RSS

Tuesday, December 8, 2009

শীতের পিঠাপুলি


শীত মানে পিঠা খাওয়ার উৎসব। কনকনে শীতে গরম পিঠা খাওয়ার উৎসবে মেতে উঠে গ্রাম বাংলার পাশাপাশি শহরের মানুষগুলো। এ উৎসব যেন ধনী-গরীব নির্বিশেষে সকলের। শীতের পিঠা চাইলেই কম খরচে ঘরে বসে করা যায়। আতপ চালের গুড়ি, গুড়, নারিকেল, দুধ, চিনি দিয়ে তৈরী এসব পিঠা খুবই সুস্বাদু। অতিথি আপ্যায়নেও পিঠার বিকল্প নেই। শীতকালে সকাল ও বিকেলের নাস্তা পিঠা দিয়ে করা হয়। কুয়াশাচ্ছন্ন সকালে গরম পিঠার জুড়ি নেই। পিঠার এসব রেসিপি দিয়েছে রিমিক্স বিউটি পার্লার রান্না হ্যান্ডি ক্র্যাফট, ফ্যাশন ডিজাইন ও বুটিকস্ প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক আফরিনা শিপন আর ছবি তুলেছেন এমএইচ মিশু

ভাপা পিঠা

উপকরণ ঃ চালের গুড়ি ৪ কাপ, নারিকেল কুড়ানো ১ কাপ, গুড় পাটা ১ কাপ, লবণ পরিমাণমত, কুসুম গরম পাঠন আধা কাপ, ডাইস পাতলা সুতি কাপড়।

প্রণালী ঃ চালের গুড়ি কুসুম গরম পানি ও লবণ দিয়ে মেখে চেলে নিন। ছোট ভাইসে গুড়ি ও ১ লেয়ার গুড় এবং ১ লেয়ার নারিকেল আবার ১ লেয়ার গুড় দিয়ে পাতলা কাপড়ে ঢেকে চুলায় রাখা পাতিলে রাখুন। ভাঁপে সিদ্ধ হলে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন।

হাতে কাটা সেমাই

উপকরণ ঃ চালের গুড়া ২ কাপ, দুধ ১ কেজি, চিনি আধা কেজি, পাটাগুড় ১ কাপ, গরমমসলা কয়েটি, লবণ পরিমাণমত।

প্রণালী ঃ প্রথমে চালের গুড়া সিদ্ধ করে নিতে হবে। তারপর লম্বা লম্বা করে ডো তৈরী করে পিড়ি ও হাতের সাহায্যে তৈরী করতে হবে। এবার চুলার দুধ জ্বাল করতে হবে তারপর পাটাগুড় দিয়ে ভালভাবে জ্বাল করতে হবে। এবার হাতে কাটা সেমাই দিয়ে ১০ থেকে ১৫মি. জ্বাল করে ঠান্ডা করতে হবে। এই পিঠা শীতের সময় প্রযোজ্য।

দুধ পুলি

উপকরণ ঃ চালের গুড়া ২ কাপ, নারকেল ১ ভাগের ৪ কাপ, দুধ ২ কাপ, চিনি ১ কাপ, এলাচ কয়েকটি, পানি ২ কাপ।

প্রণালী ঃ পানি ও চালের গুড়া দিয়ে শক্ত ডো তৈরী করে নি। এবার ছোট ছোট বা ২ বাই ২ রুটি বেলে ভিতরে নারকেল দিয়ে ছোট পুলি তৈরি করে নিন। এবার চুলায় দুধ জ্বাল করে তাতে চিনি ও এলাচ দিন তারপর পুলি দিয়ে তুলে নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

ছিত রুটি

উপকরণ ঃ চালের গুড়ি ২ কাপ, লবণ পানি পরিমাণমত।

প্রণালী ঃ চালের গুড়ি গুলে পাত্রে তেলমেখে হাতে ছিটিয়ে পাতলা করে রুটি তৈরী করুন। মাংস দিয়ে পরিবেশন করুন।

পুলি পিঠা

উপকরণ ঃ চালেরগুড়া ২ কাপ, দুধ আধা কেজি, চিনি ১ কাপ, গুড় ১ কাপ, শুকনা চালের গুড়া ১ কাপ, এলাচ তেজপাতা দারুচিনি ৩টি করে, লবণ পরিমাণ মত।

প্রণালী ঃ প্রথমে চালের গুড়া সিদ্ধ করে ডো তৈরী করে নিন। এবার দুধ, চিনি, গুড়, শুকনা চালের গুড়া, গরম মসলা এক সাথে জ্বাল করতে হবে ঘন হয়ে আসলে নামিয়ে ঠান্ডা করতে হবে। এবার সিদ্ধ করা ডো দিয়ে রুটি বেলে খিরসা দিয়ে পুলি পিঠা করে ভাবে সিদ্ধ করতে হবে।

ভিজানো পিঠা

উপকরণ ঃ চালের গুড়া ৪ কাপ, দুধ ১ কেজি, চিনি ১ কাপ, পাটা গুড় ১ কাপ, লবণ পানি পরিমাণমত, গরম মসলা তেজপাতা ৩টা করে।

প্রণালী ঃ চালের গুড়ি পানি ও লবণ দিয়ে গুলে গরম ছাচে চিতই পিঠা তৈরী করা হয়। তারপর দুধ, চিনি, গুড়, মসলা দিয়ে পাতলা সিরা তৈরী করে পিঠা ঠান্ডা করে ছেড়ে দিতে হবে। ৭/৮ ঘন্টা পর পরিবেশন করুন।

0 comments:

Post a Comment