RSS

Tuesday, December 8, 2009

স্বাদবদলে চাই মাছ

ঈদের পর তো মাংস খাওয়া চলছেই। স্বাদবদলের জন্য এখন একটু মাছ হলেও মন্দ হয় না। কল্পনা রহমানের দেওয়া রান্নাগুলো দেখুন।

পালং ঝোলে মলা মাছ
উপকরণ ও পরিমাণ: মলা মাছ এক কাপ, পালং শাক ২৫০ গ্রাম, রসুন বাটা আধা চা চামচ, ঝোলের জন্য ভাতের মাড় দুই কাপ, পেঁয়াজ কুচি চার টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি ছয়-সাতটি, জিরা বাটা আধা চা চামচ, তেল সিকি কাপ, লবণ প্রয়োজনমতো।
প্রণালী: পাত্রে তেল, লবণ, পেঁয়াজ কুচি, বাটা মসলা, কাঁচা মরিচ ও মলা মাছ একসঙ্গে মাখাতে হবে। এবার মাছগুলো উঠিয়ে অন্য পাত্রে রাখতে হবে। মসলার মধ্যে মাড় দিয়ে চুলায় বসাতে হবে। ভালোভাবে ফুটে উঠলে পালং শাক দিয়ে বেশি জ্বাল দিতে হবে। একটু পরে মাছগুলো বিছিয়ে ঢেকে দিতে হবে। মাখামাখা ঝোল রেখে নামাতে হবে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ভাপে কই মাছ
উপকরণ ও পরিমাণ: কই মাছ ছয় টুকরা, সরিষা বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল সিকি কাপ, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, কাঁচা মরিচ ফালি ছয়-সাতটি, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ এক চা চামচ।
প্রণালী: ওপরের সব উপকরণ একসঙ্গে মাখাতে হবে। এবার একটি সসপ্যানে মাছগুলো ঢাকনা দিয়ে পুডিংয়ের মতো ডবল বয়লারে রান্না করতে হবে ২৫ মিনিট। নামিয়ে পাঁচ মিনিট পর ঢাকনা খুলে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করতে হবে। এই রান্না প্রেসার কুকারেও করা যায়।

কোরাল মাছের পাকোড়া
উপকরণ ও পরিমাণ: কোরাল মাছের টুকরা ১০টি, টেম্পুরা ফ্লাওয়ার এক কাপ, কাঁচা মরিচ কুচি করা এক টেবিল চামচ, ফিশ সস এক টেবিল চামচ, তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, পানি এক কাপ, সয়াসস এক টেবিল চামচ।
প্রণালী: মাছের টুকরাগুলো লবণ ও লেবুর রস দিয়ে ভিজিয়ে পাঁচ মিনিট পর ধুয়ে নিতে হবে। এবার কাঁচা মরিচ, সয়াসস ও ফিশ সস দিয়ে ১০ মিনিট রাখতে হবে। টেম্পুরা ফ্লাওয়ার এক কাপ পানি দিয়ে পেস্ট বানাতে হবে। এটি ডিপার্টমেন্টাল স্টোরে কিনতে পাওয়া যায়। ওই পেস্টে মাছগুলো মাখিয়ে ডুবোতেলে বাদামি করে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে। এই পাকোড়া চা, কফি অথবা ভাতের সঙ্গে খাওয়া যায়।

মচমচে ইলিশ ভাজা
উপকরণ ও পরিমাণ: ইলিশ মাছ একটি, কর্নফ্লাওয়ার এক কাপ, লবণ পরিমাণমতো, বড় পেঁয়াজ গোল করে কাটা প্রয়োজনমতো, ময়দা এক কাপ, শুকনা মরিচ ফাকি এক চা চামচ, কাঁচা মরিচ বাটা এক চা চামচ, ভাজার জন্য তেল প্রয়োজনমতো।
প্রণালী: গাদাপেটিসহ মাছ টুকরা করে কেটে ধুয়ে কাঁচা মরিচ বাটা, লবণ ও এক কাপ পানি দিয়ে রাখতে হবে ১০ মিনিট।
অন্য পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার ও শুকনা মরিচের ফাকি একসঙ্গে মেশাতে হবে। এবার মাছগুলো ওই শুকনা ময়দার মিশ্রণে ভালোভাবে গড়িয়ে নিয়ে গরম তেলে মচমচে করে ভাজতে হবে। কয়েকটি শুকনা মরিচও ভাজতে হবে। বাকি যে ময়দার মিশ্রণ থাকবে তাতে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ঘন পেস্ট বানাতে হবে। ওই পেস্টে পেঁয়াজ টুকরা দিয়ে ডুবো তেলে ভাজতে হবে। এবার ভাত, পোলাও এমনকি চায়ের সঙ্গেও এই মচমচে ইলিশ ভাজি খাওয়া যাবে।

0 comments:

Post a Comment