ডিমের সাদা অংশ ১টি, বেকিং সোডা হাফ চা চামচ, চিকেন স্টক ২ কাপ, সয়াসস ২ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, বিচি ছাড়া কাঁচা মরিচ ২০টি, গাজর াইস হাফ কাপ, পেঁয়াজ াইস ৬টি, তেল ১ কাপ, চাইনিজ লবণ হাফ চা চামচ, কর্নফ্লাওয়ার গোলানো ২ কাপ।

যেভাবে রান্না করবেন : মাংস াইস করে কাটুন, ডিমের সাদা অংশের সাথে পানি, বেকিং সোডা, ম্যারিনেট করে নিন। মাংসের সাথে মিশিয়ে সারারাত ফ্রিজের ভেতর রেখে দিবেন। তারপর কড়াইতে তেল গরম করে গরুর মাংস কয়েক মিনিট ভাজুন। তারপর আর একটি কড়াইয়ে তেল গরম করে গরম তেলে আদা, মরিচ, পেঁয়াজ ও গাজর দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর এতে সয়াসস, চিকেন স্টক এর গরুর মাংস দিয়ে ৫ মিনিট রান্না করুন। এতে চাইনিজ লবণ দিন এবং রান্না শেষে নামিয়ে ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

বিফ মুসাকা

উপকরণ : বিফ মাংস (কিমা) ৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, শুকনা মরিচ াইস ২ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পাপড়িকা ২ টেবিল চামচ, দারচিনি ৩ টুকরা, এলাচ ৬টা, পেঁয়াজ কুচি ২ কাপ, লবণ পরিমাণমত, টমেটো াইস ১ কাপ, এগ প্ল্যান্ট াইস ১ কাপ, ময়দা ৪ টেবিল চামচ, ঘন দুধ ৬ টেবিল চামচ, পানি আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, শসা াইস এক কাপ।

যেভাবে তৈরি করবেন : বিফ মাংসের কিমা মার্ক করা মসলা দিয়ে ১ ঘন্টা ম্যারিনেট করে রাখুন। এবার চুলায় পাত্রে তেল েিদয় গরম তেলে াইস করা কাটা বেগুন শুকনা ময়দা লাগিয়ে ভেজে রাখুন। এবার পাত্রে যে তেল থাকল তাতে পেঁয়াজ কুচি দিয়ে ম্যারিনেট মাংস দিয়ে ১০ মিনিট রান্না করে নিন।

ফিনিশিং : একটি পাত্র নিন। াইস বেগুনগুলো সাজিয়ে নিন। তার উপর মাংসের রান্না কিমা াইস টমেটো সাজিয়ে নিন এবার অল্প ঘন দুধ ঢেলে দিন। ইলেক্ট্রিক অথবা মাইক্রোওভেনে অথবা ঢিমা আচে চুলায় ১০ মিনিট স্টিম দিয়ে তৈরি করুন বিফ মুসাকা।

হায়দ্রাবাদী পোলাও

উপকরণ : বাসমতি চাল ৩ কাপ, কাঁচা মরিচ ৪টি, পুদিনা কুচি ২ টেবিল চামচ, ছোট এলাচ ৩টি, শাহজিরা চারভাগের এক চা চামচ, লবণ প্রয়োজন মতো, বাগার তৈরি পেঁয়াজ কুচি ২ কাপ, পুদিনা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচ ২টি, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ।

প্রণালী : চাল আধা ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার ২ লিটার পানিতে সব দিয়ে বলক উঠলে চাল দিয়ে আধা সিদ্ধ হলে নামিয়ে নিন। এবার পাত্রে তেল দিয়ে পেঁয়াজ বাদামী করে সব উপকরণ দিয়ে একটু চেড়েচেড়ে নামিয়ে নেন। একটি পাত্রে আধা কাপ ঘি দিয়ে সামান্য গরম করে তার মধ্যে প্রথমে কিছু ভাত দিয়ে তার ওপর কিছু বাগার। ভাত+বাগার এক দু’স্তর দিয়ে একদম ওপরে ছিটিয়ে আধা ঘন্টা দমে রাখতে হবে।

বিন্দি কাবাব

উপকরণ : মাংসের কিমা আধা কেজি, পাউরুটি এক টুকরো, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, গোল মরিচের গুড়ো আধা চা চামচ, লেবুর সস এক টেবিল চামচ লবণ পরিমাণমত।

যেভাবে তৈরি করবেন : সমস্ত উপকরণ একসঙ্গে মাখিয়ে ছোট ছোট কোপ্তা বানাতে হবে।

0 comments:

Post a Comment